scorecardresearch
 

রাহুলের ব্রেকফাস্ট মিটিংয়ে TMC-সহ বিরোধীরা, পরে সাইকেল মার্চ

বিজেপির (BJP) বিরুদ্ধে লড়াইকে আরও মজবুত করতে বিরোধী দলের নেতানেত্রীদের প্রাতরাশের আমন্ত্রণ জানিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাহুলের আমন্ত্রণে সাড়া দিয়ে মঙ্গলবার কংগ্রেসের অন্যান্য নেতানেত্রী ছাড়াও উপস্থিত থাকলেন, এনসিপি, শিবসেনা, আরজেডি, সমাজবাদী পার্টি, সিপিআইএম, সিপিআই, আইইউএমএল, আরএসপি, কেসিএম, জেএমএম, এনসি, তৃণমূল এবং এলজেডি নেতৃত্ব।

Advertisement
রাহুল গান্ধীর আমন্ত্রণে বিরোধীদের প্রাতরাশ রাহুল গান্ধীর আমন্ত্রণে বিরোধীদের প্রাতরাশ
হাইলাইটস
  • রাহুলের আমন্ত্রণে প্রাতরাশ বৈঠক
  • যোগ তৃণমূল সহ অন্যান্য বিরোধী দলের
  • বৈঠকে অনুপস্থিত আপ ও বহুজন সমাজ পার্টি

পেগাসাসকাণ্ডকে (Pegasus Spyware) ঘিরে সরগরম সংসদের বাদল অধিবেশন। এই বিষয়ে আলোচনার দাবি করেছে কংগ্রেস সহ বেশকয়েকটি বিরোধী দল। এরইমাঝে বিজেপির (BJP) বিরুদ্ধে লড়াইকে আরও মজবুত করতে বিরোধী দলের নেতানেত্রীদের প্রাতরাশের আমন্ত্রণ জানিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাহুলের আমন্ত্রণে সাড়া দিয়ে মঙ্গলবার কংগ্রেসের অন্যান্য নেতানেত্রী ছাড়াও উপস্থিত থাকলেন, এনসিপি, শিবসেনা, আরজেডি, সমাজবাদী পার্টি, সিপিআইএম, সিপিআই, আইইউএমএল, আরএসপি, কেসিএম, জেএমএম, এনসি, তৃণমূল এবং এলজেডি নেতৃত্ব। বৈঠকে রাহুল বিরোধী নেতানেত্রীদের কাছে একজোটে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি (Petrol-Diesel Price Hike) বিরুদ্ধে সরব হওয়ার আবেদন জানান। এক্ষেত্রে সংসদ পর্যন্ত সাইকেল যাত্রা আয়োজনের প্রস্তাব দেন তিনি। সেই মতো সাইকেল মার্চও করা হয়। 

 

রাহুল গান্ধীর (Rahul Gandhi) আমন্ত্রণে এদিন দিল্লির কনস্টিটিউশান ব্লকে একজোট হন বিরোধী নেতানেত্রীরা। সূত্রের খবর, সংসদের বাদল অধিবেশনের আর যে কটা দিন বাকি আছে তাতে কী ভাবে সরকারকে চাপে সেই বিষয়েই আলোচনা হয় এদিনের বৈঠকে। তবে এদিনের বৈঠকে আম আদমি পার্টি ও বহুজন সমাজ পার্টির কোনও প্রতিনিধিকে দেখা যায়নি। বৈঠকে কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে বলেন, সরকার বিরোধীদের কথা শুনছে না। তাই সংসদের বাইরে ও ভিতরে লড়াই জারি রাখতে হবে। যেভাবে করোনা নিয়ে আলোচনা হয়েছে, সেভাবেই পেগাসাসের বিষয়েও আলোচনা দরকার। 

মমতার সফরের পরেই উদ্যোগী রাহুল

প্রসঙ্গত সম্প্রতি দিল্লি সফর সারেন তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজনৈতিকমহল মনে করছে, সরাসরি কিছু না বললেও সেই সফরের মধ্যে দিয়েই হয়ত নিজেকে পরবর্তী প্রধানমন্ত্রী মুখ হিসেবে তুলে ধরতে চাইছেন মমতা। আর তারপরেই এবার বিরোধীদের ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হলেন রাহুল। 

তদন্তের দাবি নীতিশের

এদিকে পেগাসাস ইস্যুতে ইতিমধ্যেই সরকারের বিরুদ্ধে লাগাতার সরব বিরোধীরা। হই হট্টোগোলের জেরে ঠিকমতো চালান যাচ্ছে না সংসদের কাজও। অন্যদিকে বিষয়টি সামাল দেওয়ার চেষ্টা করছে সরকারও। তারই মাঝে চাঞ্চল্যকর বক্তব্য নীতিশ কুমারের (Nitish Kumar)। পেগাসাসকাণ্ডে তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি। নীতিশের এই বক্তব্য স্বাভাবিকভাবেই বিজেপির অন্দরে চাঞ্চল্য সৃষ্টি করেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ। 


 

Advertisement