scorecardresearch
 

'Pegasus তদন্তে কেন্দ্র কী করছে?' কড়া বার্তা SC-র

Pegasus-কাণ্ডে কড়া অবস্থান সুপ্রিম কোর্টের। কেন্দ্র সরকার এই কাণ্ডের তদন্তে কী পদক্ষেপ করেছে, তা জানতে চাইল দেশের শীর্ষ আদালত। সোমবার Pegasus মামলার শুনানি ছিল। এদিনের শুনানিতে কেন্দ্র সরকারের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়, তারা কোনও হলফনামা কোর্টকে জমা দেবে না।

Advertisement
পেগাসাস পেগাসাস
হাইলাইটস
  • Pegasus-কাণ্ডে কড়া অবস্থান সুপ্রিম কোর্টের
  • কেন্দ্র সরকার এই কাণ্ডের তদন্তে কী পদক্ষেপ করেছে, তা জানতে চাইল দেশের শীর্ষ আদালত
  • সোমবার Pegasus মামলার শুনানি ছিল

Pegasus-কাণ্ডে কড়া অবস্থান সুপ্রিম কোর্টের। কেন্দ্র সরকার এই কাণ্ডের তদন্তে কী পদক্ষেপ করেছে, তা জানতে চাইল দেশের শীর্ষ আদালত। সোমবার Pegasus মামলার শুনানি ছিল। 

এদিনের শুনানিতে কেন্দ্র সরকারের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়, তারা কোনও হলফনামা কোর্টকে জমা দেবে না। কারণ, এই ধরনের মামলার হলফনামা দেওয়া যায় না। কিন্তু, ঘটনার তদন্তের জন্য সরকার কমিটি গড়তে প্রস্তুত। 

আরও পড়ুন : 'মোদীকে হারাতে পারেন মমতাই', TMC-কে জোটের প্রস্তাব AIUDF-র

Pegasus- তদন্তে কেন্দ্র সরকার কী করছে বা তারা কী পদক্ষেপ করেছে তা জানতে চান প্রধান বিচারপতি এনভি রামানা। প্রসঙ্গত, এ.র আগে কেন্দ্র সরকার হলফনামা পেশের জন্য ২ বার সময় নিয়েছিল আদালতের কাছে। কিন্তু, এবার তাদের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, হলফনামা জমা করতে না চাওয়ার বিষয়টি। 

সলিসিটর জেনারেল তুষার মেহতা এদিনের শুনানিতে জানান, এই কাণ্ডে কোনও সফটওয়্যার ব্যবহার করা হয়েছিল কি না সেটা পাবলিক ডোমেনের বিষয়ই নয়। তাই স্বতন্ত্র কোনও ডোমেন বিশেষজ্ঞ দল এর তদন্তে গঠন করা হবে।  

আরও পড়ুন : Abhishek Banerjee: অভিষেককে ফের সমন ED-র, একুশে হাজিরার নির্দেশ

এদিন শুনানিতে সুপ্রিম কোর্টের কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। প্রধান বিচারপতি বলেন, 'কেন্দ্র সরকার কী করছে?  সরকার বারবার একই জায়গায় ঘুরে ফিরে আসছে। আর আপনারা হলফনামা জমা করছেন না কেন? আমি জানি এটা পাবলিক ডোমেনের বিষয় নয়। কিন্তু, হলফনামা জমা করলে বোঝা যাবে এই কাণ্ড নিয়ে কেন্দ্র সরকারের আসলে অবস্থানটা কী।' 

 অন্যদিকে মামলাকারীদের পক্ষে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন,'আমরা জানতে চাই পেগাসাস সফটওয়্যার ব্যবহার করে সরকার নাগরিকের অধিকার হরণ করেছে কি না।'

Advertisement

Advertisement