scorecardresearch
 

Heat Wave West Bengal: দেশজুড়ে ব্যাপক তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে চড়চড়িয়ে, জারি সতর্কতা

Heat Wave West Bengal: পূর্বাভাস অনুসারে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর কোঙ্কন, সৌরাষ্ট্র, কচ্ছ, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার কিছু অংশ এবং অন্যান্য অঞ্চলে তাপমাত্রা বাড়বে। আগামী দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, রায়ালসিমা অঞ্চল, উপকূলীয় কর্ণাটক, কেরালা এবং মাহেতেও গরম এবং আর্দ্র আবহাওয়া বিরাজ করবে।

Advertisement
দেশজুড়ে ব্যাপক তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে চড়চড়িয়ে, জারি সতর্কতা দেশজুড়ে ব্যাপক তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে চড়চড়িয়ে, জারি সতর্কতা

Heat Wave West Bengal: ওড়িশা, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের এলাকাগুলি সহ দেশের বেশ কয়েকটি অংশে আগামী দিনে তাপপ্রবাহের অবস্থার সাক্ষী হতে পারে, রবিবার ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে। চরম আবহাওয়ার পরিপ্রেক্ষিতে, ওড়িশা সরকার ১৮ থেকে ২০ এপ্রিল পর্যন্ত স্কুলগুলি বন্ধ ঘোষণা করেছে।

সর্বশেষ পূর্বাভাস অনুসারে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর কোঙ্কন, সৌরাষ্ট্র, কচ্ছ, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার কিছু অংশ এবং অন্যান্য অঞ্চলে তাপমাত্রা বাড়বে। আগামী দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, রায়ালসিমা অঞ্চল, উপকূলীয় কর্ণাটক, কেরালা এবং মাহেতেও গরম এবং আর্দ্র আবহাওয়া বিরাজ করবে।

ওডিশায় হলুদ সতর্কতা
মঙ্গলবার রাজ্যে রেকর্ড সর্বোচ্চ ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা গেছে এবং আগামী দিনেও তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। যখন বারিপাদা সর্বোচ্চ তাপমাত্রা নথিভুক্ত করেছে, রাজ্যের পাঁচটি জায়গায় পারদ ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। সোমবার বারিপাদা শহরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন

আগামী চার দিন রাজ্যে গরম এবং আর্দ্র আবহাওয়া বিরাজ করবে এবং অনেক জায়গায় তাপমাত্রা ধীরে ধীরে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আবহাওয়া বিভাগ অনুসারে, ১৮ থেকে ২০ এপ্রিলের মধ্যে কয়েকটি জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস চিহ্ন অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। কেওনঝার, ময়ুরভঞ্জ, ভদ্রক, বালাসোর, কেন্দ্রপাড়া, জগৎসিংহপুর, কটক, খুরদা, ঢেঙ্কানল, জাজপুর, নয়াগড় এবং কান্ধমালের জন্য একটি হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গে ৫ দিনের জন্য সতর্কতা
পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলিতে ২০ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের অবস্থার পূর্বাভাস দেওয়া হয়েছে। এই অঞ্চলে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠবে বলে আশা করা হচ্ছে এবং আবহাওয়া বিভাগ লোকেদের দীর্ঘায়িত তাপের এক্সপোজার এড়াতে পরামর্শ দিয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলের অনেক এলাকা বর্তমানে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা অনুভব করছে এবং স্বাভাবিকের থেকে তিন থেকে পাঁচ ডিগ্রি বেশি হতে পারে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং বাঁকুড়া জেলাগুলিতে তাপপ্রবাহের অবস্থা বিরাজ করবে, কর্মকর্তারা জানিয়েছেন।

দিল্লিতে তাপমাত্রা বাড়বে, পরে বৃষ্টি হবে
আবহাওয়া দফতরের মতে, দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করেছে। আইএমডি-এর বুলেটিন অনুসারে, শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা মরসুমের গড় থেকে দুই ধাপ বেশি।সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩৮ ডিগ্রি পর্যন্ত যেতে পারে। তবে এর পরে শহরে বৃষ্টি হতে পারে, তাপমাত্রা কমতে পারে। "রাজধানীতে হালকা বৃষ্টির সম্ভাবনার কারণে ১৮ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর এবং তারপরে ১৯ এপ্রিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার আশা করা হচ্ছে," IMD-এর কুলদীপ শ্রীবাস্তব বলেছেন।

 

Advertisement