scorecardresearch
 

PM Narendra Modi: ৫ নয়, এবার ৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির টার্গেট, মোদীর নয়া 'গ্যারান্টি'

ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত করার স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই স্বপ্নের কাছাকাছি পৌঁছেছেন তিনি, এবার লক্ষ্য ৭। বৃহস্পতিবার তিনি বলেন, "২০১৮ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি বড় স্বপ্ন ছিল। ২০২৫ সালের মধ্যে দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছিলেন। অনেক উত্থান-পতন সত্ত্বেও, করোনা সংকট ও বিশ্ব মন্দার কারণে বাধা ছিল।

Advertisement
হাইলাইটস
  • ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত করার স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • সেই স্বপ্নের কাছাকাছি পৌঁছেছেন তিনি, এবার লক্ষ্য ৭

PM Narendra Modi: ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত করার স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই স্বপ্নের কাছাকাছি পৌঁছেছেন তিনি, এবার লক্ষ্য ৭। বৃহস্পতিবার তিনি বলেন, "২০১৮ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি বড় স্বপ্ন ছিল। ২০২৫ সালের মধ্যে দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছিলেন। অনেক উত্থান-পতন সত্ত্বেও, করোনা সংকট ও বিশ্ব মন্দার কারণে বাধা ছিল। কিন্তু এখনও বলা হচ্ছে, সময়ের আগেই প্রধানমন্ত্রী মোদীর স্বপ্ন পূরণ হবে। সরকার নিজেই দাবি করছে,  ভারত ২০২৫-এর শেষে নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পরিণত হবে। ২০১৪-এ যখন মোদী সরকার ক্ষমতায় আসে, তখন ভারতীয় অর্থনীতির মূল্য ছিল প্রায় ২ ট্রিলিয়ন ডলার, যা এখন দ্বিগুণ হতে চলেছে।"

প্রধানমন্ত্রী মোদীর ৭ ট্রিলিয়ন ডলারের স্বপ্ন
বর্তমানে ভারতের জিডিপি ৩.৭৩ ট্রিলিয়ন ডলার। দ্রুত তা ৫ ট্রিলিয়ন ডলারের দিকে এগোচ্ছে। এ বছর ভারতের আনুমানিক ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি হতে পারে। চলতি মাসে, একটি PHDCCI রিপোর্ট এসেছে, যাতে বলা হয়েছে, ভারতের অর্থনীতি ২৪-২৫ সালে ৪ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। ২০২৬-২৭-এর মধ্যে ৫ ট্রিলিয়ন ডলার হবে। IMF অনুমান করেছে, ভারত ২০২৭-২৮ সালে তৃতীয় বৃহত্তম জিডিপি সহ ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পরিণত হবে।

২০২৩ সাল ভারতীয় অর্থনীতির জন্য খুব ভালো ছিল। এ কারণে সরকার এখন ৭ ট্রিলিয়ন ডলারের স্বপ্ন দেখতে শুরু করেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই আজ এই কথা ঘোষণা করেছেন। তিনি বলেছিলেন, "ভারতীয় অর্থনীতির এমন শক্তি রয়েছে যে আগামী কয়েক বছরে এটি ৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে।"

আরও পড়ুন

নতুন ভোটারদের উদ্দেশে বড় ঘোষণা
বৃহস্পতিবার 'ভোটার দিবস' উপলক্ষ্যে দেশের যুবকদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী বলেছিলেন,উন্নত ভারতের দায়িত্ব আপনাদের উপর বর্তায়। কারণ এম মোদি ২০৪৭ সালের মধ্যে 'উন্নত ভারত' করার জন্য একটি রোডম্যাপ তৈরি করেছেন। তরুণদের উদ্দেশ্যে বলেন, 'আপনার একটি ভোট এবং দেশের দিকনির্দেশনা যুক্ত, যা দেশকে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করবে। আপনার একটি ভোটের অনেক ক্ষমতা আছে।"

Advertisement

'দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে'
তিনি আরও বলেন, 'একসময় দেশকে সোনা বন্ধক রাখতে হত, কিন্তু এখন দেশে সোনার রেকর্ড মজুদ রয়েছে। রেকর্ড এফডিআই এসেছে। কারণ দেশের বিদেশ নীতি পরিষ্কার।

আরও বলেন প্রধানমন্ত্রী মোদী দেশের অর্থনীতি নিয়ে একটি নতুন লাইন এঁকেছেন, তিনি বলেছেন, 'দেশ বর্তমানে পঞ্চম বৃহত্তম অর্থনীতি। আগামী কয়েক বছরে ভারত হবে তৃতীয় বৃহত্তম অর্থনীতি। শুধু তাই নয়, আগামী কয়েক বছরে ভারতের অর্থনীতিও ৭ ট্রিলিয়ন ডলার অতিক্রম করবে। তিনি তরুণদের উদ্দেশে বলেন, "ভোটের শক্তিতেই এই লক্ষ্য অর্জন করা হবে, আপনারাও এতে বড় ভূমিকা রাখবেন।"

Advertisement