scorecardresearch
 

Nipah Virus Outbreak: আরও মৃত্যু নিপা ভাইরাসে, উপসর্গ COVID-এর চেয়েও মারাত্মক, কী হয়?

বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, পশুদের থেকে ছড়ায় এই ভাইরাস। এছাড়া খাবার বা একজন মানুষের থেকে অন্য মানুষের মধ্যেও ছড়িয়ে যায় নিপা ভাইরাস।

Advertisement
নিপা ভাইরাস আতঙ্ক কেরলে নিপা ভাইরাস আতঙ্ক কেরলে
হাইলাইটস
  • নিপা ভাইরাস (Nipah Virus) কী?
  • কী কী উপসর্গ নিপা ভাইরাসে?
  • কী চিকিত্‍সা এই ভাইরাস আক্রান্ত হলে?

কেরলে অত্যন্ত দ্রুত গতিতে ছড়াচ্ছে নিপা ভাইরাস (Nipah Virus)। আরও একজনের মৃত্যু হল। এবার কোঝিকোড়ে। সব মিলিয়ে নিপা ভাইরাসে কেরলে মৃত বেড়ে হল ৫। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছে, একটি বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে নিপা ভাইরাস আক্রান্ত হয়ে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানাচ্ছেন, রাজ্যজুড়ে কম করে ৭০০ জনের বেশি মানুষ নিপা আক্রান্ত। তার মধ্যে ১৫৩ জন স্বাস্থ্যকর্মী। ৭৭ জন হাই-রিস্ক ক্যাটেগরিতে আছে।

নিপা ভাইরাস (Nipah Virus) কী?

আরও পড়ুন

বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, পশুদের থেকে ছড়ায় এই ভাইরাস। এছাড়া খাবার বা একজন মানুষের থেকে অন্য মানুষের মধ্যেও ছড়িয়ে যায় নিপা ভাইরাস। শ্বাসনালিতে সংক্রমণ থেকে মারণ এনসেফালাইটিস পর্যন্ত হয়ে যাচ্ছে। শুধু মানুষের নয়, পশুদের মধ্যে ছড়িয়ে যাচ্ছে এই ভাইরাস। বিশেষ করে শুয়োরের মৃত্যু হচ্ছে নিপা আক্রান্ত হয়ে। 

দক্ষিণ ভারতে প্রথমবার নিপা ভাইরাস ধরা পড়ে ২০১৮ সালে কেরলের কোঝিকোড় ও মলপ্পুরমে। ২০২১ সালে বাড়াবাড়ি ভাবে ছড়াতে শুরু করে। 

কী কী উপসর্গ নিপা ভাইরাসে?

WHO জানাচ্ছে, মূলত শ্বাসনালিকে সংক্রমণ করে নিপা। নিপা ভাইরাসের উপসর্গ অনেকটা COVID 19 এর মতোই। সর্দি, কাশি, গলা ফুলে যাওয়া, দুর্বল ভাব, পেশিতে ব্যথা, ক্লান্তি, ব্রেন ফুলে ওঠা, তীব্র মাথা যন্ত্রণা, ঘাড়ে স্টিফনেস, স্মৃতিভ্রংশ হওয়া, খিঁচুনি ওঠা।

কী চিকিত্‍সা এই ভাইরাস আক্রান্ত হলে?

এখনও পর্যন্ত নিপা ভাইরাসের কোনও কার্যকরী চিকিত্‍সা আবিষ্কার হয়নি। মূলত মাটিতে পড়ে থাকা ফল, শুয়োরের মাংস ইত্যাদি খেতে বারণ করা হয় নিপা ভাইরাস আক্রান্তকে।   

Advertisement