scorecardresearch
 

Opposition Alliance: জোটের নাম INDIA, কার প্রস্তাব-নীতীশ ক্ষুব্ধ?

NDA-বিরোধী জোট হিসাবে INDIA(ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স)-র ঘোষণা করা হয়। সূত্রের খবর, এই ইন্ডিয়া নামটি নিয়েই আপত্তি জানিয়েছেন নীতীশ কুমার। 

Advertisement
ফাইল ছবি: পিটিআই ফাইল ছবি: পিটিআই
হাইলাইটস
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাহুল গান্ধী জোটের নামকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
  • হঠাত্ নাম ঘোষণা হতেই হতবাক হয়ে যান নীতীশ কুমার।
  • বৈঠকেই নীতীশ কুমার প্রশ্ন তোলেন, একটি জোটের নাম 'ইন্ডিয়া' কীভাবে হতে পারে? এমনটাই জানিয়েছে সূত্র।

INDIA নামটি মোটেও পছন্দ হয়নি বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে বিরোধী দলগুলির বৈঠক হয়। তারপর NDA-বিরোধী জোট হিসাবে INDIA(ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স)-র ঘোষণা করা হয়। সূত্রের খবর, এই ইন্ডিয়া নামটি নিয়েই আপত্তি জানিয়েছেন নীতীশ কুমার। 

সূত্রের দাবি, বিরোধী জোটের নাম নিয়ে কংগ্রেস কোনও আলোচনাই করেনি। ফলে হঠাত্ নাম ঘোষণা হতেই হতবাক হয়ে যান নীতীশ কুমার।

বৈঠকেই নীতীশ কুমার প্রশ্ন তোলেন, একটি জোটের নাম 'ইন্ডিয়া' কীভাবে হতে পারে? এমনটাই জানিয়েছে সূত্র।

আরও পড়ুন

উল্লেখযোগ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাহুল গান্ধী জোটের নামকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সূত্রের খবর, বৈঠকে বিরোধী জোটের নামের প্রস্তাব দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তা সমর্থন করেন রাহুল গান্ধী। এর পরে I.N.D.I.A-এর পূর্ণ নাম নিয়ে আলোচনা হয়। জোটের নাম ঠিক হওয়ার পরে, কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেন, 'এটি একটি সম্মিলিত সিদ্ধান্ত ছিল। আমরা এর জন্য কোনও কৃতিত্ব নিচ্ছি না, তবে হ্যাঁ, এর ধারণা দিয়েছেন রাহুল গান্ধী।'

শুধু তাই নয়, বৈঠকের পর আয়োজিত সাংবাদিক সম্মেলনেও যোগ দেননি নীতীশ কুমার, লালু প্রসাদ যাদব এবং তেজস্বী যাদব। বিজেপির দাবি, বেঙ্গালুরু থেকে ক্ষুব্ধ হয়ে ফিরেছেন নীতীশ কুমার। যদিও জোটের বাকি নেতারা জানিয়েছেন, নীতীশ, লালু ও তেজস্বীকে ফিরতি উড়ান ধরতে হবে। সেইজন্যই তাঁরা তাড়াতাড়ি ফিরে গিয়েছেন।

সূত্রের আরও দাবি, মঙ্গলবার বেঙ্গালুরুতে আরও বেশ কয়েকজন নেতা নাম নিয়ে দ্বিমত পোষণ করেন। তাঁদের মতে, জোটের নামে 'ভারত' শব্দটি থাকা উচিত ছিল।

'সব বিরোধী দলকে একত্রিত করার ক্ষেত্রে নীতিশ কুমারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু কংগ্রেস যেভাবে জোট হাইজ্যাক করেছে, তাতে JD(U) এবং RJD নেতৃবৃন্দ কার্যত হতবাক হয়ে গিয়েছেন,' জানিয়েছে সূত্র৷

Advertisement

মঙ্গলবার, ২৬টি বিরোধী দলের নেতারা বেঙ্গালুরুতে একত্রিত হন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন  NDA-এর বিরুদ্ধে লড়তে জোট গঠন করা হয়। তার নাম রাখা হয় 'ইন্ডিয়া'।

এর আগে, এনডিএ-বিরোধী জোট ছিল ইউপিএ (ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স)। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইউপিএ ক্ষমতায় ছিল।

বিরোধী জোটের এই নতুন নাম নিয়ে বিজেপি-র কটাক্ষ, এই নামেও বিরোধীদের চরিত্র পরিবর্তন হবে না। ২০২৪ সালের লোকসভার লড়াই 'ভারত মাতা বনাম ভারত' হতে চলেছে।

মঙ্গলবার এনডিএ বৈঠক চলাকালীন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'নেতিবাচক ভাবনার উপর নির্মিত জোট কখনও সফল হয় না।' আত্মবিশ্বাসের সঙ্গে তিনি বলেন, এনডিএ টানা তৃতীয়বারের জন্য জয়ী হবে। বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠকের কয়েক ঘণ্টা পরেই এনডিএ-এর সম্মেলন অনুষ্ঠিত হয়। তাতে ৩৮টি দল অংশ নিয়েছিল। 

অন্যদিকে, ইন্ডিয়া জোটের লোকসভা প্রচারের জন্য একটি স্লোগানও স্থির করা হয়েছে। 'জিতেগা ভারত' ট্যাগলাইন চূড়ান্ত করা হয়েছে। 

Advertisement