scorecardresearch
 

Narendra Modi: 'মূল্যবৃদ্ধি নিয়ে দুটি গান বিখ্যাত, দুটিই কংগ্রেস আমলের', কোন গানের কথা বললেন মোদী

সোমবার সংসদে রাষ্ট্রপতির ভাষণে তাঁর মতামত তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মুদ্রাস্ফীতি ইস্যুতে কংগ্রেসকে তীব্রভাবে কোণঠাসা করেছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর যুগের সঙ্গে মূল্যস্ফীতির তুলনা করেছেন প্রধানমন্ত্রী মোদী।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি।
হাইলাইটস
  • সোমবার সংসদে রাষ্ট্রপতির ভাষণে তাঁর মতামত তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • তিনি মুদ্রাস্ফীতি ইস্যুতে কংগ্রেসকে তীব্রভাবে কোণঠাসা করেছিলেন।

সোমবার সংসদে রাষ্ট্রপতির ভাষণে তাঁর মতামত তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মুদ্রাস্ফীতি ইস্যুতে কংগ্রেসকে তীব্রভাবে কোণঠাসা করেছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর যুগের সঙ্গে মূল্যস্ফীতির তুলনা করেছেন প্রধানমন্ত্রী মোদী। বিরোধীদের আক্রমণ করে প্রধানমন্ত্রী বলেন, দেশে মূল্যবৃদ্ধি সংক্রান্ত দুটি গান সুপার হিট হয়েছে। একটি গান ছিল, মাংহাই মার গায়ে এবং এক মাংহাই দায়ান খায়ে জাতা। আর এই দুটি গানই এসেছে কংগ্রেসের আমলে। সংসদে বক্তৃতায় মোদী বলেছিলেন যে ইতিহাস সাক্ষী যে, যখনই কংগ্রেস আসে, মুদ্রাস্ফীতি নিয়ে আসে। তিনি বলেন, কারও সমালোচনা করার জন্য এসব বলছি না। এটাই বাস্তবতা।

জওহর লাল নেহেরুর কথা উল্লেখ করে মোদী বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর বক্তব্য পুনর্ব্যক্ত করে, 'একসময় বলা হয়েছিল যে সবকিছুর দাম বৃদ্ধির কারণে সমস্যা ছড়িয়েছে। সাধারণ মানুষ তাদের মধ্যে আটকে পড়ে। নেহরুজি লাল কেল্লা থেকে এই কথা বলেছিলেন। প্রধানমন্ত্রী আরও বলেন, 'এবার এই বক্তব্যের দশ বছর পর আবার বলা হলো, আজকাল আপনারা মানুষ কিছু সমস্যায়, সমস্যায় আছেন মুদ্রাস্ফীতির কারণে। সম্পূর্ণরূপে অসহায় কিছু আছে। নিয়ন্ত্রণের প্রশ্নই আসে না, তবে তা আমাদের নিয়ন্ত্রণে আসবে। তিনি দেশের প্রধানমন্ত্রী থাকাকালে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারেননি। প্রতিবারই মূল্যস্ফীতির গান গাইতে থাকেন। প্রধানমন্ত্রী তার ভাষণে নেহরুর বক্তব্য পুনর্ব্যক্ত করেন।

মূল্যস্ফীতির বিষয়ে ইন্দিরা গান্ধীর সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী আরও বলেন, 'ইন্দিরাজি বলেছিলেন, দেশ যখন এগিয়ে যায়, তখন দামও কিছুটা বাড়ে, আমাদেরও দেখতে হবে যে জিনিসের দাম না বাড়ে।' মোদি বলেছিলেন যে ১৯৭৪ সালে ৩০ শতাংশ মুদ্রাস্ফীতি ছিল। তাঁর বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন যে, ইন্দিরাজি বলেছিলেন যে আপনার যদি জমি না থাকে, তবে আপনার হাঁড়ি এবং ক্যানিস্টারে সবজি চাষ করুন।

আরও পড়ুন

Advertisement

বিরোধীদের আক্রমণ করে প্রধানমন্ত্রী বলেন, দেশে মূল্যস্ফীতি নিয়ে দুটি গান সুপার হিট হয়েছে। একটি গান ছিল, মাংহাই মার গায়ে এবং এক মাংহাই দায়ান খায়ে জাতা। আর এই দুটি গানই এসেছে কংগ্রেসের আমলে। কংগ্রেসের আমলে মুদ্রাস্ফীতি দুই অঙ্কে ছিল। কংগ্রেস বলত, দামি আইসক্রিম খেতে পারলে মূল্যস্ফীতি নিয়ে কান্নাকাটি কেন? কংগ্রেস যখনই এসেছে, তখনই মুদ্রাস্ফীতি জোরদার করেছে। আমাদের সরকার সবসময় মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেখেছে। দুই বিশ্বযুদ্ধ ও বিপর্যয়ের পরও আমরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেখেছি। 

প্রধানমন্ত্রী মোদী জওহরলাল নেহরুকে দেশের জনগণকে "অলস" হিসাবে বিবেচনা করার অভিযোগ করেছেন। নেহরুর একটি কথিত বক্তৃতার কথা উল্লেখ করে তিনি বলেন, "তিনি বলতেন যে ভারতের লোকেদের সাধারণত কঠোর পরিশ্রম করার অভ্যাস নেই। আমরা রাশিয়া, চিন বা অন্যান্য দেশের মানুষদের মতো কাজ করি না। তিনি দাবি করেন। যে 'নেহরু জি' লাল কেল্লা থেকে এই কথা বলেছিলেন। নেহরু ভারতীয়দের কম বুদ্ধিমত্তার অধিকারী বলে মনে করতেন। তিনি ইন্দিরা গান্ধীকে অভিযুক্ত করেছিলেন যে, তার চিন্তাভাবনা নেহরুর থেকে আলাদা নয়। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কথিত বক্তৃতার উল্লেখ করেছেন।  "দুর্ভাগ্যবশত আমরা কোনও শুভ কাজ সম্পন্ন হতে গেলে আত্মতুষ্ট হওয়ার অভ্যাস আছে; কোনো অসুবিধা এলে আমরা নিরুৎসাহিত হয়ে পড়ি; কখনো কখনো মনে হয় সমগ্র দেশ ব্যর্থ হয়েছে। মনে হয় যেন আমরা পরাজয়ের অনুভূতি গ্রহণ করেছি।''

 

Advertisement