scorecardresearch
 

Padma Awards 2024: পদ্মভূষণে সম্মানিত মিঠুন ও উষা, বাংলা থেকে আর কারা পেলেন সম্মান?

সোমবার ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এই পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন মিঠুন চক্রবর্তী। মিঠুন চক্রবর্তী ছাড়াও বাংলা থেকে এবছর পদ্ম সম্মান পাচ্ছেন মোট চার বাঙালি। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর এই সম্মানে ভূষিত হলেন। যদিও নেপালচন্দ্র সূত্রধর ২০২৩ সালে প্রয়াত হয়েছেন। তিনি মরণোত্তর সম্মান পেলেন।

Advertisement
রাষ্ট্রপতির হাত থেকে পদ্মভূষণ  নিলেন মিঠুন ও উষা রাষ্ট্রপতির হাত থেকে পদ্মভূষণ নিলেন মিঠুন ও উষা

দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ বিশিষ্ট ব্যক্তিদের পদ্ম পুরস্কারে সম্মানিত করলেন। সন্ধ্যা ৬টা থেকে এই পুরস্কার বিতরণ করা হয়। এই বছরের ২৫ জানুয়ারি, কেন্দ্রীয় সরকার দেশের ১৩২ জনকে পদ্ম পুরস্কার দেওয়ার ঘোষণা করেছিল। এ বছর পাঁচটি পদ্মবিভূষণ, ১৭টি পদ্মভূষণ এবং ১১০টি পদ্মশ্রী পুরস্কার দেওয়া হচ্ছে। এই সম্মানগুলো দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারের মধ্যে রয়েছে। এই পদ্ম পুরস্কারগুলি বিভিন্ন বিভাগে দেওয়া হয়, যার মধ্যে রয়েছে শিল্প, সমাজকর্ম, পাবলিক ইভেন্ট, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, নাগরিক পরিষেবা।

অসাধারণ ও বিশিষ্ট সেবার জন্য 'পদ্মবিভূষণ' পুরস্কার দেওয়া হয়। একই সঙ্গে পদ্মভূষণ দেওয়া হয়েছে সেইসব ব্যক্তিদের যাদের কাজ উচ্চমানের বিশিষ্ট সেবা প্রদান করা। এ ছাড়া যেকোনো ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য 'পদ্মশ্রী' দেওয়া হয়। কেন্দ্রীয় সরকার প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই পুরস্কারগুলি ঘোষণা করে, তারপরে দেশের রাষ্ট্রপতি একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানে সম্মানিত ব্যক্তিদের হাতে পুরস্কার তুলে দেন।

এই বছর প্রকাশিত পুরস্কার বিজয়ীদের তালিকায় ৩০ জন মহিলাও রয়েছেন। এছাড়াও, তালিকায় বিদেশি, এনআরআই, পিআইও, ওসিআই ক্যাটাগরির ৮ জন এবং মরণোত্তর পুরস্কার বিজয়ী ৯ জন অন্তর্ভুক্ত রয়েছেন। পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছেন  পশ্চিমবঙ্গের পুরুলিয়ার আদিবাসী পরিবেশবিদ দুখু মাঝি, দক্ষিণ আন্দামানের জৈব চাষী কে চেল্লামাল, মিজোরামের সংঘথানকিমাও।

আরও পড়ুন

তালিকায় মিঠুন ও উষা
এই বছর, পুরস্কারের জন্য প্রকাশিত ১৩২ পুরষ্কার বিজয়ীর তালিকায় ৩০ জন মহিলা অন্তর্ভুক্ত ছিলেন। আজ রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠান চলাকালীন, প্রাক্তন উপরাষ্ট্রপতি এম. ভেঙ্কাইয়া নাইডু এবং ভরতনাট্যম নৃত্যশিল্পী ড. পদ্ম সুব্রামানিয়ামকে পদ্মবিভূষণ প্রদান করা হয়৷ ডঃ বিন্দেশ্বর পাঠককে মরণোত্তর পদ্মবিভূষণ দেওয়া হবে। বলিউড অভিনেতা মিঠুন চক্রবর্তী এবং গায়িকা উষা উথুপ পদ্মভূষণে ভূষিত হন। এরা ছাড়াও ডাঃ সীতারাম জিন্দাল, কার্ডিওলজিস্ট ডাঃ তেজস মধুসূদন প্যাটেল এবং প্রাক্তন ইউপি গভর্নর রাম নায়েককেও পদ্মভূষণে সম্মানিত করা হয়।

Advertisement

বাংলা থেকে একাধিক পুরস্কার
সোমবার ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এই পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন মিঠুন  চক্রবর্তী। মিঠুন চক্রবর্তী ছাড়াও বাংলা থেকে এবছর পদ্ম সম্মান পাচ্ছেন মোট চার বাঙালি। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর এই সম্মানে ভূষিত হলেন। যদিও নেপালচন্দ্র সূত্রধর ২০২৩ সালে প্রয়াত হয়েছেন। তিনি মরণোত্তর সম্মান পেলেন।

এদিন একঝাঁক তারকার মাঝে বাংলার স্বনামধন্য সংগীতশিল্পী ঊষা উত্থুপও পদ্মভূষণ পুরস্কার পান। এছাড়াও পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে দেশের প্রাক্তন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, অভিনেতা চিরঞ্জীবী এবং বৈজয়ন্তীমালাকে। এই তালিকায় রয়েছেন বিন্দেশ্বর পাঠক এবং পদ্মা সুব্রহ্মণ্যম। বিন্দেশ্বর পাঠক মরণোত্তর সম্মান পেলেন। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা উপস্থিত ছিলেন। সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্ম পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছিল কেন্দ্র। যার মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ পেলেন রাষ্ট্রপতি ভবনে। এই তালিকায় ছিলেন বাংলার ৪ জন।

Advertisement