scorecardresearch
 

Pollution in India: বিশ্বের মধ্যে দূষণে শীর্ষে ভারতের ৬০% শহর, কী অবস্থায় কলকাতা?

Pollution in India: সারা পৃথিবীই দূষণের জালে। দূষণ নিয়ে অনেক ধরনের রিপোর্টও জারি করা হয়েছে। বিষাক্ত হাওয়ায় শ্বাস নিচ্ছে ভারতের ৬০ শতাংশ মানুষ। মঙ্গলবার ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে সুইস ফার্ম আইকিউ এয়ার। সেই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রায় ৬০ শতাংশ শহরের দূষণের অবস্থা আরও খারাপ হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সারা পৃথিবীই দূষণের জালে
  • দূষণ নিয়ে অনেক ধরনের রিপোর্টও জারি করা হয়েছে
  • বিষাক্ত হাওয়ায় শ্বাস নিচ্ছে ভারতের ৬০ শতাংশ মানুষ

Pollution in India: সারা পৃথিবীই দূষণের জালে (Air Pollution)। দূষণ নিয়ে অনেক ধরনের রিপোর্টও জারি করা হয়েছে। বিষাক্ত হাওয়ায় শ্বাস নিচ্ছে ভারতের ৬০ শতাংশ মানুষ। মঙ্গলবার ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে সুইস ফার্ম আইকিউ এয়ার। সেই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রায় ৬০ শতাংশ শহরের দূষণের অবস্থা আরও খারাপ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বায়ুর গুণমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্ধারিত মানের চেয়ে সাত গুণ খারাপ। ২০২২ সালে, দিল্লি বিশ্বের দ্বিতীয় দূষিত শহর ছিল। কিন্তু, বর্তমানে রাজস্থানের ভিওয়াড়ি শহরকে ভারতের সবচেয়ে দূষিত শহর হিসেবে বর্ণনা করা হয়েছে। ভিওয়াড়িতে PM 2.5-এর মাত্রা হল ৯২.৭ মাইক্রোগ্রাম, WHO-এর মানগুলির থেকে প্রায় সাত গুণ খারাপ। পাকিস্তানের লাহোরে ২০২২ সালে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল। ভারতের আরও ২১টি জায়গা দূষিতের তালিকায় স্থান পেয়েছে। তবে প্রথম ৫০-এ নেই কলকাতা।

ভারতের অন্যান্য দূষিত শহরের তালিকায় রয়েছে পাটনা, গাজিয়াবাদ, ছাপরা, মুজাফফরনগর, গ্রেটার নয়ডা, বাহাদুরগড় এবং ফরিদাবাদ।

ভারত বিশ্বের অষ্টম দূষিত দেশ
২০২২ সালে বিশ্বের শীর্ষ পাঁচটি সবচেয়ে দূষিত দেশের তালিকায় চাদ প্রথম স্থানে রয়েছে। এর পর পাকিস্তান, বাহরাইন ও বাংলাদেশের পর রয়েছে ইরাক। সবচেয়ে দূষিত দেশের এই তালিকায় ১৩১টি দেশের মধ্যে ভারত অষ্টম স্থানে রয়েছে।

২০২২ সালে, ভারতকে বিশ্বের অষ্টম সবচেয়ে দূষিত দেশ হিসাবে বর্ণনা করা হয়েছে, যেখানে ২০২১ সালে, ভারত পঞ্চম স্থানে ছিল। সুইস ফার্ম আইকিউএয়ারের এই ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্টে পিএম ২.৫ লেভেলের ভিত্তিতে র‌্যাঙ্কিং করা হয়েছে।

এই প্রতিবেদনে সবচেয়ে দূষিত শহরের তালিকায় ভারতের শহরগুলিই বেশি। মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারত ও পাকিস্তানের বায়ুর মান সবচেয়ে খারাপ। এই দু'টি দেশের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ এমন এলাকায় বাস করে যেখানে পিএম 2.5 মাত্রা WHO মানদণ্ডের চেয়ে সাত গুণ খারাপ।

Advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী ১০ জনের মধ্যে একজন এমন এলাকায় বসবাস করছেন, যেখানে বায়ু দূষণ স্বাস্থ্যের জন্য মারাত্মক। একই সময়ে, গুয়াম বিশ্বের সবচেয়ে পরিষ্কার জলবায়ু দেশগুলির শীর্ষে রয়েছে।

Advertisement