scorecardresearch
 

PM Narendra Modi to RBI: 'এখন ১০০ দিন ব্যস্ত, শপথ নেওয়ার পরদিনই...', RBI-কে ১০ বছরের লক্ষ্য দিলেন PM মোদী

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গঠনের ৯০ বছর পূর্ণ হয়েছে। এই উপলক্ষে, মুম্বইতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন হয়। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও অংশ নিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী আবারও 'বিকশিত ভারত'-এর স্লোগান দিয়েছেন। বলেছেন, দেশকে এই পর্যায়ে নিয়ে যেতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

Advertisement
PM Modi RBI এর ফাউন্ডেশন ডে উদযাপনে ভাষণ দিচ্ছেন PM Modi RBI এর ফাউন্ডেশন ডে উদযাপনে ভাষণ দিচ্ছেন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গঠনের ৯০ বছর পূর্ণ হয়েছে। এই উপলক্ষে, মুম্বইতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন হয়। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও অংশ নিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী আবারও 'বিকশিত ভারত'-এর স্লোগান দিয়েছেন। বলেছেন, দেশকে এই পর্যায়ে নিয়ে যেতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছিলেন, RBI গত ১০ বছরে ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থা এবং অর্থনীতিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি এ-ও বলেন, ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনীতির উন্নয়নে এ পর্যন্ত যা কিছু কাজ করা হয়েছে তা শুধু একটি ট্রেলার, পুরো চলচ্চিত্রটি এখনো তৈরি হয়নি।

কীভাবে বদলে গেল ব্যাংকিং ব্যবস্থার চেহারা
২০১৪ সালে আরবিআইয়ের ৮০- তম প্রতিষ্ঠা দিবসে অংশ নিয়েছিলেন, তখন পরিস্থিতি সম্পূর্ণ আলাদা ছিল। ব্যাংকিং খাত চ্যালেঞ্জে ঘেরা ছিল। সেটা এনপিএ হোক বা সিস্টেমের স্থিতিশীলতার অভাব। যে কারণে ব্যাংকিং খাতের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন মানুষ। দুর্বল ব্যাংকিং ব্যবস্থার কারণে অর্থনীতিও সমর্থন পাচ্ছিল না। যে কারণে দেশ দ্বিগুণ ধাক্কা খেয়েছে। কিন্তু গত ১০ বছরে পরিস্থিতি পরিবর্তিত হয়েছে এবং তা RBI এবং সরকার যৌথভাবে তৈরি করেছে।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী আরও বলেন, 'করোনা সংকটের কারণে অনেক দেশ এখনও সমস্যায় রয়েছে, যখন ভারত এখন ক্রমাগত নতুন রেকর্ড তৈরি করছে। আরবিআই এখন একে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে। আরবিআই বিশ্ব নেতৃত্বের ভূমিকা পালন করতে পারে। ১০ বছরের অভিজ্ঞতা থেকে বলছি। ভারত বিশ্ব অর্থনীতির ইঞ্জিন হিসেবে কাজ করবে। ভারতে অনেকগুলি সেক্টর রয়েছে, আরবিআই-এর উচিত সেগুলিতে বৃদ্ধির সম্ভাবনা অন্বেষণ করা।

আরবিআই-এ বিশ্ব নেতৃত্বের শক্তি
তিনি বলেন, বর্তমানে বিশ্বের অনেক দেশে কর্পোরেট ঋণ সে দেশের অর্থনীতির চেয়ে বেশি হয়ে গেছে। যার প্রভাব পড়ছে অন্যান্য দেশেও। এ বিষয়েও কেন্দ্রীয় ব্যাংককে ভাবতে হবে।

Advertisement

আগামী ১০ বছরের জন্য লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, কীভাবে কর্পোরেট এবং রাস্তার বিক্রেতাদের চাহিদা পূরণ করা যায়, রিজার্ভ ব্যাঙ্ক এটির জন্য একটি খুব ভাল প্রতিষ্ঠান, সবাই একটি উন্নত ভারত তৈরিতে অবদান রাখবে, এবং প্রতিটি বিভাগকে কীভাবে অন্তর্ভুক্ত করা যায়। এটি। এই কাজটি আরবিআই সর্বোত্তমভাবে করতে পারে।

মুদ্রাস্ফীতি হ্রাস এবং নিয়ন্ত্রণে RBI একটি চমৎকার কাজ করেছে। করোনা সংকট ও বৈশ্বিক চ্যালেঞ্জ সত্ত্বেও মূল্যস্ফীতির হার একটা সীমার মধ্যেই ছিল। করোনার সময় আর্থিক ঝুঁকির কথা ভেবেছিলাম, সাধারণ মানুষের কথাও ভেবেছিলাম।

নতুন সেক্টরে কীভাবে সাহায্য করা যায়
গত ১০ বছরে অনেক নতুন সেক্টর গঠিত হয়েছে। গ্রিন এনার্জি সেক্টর, সোলার সেক্টর। যার কারণে মানুষ কর্মসংস্থান পাচ্ছে, দেশীয় 5G-তে কাজ হয়েছে, তারা প্রতিরক্ষায় রপ্তানিকারকের ভূমিকায় আসছে। তবে নতুন খাতে ঋণ দরকার। কীভাবে এটি সাহায্য করা যায় তা নিয়ে আরবিআইকে 'বাক্সের বাইরে' ভাবতে হবে। করোনার সময় আমরা যেভাবে MSME সেক্টরকে সুবিধা দিয়েছি।

প্রধানমন্ত্রী মোদীর ভাষণে অযোধ্যা প্রসঙ্গ
দেশে তৈরি হওয়া নতুন খাতগুলো যাতে পর্যাপ্ত বিশ্বাসযোগ্যতা পায় তা নিশ্চিত করতে বাজেটে উদ্ভাবনের জন্য ১ লক্ষ কোটি টাকার বিধান করা হয়েছে। এদের চিহ্নিত করতে হবে, কারণ প্রতিটি সেক্টরে বিশেষজ্ঞদের প্রয়োজন হবে। মহাকাশ খাতে ঋণ দেওয়ারও প্রয়োজন রয়েছে। দেশে পর্যটন খাত বাড়ছে, গোটা বিশ্ব ভারতে আসতে চায়।

আগামী কয়েক বছরে বিশ্বের বৃহত্তম ধর্মীয় রাজধানী হতে চলেছে অযোধ্যা। এটা নিয়ে এখন ভাবা উচিত। চিন্তা করা উচিত কীভাবে তাকে সমর্থন করা যায়।

শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী মোদী বলেন, এখন আমি ১০০ দিনের নির্বাচন নিয়ে ব্যস্ত, এর মধ্যেই প্রস্তুতি নিন। আগামী ১০ বছরে ভারতের আত্মনির্ভরতা বাড়াতে হবে। বৈশ্বিক ওঠানামা কীভাবে ভারতীয় অর্থনীতিতে কম প্রভাব ফেলে এবং কীভাবে নতুন সেক্টরে সাহায্য করা যায় সে বিষয়েও কাজ করার প্রয়োজন রয়েছে।

Advertisement