scorecardresearch
 

'টাকা ছাড়া রাজনৈতিক দল চলে না,' ইলেক্টরাল বন্ড বাতিলের পর মুখ খুললেন গড়করি

'টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়,' মত নীতিন গড়করির। আর সেই কারণেই ইলেক্টরাল বন্ডের পেছনে মূল উদ্দেশ্য ভালই ছিল বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী। শুক্রবার তিনি বলেন, নির্বাচনী বন্ড স্কিম আনার পিছনে আমাদের উদ্দেশ্যটা ভাল ছিল। তিনি বলেন, টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়।

Advertisement
নির্বাচনী বন্ড নিয়ে কী বললেন নীতিন গড়করি নির্বাচনী বন্ড নিয়ে কী বললেন নীতিন গড়করি
হাইলাইটস
  • 'টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়,' মত নীতিন গড়করির। আর সেই কারণেই ইলেক্টরাল বন্ডের পেছনে মূল উদ্দেশ্য ভালই ছিল বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী।
  • শুক্রবার তিনি বলেন, নির্বাচনী বন্ড স্কিম আনার পিছনে আমাদের উদ্দেশ্যটা ভাল ছিল। তিনি বলেন, টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়।
  • কেন্দ্রীয় মন্ত্রী বলেন, 'সরকার ভাল উদ্দেশ্য নিয়ে ২০১৭ সালে নির্বাচনী বন্ড প্রকল্প শুরু করেছিল।' উল্লেখ্য, নির্বাচনী বন্ডকে এখন সুপ্রিম কোর্ট অসাংবিধানিক বলে ঘোষণা করেছে।

'টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়,' মত নীতিন গড়করির। আর সেই কারণেই ইলেক্টরাল বন্ডের পেছনে মূল উদ্দেশ্য ভালই ছিল বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী। শুক্রবার তিনি বলেন, নির্বাচনী বন্ড স্কিম আনার পিছনে আমাদের উদ্দেশ্যটা ভাল ছিল। তিনি বলেন, টাকা ছাড়া রাজনৈতিক দল চালানো সম্ভব নয়। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, 'সরকার ভাল উদ্দেশ্য নিয়ে ২০১৭ সালে নির্বাচনী বন্ড প্রকল্প শুরু করেছিল।' উল্লেখ্য, নির্বাচনী বন্ডকে এখন সুপ্রিম কোর্ট অসাংবিধানিক বলে ঘোষণা করেছে।

'সব রাজনৈতিক দলগুলি একসঙ্গে বসে আলোচনা করতে পারে' বলেন বিজেপির সিনিয়র নেতা। তিনি বলেন, 'সুপ্রিম কোর্ট যদি এই বিষয়ে আর কোনও নির্দেশ দেয়, সেক্ষেত্রে সমস্ত রাজনৈতিক দলের একসঙ্গে বসে আলোচনা করা দরকার।' গান্ধীনগরের কাছে গিফট সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে গড়করি এই মন্তব্য করেন। তিনি বলেন যে অরুণ জেটলি যখন (কেন্দ্রীয় অর্থমন্ত্রী) ছিলেন তখন আমিও সেই আলোচনায় অংশ নিয়েছিলাম (নির্বাচনী বন্ড সংক্রান্ত)। আর্থিক সম্পদ ছাড়া কোনও দল চলতে পারে না। কিছু দেশে, সরকার রাজনৈতিক দলগুলির ফান্ডিং করে। ভারতে এমন কোনও ব্যবস্থা নেই।'

নির্বাচনী বন্ড সম্পর্কে এক প্রশ্নের উত্তরে, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি বলেন, 'আমরা রাজনৈতিক দলগুলিকে আর্থিকভাবে শক্তিশালী রাখতে চেয়েছিলাম।' তিনি বলেন, 'নির্বাচনী বন্ড প্রবর্তনের পিছনে মূল উদ্দেশ্য ছিল রাজনৈতিক দলগুলি যাতে সরাসরি টাকা পায়।' নীতিন গড়করি বলেন, 'রাজনৈতিক দলগুলির কাজকর্ম চালাতে টাকার প্রয়োজন।'

সুপ্রিম কোর্ট নির্বাচনী বন্ড প্রকল্প বাতিল করেছে। তিনি বলেন, 'স্বচ্ছতা আনতে আমরা নির্বাচনী বন্ডের এই ব্যবস্থা নিয়ে এসেছি। আমরা যখন নির্বাচনী বন্ড নিয়ে এসেছি, তখন আমাদের উদ্দেশ্যটা ভাল ছিল। সুপ্রিম কোর্ট যদি এর মধ্যে কোনও ঘাটতি খুঁজে পায় এবং আমাদেরকে সেটা সঠিক করতে বলে, তাহলে সব পক্ষকেই একসঙ্গে বসে আলোচনা করা দরকার। সর্বসম্মতিক্রমে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কারণ টাকা ছাড়া দলগুলি কোনও কাজকর্মই করতে পারবে না।' গত সপ্তাহে এক ঐতিহাসিক রায়ে সুপ্রিম কোর্ট এপ্রিল-মে লোকসভা নির্বাচনের আগে নির্বাচনী বন্ড প্রকল্প বাতিল করে দেয়।

Advertisement

আরও পড়ুন

Advertisement