scorecardresearch
 

Stock Market Tips: শেয়ার মার্কেট থেকে মোটা টাকা চান? রইল ৭ টিপস

স্টক মার্কেটে ১ লাখ টাকা বিনিয়োগে কয়েক বছরের মধ্যে সেই বিনিয়োগ বেড়ে ১০ লাখ টাকা হয়। এমন কথা প্রায়ই শোনা যায়, তাহলে কি মনে হয় শেয়ার বাজার টাকা বানানোর মেশিন? পুঁজিবাজারে প্রচুর অর্থ রয়েছে বলেও জানা গেছে। তাহলে সাধারণ মানুষ টাকা কামাতে পারে না কেন?

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • স্টক মার্কেটে ১ লাখ টাকা বিনিয়োগে কয়েক বছরের মধ্যে সেই বিনিয়োগ বেড়ে ১০ লাখ টাকা হয়।
  • এমন কথা প্রায়ই শোনা যায়, তাহলে কি মনে হয় শেয়ার বাজার টাকা বানানোর মেশিন?

স্টক মার্কেটে ১ লাখ টাকা বিনিয়োগে কয়েক বছরের মধ্যে সেই বিনিয়োগ বেড়ে ১০ লাখ টাকা হয়। এমন কথা প্রায়ই শোনা যায়, তাহলে কি মনে হয় শেয়ার বাজার টাকা বানানোর মেশিন? পুঁজিবাজারে প্রচুর অর্থ রয়েছে বলেও জানা গেছে। তাহলে সাধারণ মানুষ টাকা কামাতে পারে না কেন?

আসলে শেয়ার মার্কেটে কিছু বিষয় মাথায় রাখলেই হতে পারেন লাখপতি থেকে কোটিপতি। কিন্তু প্রায়শই অর্থ উপার্জনের দৌড়ে, লোকেরা নিয়ম এবং ঝুঁকি ভুলে যায় বা ইচ্ছাকৃতভাবে তাদের উপেক্ষা করে এবং তারপরে তারা অভিযোগ করে যে তারা শেয়ার বাজার থেকে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছে। এটিও একটি তিক্ত সত্য যে ৯০ শতাংশের বেশি খুচরা বিক্রেতারা স্টক মার্কেট থেকে অর্থ উপার্জন করতে সক্ষম নয়, প্রতিটি খুচরা বিনিয়োগকারীকে শেয়ার বাজারে পা রাখার আগে এই পরিসংখ্যানটি মাথায় রাখা উচিত। তবে এর মধ্যে একটি ভাল জিনিস হল যে ১০ শতাংশ খুচরা বিনিয়োগকারী অর্থ উপার্জনে সফল। কারণ তারা নিয়ম মেনে চলে।

১. কিভাবে শুরু করবেন: শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে জানার চেষ্টা করুন শেয়ার বাজার কি? শেয়ার বাজার কিভাবে কাজ করে? মানুষ কিভাবে শেয়ার বাজার থেকে আয় করে? কারণ শেয়ারবাজার অর্থ উপার্জনের যন্ত্র নয়। এই ডিজিটাল যুগে, আপনি ঘরে বসে অনলাইনে এই সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন। এছাড়াও, আপনি এই বিষয়ে আর্থিক উপদেষ্টার সাহায্য নিতে পারেন। যে আপনাকে শুরুতেই সঠিক পথ দেখাবে। 

আরও পড়ুন

২. অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করুন: স্টক মার্কেটে বিনিয়োগের জন্য বড় অঙ্কের প্রয়োজন নেই। অধিকাংশ মানুষ এই ভুল করে। তারা তাদের পুরো সঞ্চয় স্টক মার্কেটে বিনিয়োগ করে, তারপর বাজারের উত্থান-পতন সহ্য করতে অক্ষম হয়। আপনি অল্প পরিমাণ অর্থাত্ মাত্র ৫ টাকা দিয়েও বিনিয়োগ শুরু করতে পারেন।

