scorecardresearch
 

PM Narendra Modi: 'যারা আজ নাচছে, শীঘ্রই পস্তাবে,' ইলেক্টোরাল বন্ড নিয়ে বিরোধীদের নিশানা মোদীর

নির্বাচনী বন্ড নিয়ে ফের বিরোধীদের আক্রমণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের শীঘ্রই পস্তাতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আমি কখনই নির্বাচনে লড়ার কথা ভাবিনি। এটা আমার জীবনে হঠাৎ করেই ঘটেছে। আমি কখনই এই সমস্ত বিষয়ে সিদ্ধান্ত নিইনি, আমার দল আমাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলেছিল এবং আমি রাজকোট থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছি এবং তারপরে আমি অনেক নির্বাচনী এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছি।

Advertisement
প্রধানমন্ত্রী মোদি একটি সাক্ষাৎকারের সময় নির্বাচনী বন্ড সহ অনেক বিষয়ে আলোচনা করেছেন (ফাইল ফটো) প্রধানমন্ত্রী মোদি একটি সাক্ষাৎকারের সময় নির্বাচনী বন্ড সহ অনেক বিষয়ে আলোচনা করেছেন (ফাইল ফটো)

নির্বাচনী বন্ড নিয়ে ফের বিরোধীদের আক্রমণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের শীঘ্রই পস্তাতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আমি কখনই নির্বাচনে লড়ার কথা ভাবিনি। এটা আমার জীবনে হঠাৎ করেই ঘটেছে। আমি কখনই এই সমস্ত বিষয়ে সিদ্ধান্ত নিইনি, আমার দল আমাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলেছিল এবং আমি রাজকোট থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছি এবং তারপরে আমি অনেক নির্বাচনী এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছি। তিনি বলেন, এখন আমি কাশির প্রতিনিধিত্ব করছি। সেজন্যই আজকে বলতে পারছেন কে কাকে কত দিয়েছে এবং কিভাবে দিয়েছে। না হলে জানা হতো না। কোন সিস্টেম নিখুঁত হতে পারে না। কিছু ঘাটতি থাকতে পারে। কিন্তু সেই ত্রুটিগুলো দূর করা যায়।


'দুর্নীতির বিরুদ্ধে মোদীর লড়াই থামছে না'
কেন্দ্রীয় সংস্থাগুলি নিয়েও আলোচনা হয়েছে। তিনি প্রশ্ন করেন, আমাদের সরকার ক্ষমতায় আসার পর ইডি কি গঠন করা হয়েছিল? না, আমরা কি পিএমএলএ নিয়ে এসেছি? না, ইডি একটি স্বাধীন সংস্থা এবং স্বাধীনভাবে কাজ করছে। আমরা তাদের কাজে হস্তক্ষেপ করি না। ইডি-তে প্রায় ৭,০০০টি মামলা রয়েছে। এর মধ্যে রাজনীতিবিদদের সংক্রান্ত মামলার সংখ্যা ৩ শতাংশেরও কম। তিনি বলেন, বর্তমান বিরোধী দল যখন ক্ষমতায় ছিল তখন নগদ অর্থের পরিমাণ ছিল খুবই কম। আমাদের সরকারের আমলে ২,২০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। এজেন্সিগুলোর কার্যক্রম ফাঁস হচ্ছে না। সে কারণেই এসব প্রকাশ্যে আসছে। নগদ বান্ডিল বাজেয়াপ্ত করা হচ্ছে। ওয়াশিং মেশিনের ভিতরে রাখা নগদ টাকাও উদ্ধার করা হচ্ছে। টাকা থাকছে জলের পাইপ, বিছানা ইত্যাদিতে। কংগ্রেস সাংসদের কাছ থেকে ৩০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। যেখানে বাংলায় নেতা-মন্ত্রীদের কাছ থেকে টাকা বাজেয়াপ্ত হয়েছে। আমার মনে হয় না এদেশের মানুষ এসব সহ্য করতে প্রস্তুত।

Advertisement

'বাংলায় আমরা প্রায় ৩,০০০ কোটি টাকা বাজেয়াপ্ত করেছি'
প্রধানমন্ত্রী মোদী বলেছেন, বাংলায় আমরা প্রায় ৩০০০ কোটি টাকা বাজেয়াপ্ত করেছি। এটা কার টাকা? আমি দেখার চেষ্টা করছি যে এত টাকা আমরা সংগ্রহ করেছি, তা কি গরিবদের ফেরত দেওয়া যায়? আমরা টাকা ট্রেইল মাথায় রেখে যারা এটি শোধ করেছিল তাদের ১৭,০০০ কোটি টাকা ফেরত দিয়েছি। ইডি-র কাজ বন্ধ করতে বিচার বিভাগকে বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা চলছে। তারা জানে দুর্নীতির বিরুদ্ধে মোদীর লড়াই থামবে না। এজন্য তারা এসব এজেন্সির আইনের হাত থেকে রেহাই পেতে চায়।

