scorecardresearch
 

করোনা মোকাবিলায় নয়া ওষুধ Molnupiravir, সংক্রমণ রুখবে ২৪ ঘণ্টায়

করোনাকে (Corona) প্রতিরোধ করতে জোর কদমে চলছে ভ্যাকসিন (Vaccine) আবিস্কারের গবেষণা। বিভিন্ন দেশ কাজ করছে ভ্যাকসিন নিয়ে। বেশকিছু ভ্যাকসিন যেমন এখনও ট্রায়ালের পর্যায়ে রয়েছে তেমনই বেশকিছু ভ্যাকসিন ইতিমধ্যেই ভাল কার্যকরীতাও দেখিয়েছে। এমনকি সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মিলতে পারে ভ্যাকসিন সংক্রান্ত সুখবর। এরই মাঝে করোনার বিরুদ্ধে লড়াইতে উঠে এল এক ওষুধের নাম। নতুন এই ওষুধের নাম মলনুপিরাভির (Molnupiravir)। এই ভ্যাকসিন ২৪ ঘণ্টার মধ্যে করোনাকে আটকাতে পারে, সম্প্রতি এক গবেষণার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • করোনা মোকাবিলায় মলনুপিরাভির
  • ২৪ ঘণ্টার মধ্যে আটকাতে পারে সংক্রমণ
  • ভারতে হিউম্যান ট্রায়ালের ভাবনা

করোনাকে (Corona) প্রতিরোধ করতে জোর কদমে চলছে ভ্যাকসিন (Vaccine) আবিস্কারের গবেষণা। বিভিন্ন দেশ কাজ করছে ভ্যাকসিন নিয়ে। বেশকিছু ভ্যাকসিন যেমন এখনও ট্রায়ালের পর্যায়ে রয়েছে তেমনই বেশকিছু ভ্যাকসিন ইতিমধ্যেই ভাল কার্যকরীতাও দেখিয়েছে। এমনকি সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মিলতে পারে ভ্যাকসিন সংক্রান্ত সুখবর। এরই মাঝে করোনার বিরুদ্ধে লড়াইতে উঠে এল এক ওষুধের নাম। নতুন এই ওষুধের নাম মলনুপিরাভির (Molnupiravir)। এই ভ্যাকসিন ২৪ ঘণ্টার মধ্যে করোনাকে আটকাতে পারে, সম্প্রতি এক গবেষণার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। এহেন দাবির পরেই এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে ভারত সরকারের সংস্থা সিএসআইআর। জানা গেছে, আগামী সপ্তাহে বৈঠকে বসতে চলেছে সংস্থাটি এবং সেখানেই এই ওষুধের হিউম্যান ট্রায়ালের বিষয়ে আলোচনা হবে।

সম্প্রতি জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির এক গবেষকের একটি রিপোর্ট প্রকাশ পেয়েছে। তাতে এমন একটি অ্যান্টি ভাইরাল ওষুধের কথা বলা হয়েছে যা  SARS-CoV-2 অর্থাৎ করোনা ভাইরাসকে খতম করে ২৪ ঘণ্টার মধ্যে তার সংক্রমণ আটকাতে পারে। গবেষকের আরও দাবি, করোনা মোকাবিলায় এটাই প্রথম ওরাল অ্যান্টি ভাইরাল ওষুধ অর্থাৎ এই ওষুধ সরাসরি খাওয়া যাবে। এই ওষুধ প্রয়োগ করলে সঙ্কটজনক অবস্থায় পৌঁছনোর আগেই দ্রুত রোগীর স্বাস্থ্যের উন্নতি হবে বলেও দাবি করা হয়েছে। জানা গিয়েছে ইতিমধ্যেই যৌথভাবে এই ওষুধ বানানোর কা শুরু করে দিয়েছে দুটি সংস্থা। 

এদিকে এই ওষুধ নিয়ে উৎসাহ প্রকাশ করেছে ভারত। সিএসআইআরের ডিরেক্টর শেখর মান্ডে একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এটা খুবই ভাল খবর। তিনি আরও জানিয়েছেন এই ওষুধ মূলক কোষে আরএনএ প্রতিরোধক এবং ভাইরাসকে ছড়াতে দেয় না। তাঁর মতে, এই ধরনের আরও অনেক ওষুধ রয়েছে , তবে এটা প্রাণীদের মধ্যে সংক্রমণ ছড়াতে দেয় না। প্রসঙ্গত যখন এই ওষুধ প্রাণীদের মধ্যে প্রয়োগ করা হয়েছিল তখন সংক্রমণ ছড়ায়নি। যা দেখে আশাবাদী বৈজ্ঞানিকরা। 

Advertisement

 

Advertisement