scorecardresearch
 

গান্ধীজি থেকে পদ্ম পুরস্কার- 'Mann Ki Baat'-এ মোদীর বার্তা

আজ জাতীর জনক মহাত্মা গান্ধীর ৭৪তম মৃত্যুবার্ষিকী (Mahatma Gandhi Death Anniversary 2022)। তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি থাকায় এদিন মন কি বাতের অনুষ্ঠান আধঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। সেই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, "৩০ জানুয়ারি আমাদের বাপুর শিক্ষার কথা মনে করিয়ে দেয়। মাত্র কয়েকদিন আগেই আমরা সাধারণতন্ত্রদিবসও উদযাপন করেছি। এবার থেকে সাধারণতন্ত্র দিবস ২৩ জানুয়ারি অর্থাৎ নেতাজির জন্মবার্ষিকী থেকে ৩০ জানুয়ারি গান্ধীজির মৃত্যুবার্ষিকী পর্যন্ত উদযাপিত হবে।"

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • 'কলার ওয়ালি বাঘিন'-এর বিষয়ে বললেন মোদী
  • ২৩ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত উদযাপিত হবে সাধারণতন্ত্র দিবস
  • মন কি বাতে বললেন প্রধানমন্ত্রী

মন কি বাতে (Mann Ki Baat) প্রকৃতি ও প্রাণীদের প্রতি ভারতীয়দের ভালবাসার কথা তুলে ধলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্যপ্রদেশের পেঞ্চ ব্যাঘ্র প্রকল্পে একটি বাঘিনীর মৃত্যুর পর তার শেষকৃত্য যেভাবে সম্পন্ন হয়েছে সেই বিষয়ে বলতে গিয়ে এই প্রসঙ্গ উত্থাপন করেন প্রধানমন্ত্রী (PM)। মোদী বলেন, "আমাদের সংস্কৃতির আভাস দেখা গেল যখন পেঞ্চ টাইগার রিজার্ভের একটি বাঘিনী বিশ্বকে বিদায় জানাল। ওই বাঘিনীকে বলা হত 'কলার ওয়ালি বাঘিন'। মানুষ তাকে পূর্ণ মর্যাদার  সঙ্গে বিদায় জানান। প্রকৃতি ও প্রাণীপ্রেমীদের প্রতি ভারতীয়দের ভালবাসা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।" 

আজ জাতীর জনক মহাত্মা গান্ধীর ৭৪তম মৃত্যুবার্ষিকী (Mahatma Gandhi Death Anniversary 2022)। তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি থাকায় এদিন মন কি বাতের অনুষ্ঠান আধঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। সেই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, "৩০ জানুয়ারি আমাদের বাপুর শিক্ষার কথা মনে করিয়ে দেয়। মাত্র কয়েকদিন আগেই আমরা সাধারণতন্ত্রদিবসও উদযাপন করেছি। এবার থেকে সাধারণতন্ত্র দিবস ২৩ জানুয়ারি অর্থাৎ নেতাজির জন্মবার্ষিকী থেকে ৩০ জানুয়ারি গান্ধীজির মৃত্যুবার্ষিকী পর্যন্ত উদযাপিত হবে।" একইসঙ্গে ইন্ডিয়া গেটে নেতাজির যে ডিজিটাল ভাস্কর্য বসান হয়েছে, এদিন তারও উল্লেখ করেন মোদী। 

অন্যদিকে পদ্ম পুরস্কার ও প্রধানমন্ত্রী বাল পুরস্কারপ্রাপকদের অভিনন্দনও জানান প্রধানমন্ত্রী। মোদী (Narendra Modi) বলেন, "দেশে অনেক গুরুত্বপূর্ণ জাতীয় পুরস্কার দেওয়া হয়েছে। যার মধ্যে একটি প্রধানমন্ত্রী জাতীয় বাল পুরস্কার। এই পুরস্কার সেই সমস্ত শিশুদের দেওয়া হয় যারা অল্প বয়সে সাহসী এবং অনুপ্রেরণামূলক কাজ করেছে।" মোদী আরও বলেন, বেশকিছু প্রবীণ ব্যক্তি তাঁকে লিখেছেন যে, অমর জওয়ান জ্যোতি (ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল) শহীদদের প্রতি একটি মহান শ্রদ্ধা। সবাইকে ওয়ার মেমোরিয়াল দেখার আবেদনও জানান তিনি। 

আরও পড়ুন৪০ কোটি টাকা দামের গাউন পরে তাক লাগালেন Urvashi Rautela, দেখুন

Advertisement


 

Advertisement