scorecardresearch
 

International Yoga Day 2021 : 'সুস্থ থাকার মাধ্যম যোগ', দেশবাসীকে বার্তা মোদীর

নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, করোনা পরিস্থিতিতে গত দেড় বছরে ভারত সহ বহু দেশ প্রভূত মুশকিলের সম্মুখীন হয়েছেন। সেক্ষেত্রে কঠিন পরিস্থিতিতে মানুষ এই দিনটি ভুলতেও পারতেন। কিন্তু মানুষের যোগের প্রতি ভালবাসা বেড়েছে। গত দেড় বছরে বিশ্বের প্রতিটি কোণায় লক্ষ লক্ষ মানুষ যোগভ্যাসের সঙ্গে যুক্ত হয়েছেন। এক্ষেত্রে সারা দেশ যখন করোনার সঙ্গে লড়ছে, সেই সময় যোগই আশার আলো বলে উল্লেখ করোন প্রধানমন্ত্রী মোদী। 

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • 'যোগে গুরুত্ব দিচ্ছেন কোভিড ওয়ারিয়ররা'
  • 'বিশ্বে যোগের অভ্যাস বেড়েছে'
  • বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

'সুস্বাস্থ্য ও সুখী জীবন পাওয়ার মাধ্যমই হল যোগ, এর অভ্যাস মানুষকে নেতিবাচকতা থেকে সৃজনশীলতার দিকে নিয়ে যায়', আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day 2021) জাতির উদ্দেশ্যে ভাষণে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, ইতিমধ্যেই বহু কোভিড ওয়ারিয়রের সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁরা প্রত্যেকেই চিকিৎসা বিজ্ঞানের পাশাপাশি নিজেরা সুস্থ থাকতে ও কোভিড রোগীদের সুস্থ রাখতে যোগের প্রতি গুরুত্ব দিচ্ছেন। করোনাকালে কঠিন সময়ে যোগের অভ্যাস মানুষের মনোবল বাড়িয়েছে বলেই মন্তব্য করেন প্রধানমমন্ত্রী। 

মোদী (Narendra Modi) বলেন, করোনা পরিস্থিতিতে গত দেড় বছরে ভারত সহ বহু দেশ প্রভূত মুশকিলের সম্মুখীন হয়েছেন। সেক্ষেত্রে কঠিন পরিস্থিতিতে মানুষ এই দিনটি ভুলতেও পারতেন। কিন্তু মানুষের যোগের প্রতি ভালবাসা বেড়েছে। গত দেড় বছরে বিশ্বের প্রতিটি কোণায় লক্ষ লক্ষ মানুষ যোগভ্যাসের সঙ্গে যুক্ত হয়েছেন। এক্ষেত্রে সারা দেশ যখন করোনার সঙ্গে লড়ছে, সেই সময় যোগই আশার আলো বলে উল্লেখ করোন প্রধানমন্ত্রী মোদী। 

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশে যে অনলাইন পড়াশোনা চলছে সেখানেও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্লাস শুরুর আগে ১০-১৫ মিনিট যোগব্যায়াম করানো হচ্ছে। এদিন তাই আরও বেশি সংখ্যাক মানুষকে যোগের সঙ্গে যুক্ত করার বার্তা দেন মোদী। একইসঙ্গে বিশ্বের প্রতিটি মানুষের সুস্থতাও কামনা করেন প্রধানমন্ত্রী। পাশপাশি বিভিন্ন যোগের কৌশল শেখানোর জন্য 'এম যোগা' নামে নয়া একটি অ্যাপের কথাও উল্লেখ করেন তিনি। 

প্রসঙ্গত সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসের থিম 'যোগা ফর ওয়েলনেস'। তাতে অংশ নিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। সকাল সকাল যোগে অংশ নিতে দেখা যায় যোগগুরু বাবা রামদেবকে। একইসঙ্গে যোগে অংশ নেন কেন্দ্রীয় মন্ত্রীরাও। অন্যদিকে আইটিবির জওয়ানদেরও এদিন যোগভ্যাসের মধ্যে দেখা যায়।

 

Advertisement

Advertisement