Advertisement

৩. শীর্ষ সংস্থাগুলি বেছে নিন: শুরুতে খুব বেশি রিটার্নের দিকে মনোনিবেশ করা এড়িয়ে চলুন। কারণ উচ্চ রিটার্নের জন্য, লোকেরা মৌলিকভাবে শক্তিশালী নয় এমন কোম্পানির স্টকগুলিতে অর্থ বিনিয়োগ করে এবং তারপরে আটকে যায়। অতএব, বড় ক্যাপ কোম্পানিগুলির সাথে প্রায়ই বিনিয়োগ করা শুরু করুন। যা মৌলিকভাবে শক্তিশালী। আপনার যখন কয়েক বছরের অভিজ্ঞতা থাকে, তখন আপনি কিছু ঝুঁকি নিতে পারেন। 

৪. বিনিয়োগে থাকা প্রয়োজন: আপনি যখন অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করেন, তখন প্রতি মাসে বিনিয়োগ বাড়াতে থাকুন। আপনার পোর্টফোলিও ভারসাম্য বজায় রাখুন। আপনি যখন কয়েক বছর ধরে একটানা বাজারে বিনিয়োগ করবেন, তখন আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারবেন। প্রায়শই যারা দীর্ঘ সময় ধরে বাজারে বিনিয়োগ করেন তাদের সুবিধা থাকে। 

৫. পেনি স্টক থেকে দূরে থাকুন: খুচরা বিনিয়োগকারীরা প্রায়শই সস্তা স্টকের দিকে মনোনিবেশ করেন। তারা তাদের পোর্টফোলিওতে ১০-১৫ টাকার স্টক অন্তর্ভুক্ত করে এবং তারপর পতনের ক্ষেত্রে ভয় পায়। তারা মনে করেন যে তারা সস্তা শেয়ারে কম বিনিয়োগ করে বেশি আয় করতে পারে। কিন্তু এই ধারণা ভুল। সর্বদা কোম্পানির বৃদ্ধির কথা মাথায় রেখে স্টক নির্বাচন করুন। শুধুমাত্র এমন একটি কোম্পানিতে বিনিয়োগ করুন যার ব্যবসা ভালো এবং সেই ব্যবসা পরিচালনাকারী ব্যবস্থাপনা ভালো। 

৬. পতনে আতঙ্কিত হবেন না: যখনই শেয়ার বাজারে পতন হয়, আপনার বিনিয়োগ বাড়ান। প্রায়শই, খুচরা বিনিয়োগকারীরা যতদিন উপার্জন করেন ততক্ষণ বিনিয়োগ করে থাকেন। কিন্তু বাজার যখন নিম্নমুখী প্রবণতায় যায়, খুচরা বিনিয়োগকারীরা নার্ভাস হতে শুরু করে এবং তারপরে বিপুল লোকসানের ভয়ে সস্তায় শেয়ার বিক্রি করে। যেখানে বড় বিনিয়োগকারীরা কেনার জন্য পতনের জন্য অপেক্ষা করে।

৭. আয়ের কিছু অংশ নিরাপদে বিনিয়োগ করুন: শেয়ার বাজার থেকে আয়ের কিছু অংশ নিরাপদ বিনিয়োগ হিসেবে অন্যত্র বিনিয়োগ করুন। এ ছাড়া তারা মাঝেমধ্যে তাদের মুনাফা নগদ করে। প্রতিটি খুচরা বিনিয়োগকারীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ বিষয় হল তারা অজান্তেই শেয়ার বাজার থেকে দূরে থাকুন এবং বিনিয়োগ করার আগে একজন আর্থিক উপদেষ্টার সাহায্য নিন। দেশের বড় বিনিয়োগকারীদের অনুসরণ করুন, তাদের কথা গুরুত্ব সহকারে নিন।

 

Advertisement