scorecardresearch
 

National Monetization Pipeline : 'দেশের ৭০ বছরের পুঁজি বিক্রি করছে মোদী সরকার', অভিযোগ রাহুলের

রাহুল গান্ধী বলেন, মোদি সরকার (Narendra Modi Government) ১.৬ লক্ষ কোটি টাকার রাস্তা বিক্রি করেছে। রেলকে দেড় লক্ষ কোটি টাকায় বিক্রি করা হয়েছে। এছাড়া গেইলের পাইপলাইন, পেট্রোলিয়ামের পাইপলাইন, বিএসএনএল, এমটিএনএল এবং ওয়্যার হাউজিংকেও বেচে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Advertisement
রাহুল গান্ধী রাহুল গান্ধী
হাইলাইটস
  • ন্যাশানাল মানিটাইজেশন পাইপলাইন কর্মসূচির সমালোচনা
  • 'সরকারি সম্পত্তি বিক্রি করে দিচ্ছে মোদী সরকার'
  • অভিযোগ কংগ্রেস নেতা রাহুল গান্ধীর

কেন্দ্রীয় সরকারের ন্যাশানাল মানিটাইজেশন পাইপলাইন (National Monetization Pipeline) কর্মসূচির বিরোধিতা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এই প্রকল্পের মধ্যে দিয়ে কেন্দ্রের বিরুদ্ধে দেশের সরকারি সম্পত্তি বিক্রির অভিযোগ তুললেন রাহুল। তাঁর অভিযোগ, ৭০ বছরে দেশের যা পুঁজি হয়েছে তা বিক্রির কাজ করছে মোদী সরকার। তিনি বলেন, রেলকে বিক্রি করা হচ্ছে। প্রধানমন্ত্রী সবকিছু বিক্রি করে দিচ্ছেন। এক্ষেত্রে পদ্মশিবিরের স্লোগান উত্থাপন করে রাহুল বলেন, বিজেপি (BJP) বলে ৭০ বছরে দেশে কিছু হয়নি। আর ৭০ বছরে দেশে যা হয়েছে তা বিক্রি করে দিয়েছেন অর্থমন্ত্রী। রাহুলের অভিযোগ, দেশের যুব সম্প্রদায়ের থেকে রোজগার ছিনিয়ে নিয়েছে কেন্দ্র। করোনাতেও সাহায্য করেনি। এছাড়া কৃষি আইন নিয়েও কেন্দ্রকে নিশানা করেন তিনি। 

রাহুল গান্ধী বলেন, মোদি সরকার (Narendra Modi Government) ১.৬ লক্ষ কোটি টাকার রাস্তা বিক্রি করেছে। রেলকে দেড় লক্ষ কোটি টাকায় বিক্রি করা হয়েছে। এছাড়া গেইলের পাইপলাইন, পেট্রোলিয়ামের পাইপলাইন, বিএসএনএল, এমটিএনএল এবং ওয়্যার হাউজিংকেও বেচে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

কী কী বিক্রির অভিযোগ
কংগ্রেস নেতা বলেন, ২৬,৭০০ কিলোমিটার জাতীয় সড়ক, যার মূল্য ১.৬ লক্ষ কোটি,  ৪২,৩০০ পাওয়ার ট্রান্সমিশন, ৮ হাজার কিলোমিটার গেইলের পাইপলাইন, ৪ হাজর কিলোমিটার পেট্রোলিয়ামের পাইপলাইন, ২.৮৬ লক্ষ কেবল সংযোগ, ২৯ হাজার কোটি টাকার ওয়্যার হাউজিং এবং ২.১০ এলএমটি ফুড স্টোরেজ বিক্রি করা হচ্ছে। এছাড়া মাইনিং, ২৫টি বিমানবন্দর, ৯টি বন্দর, ৩১টি প্রকল্প এবং জাতীয় স্টেডিয়ামও কেন্দ্র বেচে দিচ্ছে বলে অভিযোগ রাহুলের। তিনি বলেন, এইগুলি বানাতে ৭০ বছর লেগে গিয়েছে, কিন্তু বিক্রি করা হচ্ছে ৪ জনকে। উদ্যোগপতিদের উপহার দেওয়া হচ্ছে বলে দাবি করেন কংগ্রেস নেতা।  

'বেসরকারিকরণের বিরোধী নয় কংগ্রেস'
রাহুল গান্ধী বলেন, কংগ্রেস বেসরকারিকরণের বিরোধী নয়। কিন্তু কংগ্রেস (Congress) একচেটিয়া আধিপত্য অবসানের জন্য কৌশলগতভাবে বেসরকারিকরণ থেকে বিরত থাকে। যেসব এলাকায় ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে সেগুলো সব স্ট্র্যাটেজিক সেক্টর। সেখানে এবার একচেটিয়া শাসন আসবে। এর ফলে বেকারত্ব বাড়বে বলেই আশঙ্কা প্রকাশ করেন রাহুল। 

Advertisement

ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন কর্মসূচি কী?
প্রসঙ্গত, জাতীয় সড়ক, রেলপথ, স্টেডিয়াম, ওয়্যার হাউস, পাওয়ার গ্রিড পাইপলাইনের মতো সরকারি সম্পত্তিগুলিকে বেসরকারি সংস্থাকে লিজে দিয়ে ৬ লক্ষ কোটি টাকা আয়ের চেষ্টা করছে সরকার। সোমবার এই ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন কর্মসূচির সূচনা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মান সীতারমণ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, এই সমস্ত সম্পত্তির মালিকানা সরকারের হাতেই থাকবে, শুধুমাত্র লিজে দেওয়া হচ্ছে। কয়েকবছর পর ফের এগুলি সরকারের কাছে ফেরত আসবে। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন বিরোধীরা। 

 

Advertisement