scorecardresearch
 

Republic Day 2021: পাগড়ির ধারাবাহিকতা জারি, এবার মোদীর মাথায় রাজ পরিবারের উপহার

প্রজাতন্ত্র দিবস (Republic Day) ও স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানে পাগড়ি (Turban) পরার ধারাবাহিকতা বজায় রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ৭২তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথের অনুষ্ঠানে গুজরাটের জামনগরের বিখ্যাত 'হালারি পাগড়িতে' দেখা গেল প্রধানমন্ত্রীকে। জানা গেছে জামনগরের রাজ পরিবারের তরফে এই পাগড়ি উপহার হিসেবে দেওয়া হয়েছে মোদীকে। সনাতনী কুর্তা পাজামা, গ্রে জ্যাকটের সঙ্গে বুটি দেওয়া লাল রঙের হালারি পাগড়ি মাথায় অনুষ্ঠানে উপস্থিত হন তিনি।

Advertisement
নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রী
হাইলাইটস
  • এই বছর 'হালারি পাগড়ি' পরলেন মোদী
  • জামনগরের রাজ পরিবার এই পাগড়ি উপহার দিয়েছে
  • ২০১৪ সাল থেকে বিভিন্ন ধরনের পাগড়ি পরছেন প্রধানমন্ত্রী


প্রজাতন্ত্র দিবস (Republic Day) ও স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানে পাগড়ি (Turban) পরার ধারাবাহিকতা বজায় রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ৭২তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথের অনুষ্ঠানে গুজরাটের জামনগরের বিখ্যাত 'হালারি পাগড়িতে' দেখা গেল প্রধানমন্ত্রীকে। জানা গেছে জামনগরের রাজ পরিবারের তরফে এই পাগড়ি উপহার হিসেবে দেওয়া হয়েছে মোদীকে। সনাতনী কুর্তা পাজামা, গ্রে জ্যাকটের সঙ্গে বুটি দেওয়া লাল রঙের হালারি পাগড়ি মাথায় অনুষ্ঠানে উপস্থিত হন তিনি। সঙ্গে মুখে ছিল মাস্ক।  এই প্রসঙ্গে জামনগরের সাংসদ ট্যুইটে লেখেন, 'জামনগর উচ্চমানের সংস্কৃতির জন্য পরিচিত। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে হালারি পাগড়িতে দেখে গর্বিত।' 

প্রসঙ্গত এর আগেও বিভিন্ন ধরনের পাগড়িতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই  প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পাগড়ি মাথায় দেখা যায় তাঁকে। সেই বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লাল রঙের যোধপুরী 'বান্ধেজ' পাগড়ি পরে ভাষণ দিয়েছিলেন তিনি। পাগড়ির লেজের অংশটি ছিল সবুজ রঙের। সেই শুরু তারপর, ২০১৫ সালে ক্রিসক্রস লাইন যুক্ত হলুদ রঙের পাগড়ি পরেন মোদী। আর ২০১৬তে তাঁকে দেখা যায় গোলাপী ও হলুদ রঙের পাগড়িতে। 

২০১৭ সালে উজ্জ্বল লাল ও হলুদ রঙ মেশানো একটি পাগড়ি দেখা যায় প্রধানমন্ত্রীর মাথায়। তাছাড়াও পাগড়িতে ছিল সোনালী রঙের ক্রিসক্রস লাইন। তার পরের বছর, অর্থাৎ ২০১৮ সালে গেরুয়া পাগড়ি মাথায় লালকেল্লায় দেখা যায় মোদীকে। ২০১৯-এ তাঁর পাগড়িতে দেখা গিয়েছিল হলুদ, সবুজ ও লাল রঙ। আর গত বছর প্রজাতন্ত্র দিবসে গেরুয়া রঙের 'বান্ধেজ' পাগড়ি পরে অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

 

Advertisement