scorecardresearch
 

Jammu Air Force Station Attack : ড্রোন হামলার পর আরও সতর্কতা, মোদী-শাহ-দোভাল বৈঠক

এবার যেভাবে ড্রোনের মাধ্যমে আক্রমণ চালানো হয়েছে তাতে সন্ত্রাসবাদীরা প্রযুক্তিগতভাবে বড় পদক্ষেপ করতে চলেছে বলেই মনে করা হচ্ছে। এর ফলে একদিকে শুধু আত্মঘাতী হামলার বিকল্পই নয়, বারাংবার এই ধরনের হামলা চালানোর রাস্তাও তারা পেয়ে গিয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। যার জেরে এখন আত্মঘাতী স্কোয়াড পাঠানোর পরিবর্তে জঙ্গিরা Kamikaze ড্রোনে বেশি গুরুত্ব দেবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ড্রোন হামলার পর উচ্চপর্যায়ের বৈঠক
  • প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক শাহ-দোভালের সঙ্গে
  • জাতিসংঘেও বিষয়টি উত্থাপন করেছে ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বাসভবনে বসল উচ্চপর্যায়ের বৈঠক। উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্রায় ঘণ্টা দুয়েকের ওই বৈঠকে কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও (Ajit Doval) উপস্থিত ছিলেন। প্রসঙ্গত জম্মুর বায়ুসেনার ঘাঁটিতে বিস্ফোরণ এবং পার্শ্ববর্তী এলাকায় ড্রোনের উপস্থিতির পর ইতিমধ্যেই সতর্ক সরকার। কারণ ওই এলাকায় বেশ কয়েকটি সেনা ছাউনি রয়েছে। এমনকী সেগুলির মধ্যে কয়েকটিকে অতীতে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি নিজেদের নিশানাও বানিয়েছে। 

তবে এবার যেভাবে ড্রোনের মাধ্যমে আক্রমণ চালানো হয়েছে তাতে সন্ত্রাসবাদীরা প্রযুক্তিগতভাবে বড় পদক্ষেপ করতে চলেছে বলেই মনে করা হচ্ছে। এর ফলে একদিকে শুধু আত্মঘাতী হামলার বিকল্পই নয়, বারাংবার এই ধরনের হামলা চালানোর রাস্তাও তারা পেয়ে গিয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। যার জেরে এখন আত্মঘাতী স্কোয়াড পাঠানোর পরিবর্তে জঙ্গিরা Kamikaze ড্রোনে বেশি গুরুত্ব দেবে বলেই মনে করা হচ্ছে। 

UN-এ জম্মু হামলার প্রসঙ্গ উত্থাপন করেছে ভারত
এদিকে জম্মুতে বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন হামলার (Jammu Air Force Station Attack) বিষয়টি ইতিমধ্যেই জাতিসংঘে উত্থাপন করেছে ভারত। জাতিসংঘের সাধারণ সভায় ভারত বলেছে, সামরিক ও বাণিজ্যিক সম্পত্তির বিরুদ্ধে নাশকতামূলক কাজকর্মের জন্য ড্রোন ব্যবহারের যে সম্ভাবনা তৈরি হয়েছে সেই বিষয়ে বিশ্বব্যাপী বিশেষভাবে নজর দেওয়া উচিত। 

লস্কর ই তৈবার কমান্ডার খতম
অন্যদিকে জাতীয় সড়কে জঙ্গি হামলার একটি বড়সড় ছক বানচাল করে দেন নিরাপত্তাবাহিনীর জওয়ানরা। সোমবার রাত থেকে চলা সংঘর্ষে লস্কর ই তৈবার কমান্ডার অবরারকে খতম করেছে নিরাপত্তাবাহিনী। এছাড়া এক পাক জঙ্গিও নিহত হয়েছে গুলির লড়াইতে। বেশকয়েকজন জওয়ান ও নগরিকের হত্যার ঘটনায় ওয়ান্টেড ছিল অবরার। তবে নিহত পাকিস্তানি জঙ্গির পরিচয় এখনও জানা যায়নি। 

 

Advertisement
Advertisement