scorecardresearch
 

নয়া কৃষি আইনে বিরাট লাভ কৃষকদের, FICCI-এর মঞ্চে বার্তা মোদীর

নয়া কৃষি বিলে বিরাট লাভ পাবেন কৃষকরা। FICCI-এর ৯৩ তম বার্ষিক সম্মেলনে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি বললেন, দেশের মান্ডিগুলির আধুনিকীকরণ করা হচ্ছে এবংল কৃষকরা ডিজিটাল মাধ্যমেও অনেক সুবিধা পাবেন।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি-পিটিআই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি-পিটিআই
হাইলাইটস
  • নয়া কৃষি আইনে বিরাট লাভ কৃষকদের
  • FICCI-এর মঞ্চে বার্তা মোদীর
  • অনেক সুবিধা পাবেন কৃষকরা, বললেন প্রধানমন্ত্রী

নয়া কৃষি বিলে বিরাট লাভ পাবেন কৃষকরা। FICCI-এর ৯৩ তম বার্ষিক সম্মেলনে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি বললেন, দেশের মান্ডিগুলির আধুনিকীকরণ করা হচ্ছে এবংল কৃষকরা ডিজিটাল মাধ্যমেও অনেক সুবিধা পাবেন।

কৃষি আইন নিয়ে প্রধানমন্ত্রী
 
এদিন প্রধানমন্ত্রী বলেন, নতুন কৃষি আইনে কৃষকরা লাভবান হবেন। কৃষির সঙ্গে সম্পর্কিত সমস্ত বাধা সরানো হয়েছে। নতুন কৃষি আইনে কৃষকদের আমদানি বাড়বে। নতুন কৃষি আইনের ফলে কৃষকদের আয় বৃদ্ধি করবে। কৃষি ক্ষেত্রে বিনিয়োগের ফলে কৃষকরা অনেক উপকৃত হবেন। তাদের সামনে অনেক বিকল্প আসবে, নতুন বাজার পাবেন। বেসরকারি খাতে কৃষিতে যতটা বিনিয়োগ করা উচিত ছিল, তেমন বিনিয়োগ এতোদিন করা হয়নি। বেসরকারী সংস্থাগুলি কৃষিতে ভাল কাজ করছে, তবে তাদের আরও ভাল কাজ করা দরকার।  ভারতের মান্ডিগুলি আধুনিকীকরণ করা হচ্ছে। মান্ডির পাশাপাশি বাজারেও ফসল বিক্রি করার বিকল্প তৈরি হয়েছে। দেশে সর্বাত্মক সংস্কার করা হচ্ছে। আজ ভারতে কর্পোরেট ট্যাক্স বিশ্বে সবচেয়ে কম। যখন কোনও একটি সেক্টরের বিকাশ হয়, তখন তার প্রভাব বাকি সেক্টরগুলিতেও পড়ে। কৃষকদের ডিজিটাল প্ল্যাটফর্মে ফসল বিক্রয় ও ক্রয়ের বিকল্প দেওয়া হয়েছে। এর ফলে কৃষকরা নতুন বিকল্প এবং নতুন বাজার পাবে। বিগত ৬ বছরে ভারত গোটা বিশ্বের বিশ্বাস অর্জন করেছে। গত ৬ মাসে সেই কাজ আরও ভালোভাবে এগিয়েছে। FDI হোক কিংবা FPI, বিদেশে বিনিয়োগকারীরা ভারতে রেকর্ড সংখ্যক বিনিয়োগ করেছেন এবং আগামী দিনে আরও করবেন। 

আরও পড়ুন, কনভয়ে হামলা নিয়ে এবার ময়দানে মোদী, খোঁজ নিলেন নাড্ডা ও বিজয়বর্গীয়র

কৃষকদের বিরাট লাভ, বললেন প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, নয়া কৃষি বিল নিয়ে কৃষকদের বিক্ষোভ অব্যাহত। সরকারের সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছে কৃষক সংগঠনগুলির। কিন্তু নিজেদের অবস্থানে এখনও অনড় কৃষকেরা। টানা চলা এই বিক্ষোভের জেরে ক্রমেই অস্বস্তি বাড়ছে কেন্দ্রীয় সরকারের। এমন অবস্থায় এবার FICCI-এর মঞ্চে নয়া কৃষি আইনের পক্ষে বললেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে তিনি বলেন, এই আইনের ফলে কৃষকরা বিপুল লাভ পাবেন। তাদের সামনে অনেক বিকল্প আসবে। সেইসঙ্গে কৃষকরা ডিজিটাল মাধ্যমে ফসল ক্রয়-বিক্রয়ের সুবিধা পাবেন। নতুন বাজার খুলবে কৃষকদের সামনে। বেসরকারি বিনিয়োগেও যে লাভ হবে কৃষিতে সেটাও এদিন বলেন প্রধানমন্ত্রী মোদী।

Advertisement

Advertisement