scorecardresearch
 

Central Government Clears GST Compensation Dues : বকেয়া জিএসটি মেটাল কেন্দ্র, 'এবার কাকে দুষবেন?' মমতাকে খোঁচা মালব্যর

Central Government Clears GST Compensation Dues: কেন্দ্রীয় সরকার মঙ্গলবার জানিয়েছে যে চলতি বছরের ৩১ মে পর্যন্ত রাজ্যগুলির বকেয়া জিএসটি (GST) বাবদ টাকা দিয়ে দিয়েছে। যার অঙ্ক ৮৬,৯১২ কোটি টাকা।

Advertisement
অমিত মালব্য এবং মমতা বন্দ্যোপাধ্যায় অমিত মালব্য এবং মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • কেন্দ্রীয় সরকার মঙ্গলবার জানিয়েছে যে চলতি বছরের ৩১ মে পর্যন্ত রাজ্যগুলির বকেয়া জিএসটি (GST) বাবদ টাকা দিয়ে দিয়েছে
  • যার অঙ্ক ৮৬,৯১২ কোটি টাকা
  • এ ব্যাপারে দেশের বিরোধী রাজনৈতিক দল এবং বিরোধী দল পরিচালিত রাজ্য সরকারগুলোকে খোঁচা দিতে ছাড়েননি বিজেপি নেতা অমিত মালব্য

BJP Leader Amit Malviya slams Mamata Banerjee: কেন্দ্রীয় সরকার মঙ্গলবার জানিয়েছে যে চলতি বছরের ৩১ মে পর্যন্ত রাজ্যগুলির বকেয়া জিএসটি (GST) বাবদ টাকা দিয়ে দিয়েছে। যার অঙ্ক ৮৬,৯১২ কোটি টাকা। এদিন অর্থ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে রাজ্যগুলিকে তাদের নিজের কাজ পরিচালনা করতে এবং তাদের কর্মসূচিগুলো ঠিকঠাক ভাবে যাতে চালানো যায়, তা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খোঁচা অমিত মালব্যর
এ ব্যাপারে দেশের বিরোধী রাজনৈতিক দল এবং বিরোধী দল পরিচালিত রাজ্য সরকারগুলোকে খোঁচা দিতে ছাড়েননি বিজেপি নেতা অমিত মালব্য। তিনি অর্থ মন্ত্রকের টুইটার রিটুইট করেছেন এবং প্রশ্ন তুলেছেন বাংলা, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলো, যেখানে বিরোধী রাজনৈতিক দলের সরকার রয়েছে, তারা এখন কী বলবে? 

আরও পড়ুন: ওমিক্রন ঠেকাতে এই ৫ খাবার কমিয়ে দেয় ইমিউনিটি, এখনই বাদ দিন

আরও পড়ুন: বউদির প্রেমে না, বাঁচব কী নিয়ে? গঙ্গায় ঝাঁপ যুবকের

আরও পড়ুন: দুনিয়ার সবথেকে বড় গাল এই মডেলের, কী করে হল?

মমতার তোপ
মুখ্যমন্ত্রী মমতা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বারবার কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলেছেন। তিনি দাবি করেছেন, কেন্দ্র একশো দিনের টাকা দিচ্ছে না। রাজ্যের বকেয়া টাকা পড়ে রয়েছে কেন্দ্রের ঘরে। আর সেজন্য ১০০ দিনের প্রকল্পের কাজ চালাতে সমস্যা হচ্ছে। তিনি জোরদার আন্দোলনের ডাক দিয়েছেন। 

এদিন অর্থমন্ত্রক ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে টাকা বরাদ্দের  ব্রেকআপ দিয়ে দিয়েছে। কোন রাজ্যকে কত টাকা দেওয়া হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে। অর্থমন্ত্রকের টুইট-

Advertisement

প্রতিবাদে পথে তৃণমূল
মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন ৫ এবং ৬ জুন রাজ্যের বিভিন্ন ব্লকে প্রতিবাদ হবে। মমতা অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় সরকার নোংরা রাজনৈতিক খেলা খেলেছে। ১০০ দিনের কাজের মাধ্যমে যে-সব গরিব মানুষ কাজ পেয়েছেন, তাঁরা গত ৫ মাসে তাদের বকেয়া টাকা নিয়ে সমস্যায় পড়েছেন। তারা ৬ হাজার কোটি টাকা দিচ্ছে না। এই টাকা রাজ্যের পাওনা। 

মোদী সরকারকে আক্রমণ করে তিনি বলেছিলেন, "কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কোনও বাড়তি সুবিধা চাইছে না। এটা প্রাপ্য টাকা রাজ্যের। বাংলা আবাস যোজনা টাকা দিচ্ছে না কেন্দ্র।"

এর প্রতিবাদে ৫ এবং ৬ জুন ছাত্র, মহিলা এবং আদিবাসী সংগঠন রাজ্যের বিভিন্ন ব্লকের প্রতিবাদ করব। নরেন্দ্র মোদী সরকারের কাছ থেকে জানতে চাইবে কেন এ রকম বৈষম্য করা হচ্ছে? জানিয়েছিলেন মমতা।

 

Advertisement