scorecardresearch
 

IPO News: এই সংস্থায় বিনিয়োগ আছে সচিন-সহ ৪ বড় খেলোয়াড়ের, IPO-তে বিনিয়োগ করবেন ?

ভারতের শেয়ার বাজারে আরও এক IPO। এবার তালিকায় আসছে এক এয়ারোস্পেস ইক্যুইপমেন্ট এবং টারবাইন প্রস্তুতকারক সংস্থা। নাম- আজাদ ইঞ্জিনিয়ারিং। শীঘ্রই এই সংস্থার IPO আসছে বাজারে। 

Advertisement
ভারতের শেয়ার বাজারে আরও এক IPO। ভারতের শেয়ার বাজারে আরও এক IPO।
হাইলাইটস
  • ভারতের শেয়ার বাজারে আরও এক IPO। এবার তালিকায় আসছে এক এয়ারোস্পেস ইক্যুইপমেন্ট এবং টারবাইন প্রস্তুতকারক সংস্থা। নাম- আজাদ ইঞ্জিনিয়ারিং।
  • আপাতত আজাদ ইঞ্জিনিয়ারিং নিয়ে বেশ ভালই আগ্রহ রয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। কেন? ২টি কারণ রয়েছে। প্রথমত, ভাল গ্রে মার্কেট প্রিমিয়াম (GMP)।
  • দ্বিতীয়ত, ক্রিকেটার সচিন তেন্ডুলকরেরও নাম জড়িয়েছে এই সংস্থার সঙ্গে। 

ভারতের শেয়ার বাজারে আরও এক IPO। এবার তালিকায় আসছে এক এয়ারোস্পেস ইক্যুইপমেন্ট এবং টারবাইন প্রস্তুতকারক সংস্থা। নাম- আজাদ ইঞ্জিনিয়ারিং। শীঘ্রই এই সংস্থার IPO আসছে বাজারে। 

আপাতত আজাদ ইঞ্জিনিয়ারিং নিয়ে বেশ ভালই আগ্রহ রয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। কেন? ২টি কারণ রয়েছে। প্রথমত, ভাল গ্রে মার্কেট প্রিমিয়াম (GMP)। দ্বিতীয়ত, ক্রিকেটার সচিন তেন্ডুলকরেরও নাম জড়িয়েছে এই সংস্থার সঙ্গে। 

সূত্রের খবর, চলতি বছর মার্চে সচিন তেন্ডুলকর আজাদ ইঞ্জিনিয়ারিংয়ে ৫ কোটি টাকা বিনিয়োগ করেছিলেন। IPO-র আগে স্টক স্প্লিট ও বোনাসের আওতায় শেয়ার ডিসট্রিবিউট করেছিল সংস্থা। সচিন তেন্ডুলকরের কাছে বর্তমানে এই সংস্থার মোট ৪,৩৮,২১০টি শেয়ার রয়েছে। IPO-র আপার প্রাইস রেঞ্জ দিয়ে যদি হিসাব করা হয়, তাহলে খাতায় কলমে সচিনের কাছে বর্তমানে সম্ভাব্য প্রায় ২৩ কোটি টাকার শেয়ার রয়েছে। আইপিওর জিএমপি ৬৫% দেখাচ্ছে। ফলে লিস্ট হলে বেশ ভালই আয় হলে সচিন তেন্ডুলকরের। 

আরও পড়ুন

কোম্পানির অন্য বড় বিনিয়োগকারীদের মধ্যে রয়েছেন তারকা খেলোয়াড় পিভি সিন্ধু, সাইনা নেহওয়াল এবং ভিভিএস লক্ষ্মণ। তিনজনই এই সংস্থায় ১ কোটি টাকা করে বিনিয়োগ করেছেন।

সংস্থা আইপিও-র জন্য ৪৯৯-৫২৪ টাকার প্রাইস ব্যান্ড স্থির করেছে। আইপিও অফারে প্রায় ৫০% এলিজেবেল প্রাতিষ্ঠানিক ক্রেতাদের জন্য বরাদ্দ করা হবে। বাকি ৩৫% খুচরো বিনিয়োগকারীদের জন্য এবং অবশিষ্ট ১৫% অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত।

আগামী ২৮ ডিসেম্বর শেয়ার বাজারে আজাদ ইঞ্জিনিয়ারিং-এর লিস্টিং হবে। আইপিও-র মোট মূল্য ৭৪০ কোটি টাকা। এর মধ্যে ২৪০ কোটি টাকার নতুন ইক্যুইটি ইস্যু। বাকি ৫০০ কোটি টাকা অফার ফর সেল (OFS)। সংস্থার প্রোমোটাররা জানিয়েছেন, আইপিওতে সচিন তেন্ডুলকরের শেয়ার বিক্রি করা হচ্ছে না।

আজাদ ইঞ্জিনিয়ারিং কী করে
আজাদ ইঞ্জিনিয়ারিং এয়ারোস্পেস-এর যন্ত্রাংশ এবং টারবাইন তৈরি করে। এটি ১৯৮৩ সালে শুরু হয়েছিল। মহাকাশ, প্রতিরক্ষা, শক্তি এবং তেল ও গ্যাস শিল্পে এর যন্ত্রাদি সরবরাহ করা হয়। ভারতের হায়দরাবাদ ও তেলেঙ্গানায় ৪টি কারখানা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং জাপানের মতো দেশে সংস্থার গ্রাহক রয়েছে। FY23-এ, সংস্থার রেভেনিউয়ের আয় আগের বছরের তুলনায় ৩১% বৃদ্ধি পেয়ে ২৬১ কোটি টাকায় দাঁড়িয়েছে। নিট মুনাফা ৭১% কমে ৮.৪ কোটি টাকা হয়েছে।

Advertisement

(দ্রষ্টব্য: প্রকাশিত প্রতিবেদন শেয়ার বাজারের পর্যবেক্ষণ মাত্র। প্রকাশকের সুপারিশ বা পরামর্শ নয়। স্টক মার্কেটে বিনিয়োগ করার আগে অবশ্যই একজন আর্থিক উপদেষ্টার পরামর্শ নিন) 

Advertisement