scorecardresearch
 

'Bharat, not India': 'ইন্ডিয়া নয়, ভারত,' দেশের নাম নিয়ে বিশেষ অধিবেশনেই প্রস্তাব আনতে পারে কেন্দ্র

দেশের নাম সংশোধন করে 'ভারত' হওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে। পার্লামেন্টে ১৮-২২ সেপ্টেম্বর বিশেষ অধিবেশন হতে চলেছে। সেখানে দেশের নাম পরিবর্তন করার প্রসঙ্গ উঠতে পারে বলে মনে করা হচ্ছে। পার্লামেন্টের আসন্ন অধিবেশনে এই প্রস্তাবটি আনা হতে পারে। ভারতের সংবিধান বর্তমানে দেশকে "ইন্ডিয়া, এটাই ভারত..." হিসাবে উল্লেখ করা হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দেশের নাম সংশোধন করে 'ভারত' হওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে
  • পার্লামেন্টে ১৮-২২ সেপ্টেম্বর বিশেষ অধিবেশন হতে চলেছে
  • সেখানে দেশের নাম পরিবর্তন করার প্রসঙ্গ উঠতে পারে বলে মনে করা হচ্ছে

'Bharat, not India': দেশের নাম সংশোধন করে 'ভারত' হওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে। পার্লামেন্টে ১৮-২২ সেপ্টেম্বর বিশেষ অধিবেশন হতে চলেছে। সেখানে দেশের নাম পরিবর্তন করার প্রসঙ্গ উঠতে পারে বলে মনে করা হচ্ছে। পার্লামেন্টের আসন্ন অধিবেশনে এই প্রস্তাবটি আনা হতে পারে। ভারতের সংবিধান বর্তমানে দেশকে "ইন্ডিয়া, এটাই ভারত..." হিসাবে উল্লেখ করা হয়েছে। তাই "ভারত"-এ সংশোধন করা হতে পারে এমনই জল্পনা।

সংবিধান সংশোধন করে 'ভারত' নামকরণের দাবি তীব্রতর হচ্ছে। সূত্র জানিয়েছে, কেন্দ্র ভারতের নাম পরিবর্তনের জন্য একটি প্রস্তাব আনতে পারে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবতের মতো বিশিষ্ট ব্যক্তিরা এই পরিবর্তনের পক্ষে তাদের সমর্থন জানিয়েছেন। ভাগবত আগেই "ভারত" শব্দটি ব্যবহার করার আহ্বান জানিয়েছিলেন।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও একই অনুভূতি প্রকাশ করেছিলেন। ১৫ অগাস্ট, ২০২২-এ, লাল কেল্লার প্রাচীর থেকে, তিনি নাগরিকদের কাছে পাঁচ অঙ্গীকার গ্রহণের আবেদন করেছিলেন, যার মধ্যে একটি ছিল দাসত্বের প্রতিটি চিহ্ন থেকে মুক্তি।

উল্লেখযোগ্যভাবে, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর যাতায়াতের জন্য যে বিশেষ বিমান ব্যবহার করা হয় তাতেও "ভারত" নাম খোদাই করা আছে।

সংসদের সদ্য সমাপ্ত বর্ষা অধিবেশন চলাকালীন, বিজেপি রাজ্যসভার সাংসদ নরেশ বনসাল সংবিধান থেকে 'ইন্ডিয়া' নামটি বাদ দেওয়ার দাবি করেছিলেন। তাঁর যুক্তি, এটি ঔপনিবেশিক দাসত্বের প্রতীক। 

১৮ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এই পরিবর্তন কার্যকর করার জন্য একটি সাংবিধানিক সংশোধনী বিল পেশ করা হতে পারে বলে জল্পনা রয়েছে।

অধিবেশনের আলোচ্যসূচি এখনও প্রকাশ না হলেও এ ধরনের বিলের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। নাম পরিবর্তনের সমর্থকরা বিশ্বাস করেন যে দেশের জন্য একটি একক, আদিবাসী নাম রাখা জাতীয় গর্ববোধ জাগিয়ে তুলবে এবং দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে শক্তিশালী করবে।

Advertisement

'দ্রৌপদী মুর্মু'-কে 'প্রেসিডেন্ট অফ ভারত'- বলে সম্বোধন
এদিকে, মঙ্গলবার রাষ্ট্রপতি ভবন থেকে G20 প্রতিনিধিদের একটি আনুষ্ঠানিক নৈশভোজের আমন্ত্রণ প্রকাশিত হয়েছে। আমন্ত্রণপত্রে 'ইন্ডিয়ার রাষ্ট্রপতি'র পরিবর্তে 'ভারতের রাষ্ট্রপতি' লেখা ছিল।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ সর্বপ্রথম ব্যক্তিদের মধ্যে এই বিষয়টি উল্লেখ করেছিলেন। তিনি বলেন, “রাষ্ট্রপতি ভবন 'প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'র পরিবর্তে 'প্রেসিডেন্ট অফ ভারত'- বলে সম্বোধন করেন। এরপর থেকেই উঠেছে বিতর্কের ঝড়।

Advertisement