scorecardresearch
 

PM Modi Exclusive Interview: '৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্য একেবারে বাস্তবসম্মত', গুজরাতের উদাহরণ টেনে ব্যাখ্যা প্রধানমন্ত্রীর

ভারতের অর্থনীতি রকেট গতিতে উন্নতি হচ্ছে। ২০২৩ সালেও ভারতের অর্থনীতি বিশ্ব অর্থনীতিতে বৃদ্ধি পেয়েছে। শুক্রবার ইন্দডিয়া টুডে'কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, আগামী বছরের জন্য অর্থনীতিতে ৫ ট্রিলিয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই নিয়ে বিস্তারিত ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

Advertisement

PM Modi Exclusive Interview: ভারতের অর্থনীতি রকেট গতিতে উন্নতি হচ্ছে। ২০২৩ সালেও ভারতের অর্থনীতি বিশ্ব অর্থনীতিতে বৃদ্ধি পেয়েছে। শুক্রবার ইন্দডিয়া টুডে'কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, আগামী বছরের জন্য অর্থনীতিতে ৫ ট্রিলিয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই নিয়ে বিস্তারিত ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

ইন্ডিয়া টুডে এডিটর-ইন-চিফ এবং চেয়ারপারসন অরুণ পুরি, ভাইস-চেয়ারপারসন কলী পুরি এবং গ্রুপ সম্পাদকীয় পরিচালক রাজ চেঙ্গাপ্পার সঙ্গে বিশেষ কথোপকথনে এই লক্ষ্যের কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালে যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলাম, তখন অর্থনীতি ছিল প্রায় ২.১৭ লক্ষ কোটি টাকা। প্রধানমন্ত্রী হওয়ার জন্য গুজরাত ত্যাগ করি। তখন গুজরাতের অর্থনীতির আকার বেড়ে ১১.১ লক্ষ কোটি টাকা হয়। অনেক নীতি এবং সংস্কারের ফলস্বরূপ, আজ গুজরাতের অর্থনীতি প্রায় ২১.৬ লক্ষ কোটি টাকায় গিয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন

এ-ও বলেন, ২০১৪-এ ভারতের অর্থনীতির মূল্য ছিল ১৬৭ লক্ষ কোটি টাকা। ২৩-২৪-এর শেষে ভারতের জিডিপি ৩১২ লক্ষ কোটি টাকার বেশি হবে বলে দাবি করেন। ২৩ বছরের ট্র্যাক রেকর্ড এটা প্রমাণ করে দেয় যে এটি একটি বাস্তব লক্ষ্য।

মুদ্রাস্ফীতির বিষয়ে বিরোধীদের অভিযোগ সম্পর্কিত প্রশ্নে, প্রধানমন্ত্রী বলেন, দু'বছরের মধ্যে এক শতাব্দীর মহামারী এবং বৈশ্বিক সংঘাতের মধ্যেও যা বিশ্বব্যাপী সরবরাহে ব্যাঘাত ঘটেছে। এমনকি বিশ্বজুড়ে মন্দার চাপ তৈরি করেছে। তবে ভারত সেদিনও স্থির ছিল। ২০১৪-১৫ এবং ২৩-২৪-এর নভেম্বর পর্যন্ত মধ্যে গড় মূদ্রাস্ফীতি ছিল মাত্র ৫.১ শতাংশ। যেখানে আগের ১০ বছরে (২০০৪-১৪) পর্যন্ত এটি ছিল ৮.২ শতাংশ। তিনি প্রশ্ন তোলেন, কোনটি বেশি, ৫.১ শতাংশ মূদ্রাস্ফীতি নাকি ৮.২ শতাংশ?

Advertisement

Advertisement