আরও পড়ুন

'রাম মন্দির উদ্বোধনের সময় ভক্ত হয়ে অযোধ্যায় গিয়েছিলাম'
প্রধানমন্ত্রী মোদী বলেন, যখন অযোধ্যার ট্রাস্টিরা আমাকে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিল, আমি আধ্যাত্মিকতায় ডুবে যেতে শুরু করি। আমি কি অনুভব করেছি তা ব্যাখ্যা করার জন্য আমার কাছে কোনও শব্দ নেই। আমি তখন সম্পূর্ণ আলাদা অনুভব করছিলাম। আমি সিদ্ধান্ত নিলাম ১১ দিন ধরে অনুষ্ঠান করব। তখন দলীয় ও সরকারি কাজ করতাম, কিন্তু বাকি সময় আধ্যাত্মিকতায় কাটিয়েছি। আমি যখন অযোধ্যায় পৌঁছে এক এক ধাপ এগিয়ে যাচ্ছিলাম, তখন আমার মনে প্রশ্ন ছিল, আমি কি সেখানে যাচ্ছি কারণ আমি প্রধানমন্ত্রী নাকি আমি ভারতের নাগরিক বলে সেখানে যাচ্ছি? আমি ভক্ত হয়ে অযোধ্যায় গিয়েছিলাম। আমার প্রধানমন্ত্রী হয়ে যাওয়ার কোনও ইচ্ছা ছিল না। এটি একটি দীর্ঘ সংগ্রাম, যাতে বহু মানুষ তাদের জীবন উৎসর্গ করেছে। এটা ছিল ৫০০ বছরের মানুষের ইচ্ছা ও বিশ্বাস।

কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী মোদী
প্রধানমন্ত্রী মোদী বলেন, যদি পন্ডিত নেহেরু বা কংগ্রেসের সময় দেখেন, তখন আমাদের দেশে একটি আখ্যান ছিল। তখন বিরোধীরা বলেছিল সরকার টাটা-বিড়লার সরকার। সংসদেও স্লোগান ওঠে। তিনি বলেন, আজও কংগ্রেসে অনেক সিনিয়র আছেন। তারা অভিজ্ঞ মানুষ। কিন্তু আজ তারা প্রান্তিক হয়ে পড়ছে। কংগ্রেস যদি তার দলের মধ্যে সেই নেতাদের কথা শুনতে শুরু করে এবং তাদের মতামত বুঝতে শুরু করে, তাহলে কংগ্রেস এতে লাভবান হবে। তার আমার পরামর্শের দরকার নেই। তার নিজের দলেই ভালো নেতা আছেন। এ-ও বলেন, যারা দুর্নীতি করছে তাদের বাঁচাতে আজ সমাবেশ হচ্ছে। একদিকে যারা ‘দুর্নীতি বাঁচাও’ মন্ত্রে বিশ্বাসী, অন্যদিকে আমরা বলি ‘দুর্নীতি দূর কর’।

পরিবারতন্ত্র নিয়ে একথা বলেছেন 
প্রধানমন্ত্রী বলেন, একটি পরিবারের থেকে একাধিক ব্যক্তি রাজনীতিতে এলে তাকে আমি পরিবারতন্ত্র রাজনীতি বলি না। আমরা চাই আরও বেশি মানুষ রাজনীতিতে আসুক। একই পরিবারের ১০ জন রাজনীতিতে এলেও আমি খারাপ বলি না। কিন্তু যখন একটি রাজনৈতিক দল পরিচালিত হয় এবং তার সিদ্ধান্ত একটি পরিবার গ্রহণ করে, তখন এটি একটি পরিবারতন্ত্র দল। এতে গণতন্ত্র থাকে না।

'আমি চাইনি তার মৃত্যু রাজনৈতিক ঘটনা হোক'
মায়ের শেষকৃত্যের পরই কেন প্রধানমন্ত্রী মোদী কর্মস্থলে পৌঁছে গেলেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এর কৃতিত্ব প্রধানমন্ত্রী মোদী বা তাঁর ছেলে মোদীর কাছে যায় না। এর কৃতিত্ব মায়ের কাছে যায়। যখন তিনি ১০০ বছর বয়সী হয়েছিলেন, যখন আমি তার সঙ্গে দেখা করি, তিনি আমাকে প্রথম প্রশ্ন করেছিলেন যে আমি কেন কাজ ছেড়ে দিয়েছিলাম? আমার মা শিক্ষিত ছিলেন না এবং স্কুলে যাননি। তিনি সারা জীবন কাজ চালিয়ে যান। তিনি বলতেন, "বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করুন, পবিত্রতার সঙ্গে জীবনযাপন করুন।" তিনি আমাকে দরিদ্রদের জন্য কাজ করতে এবং আমার সময় নষ্ট না করার অনুরোধ রেখেছিলেন। আমি চাইনি তাঁর মৃত্যু একটি রাজনৈতিক ঘটনা হয়ে উঠুক।

Advertisement

Advertisement