scorecardresearch
 

খুলে গেল তাজমহল, একবারে ঢুকতে পারবেন ৬৫০ জন

বুধবার পর্যটকদের জন্য পুনরায় খুলে গেল তাজমহল (Taj Mahal)। তবে সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে একবারে মোট ৬৫০ জনকে তাজমহল দেখার অনুমিত দেওয়া হচ্ছে। আর শুধু তাজমহলই নয়, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Archaeological Survey Of India) অধীনে থাকা সমস্ত স্মারক ও পর্যটনস্থলই এদিন খুলে দেওয়া হয়। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার জেরে গত ১৫ এপ্রিল তাজমহল সহ গোটা দেশের স্মারক ও পর্যটনস্থলগুলি বন্ধ করে দেওয়া হয়। সেক্ষেত্রে ২ মাস পর আবারও খুলল এই জায়গাগুলি। 

Advertisement
তাজমহল তাজমহল
হাইলাইটস
  • আবারও খুলে গেলে তাজমহল
  • পর্যটকদের মেনে চলতে হবে কোভিড বিধি
  • টিকিট কাটতে হবে অনলাইনে

করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা দুর্বল হতেই বুধবার পর্যটকদের জন্য পুনরায় খুলে গেল তাজমহল (Taj Mahal)। তবে সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে একবারে মোট ৬৫০ জনকে তাজমহল দেখার অনুমিত দেওয়া হচ্ছে। আর শুধু তাজমহলই নয়, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Archaeological Survey Of India) অধীনে থাকা সমস্ত স্মারক ও পর্যটনস্থলই এদিন খুলে দেওয়া হয়। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার জেরে গত ১৫ এপ্রিল তাজমহল সহ গোটা দেশের স্মারক ও পর্যটনস্থলগুলি বন্ধ করে দেওয়া হয়। সেক্ষেত্রে ২ মাস পর আবারও খুলল এই জায়গাগুলি। 

এই বিষয়ে আগ্রার জেলাশাক প্রভু এন সিং একটি সংবাদ সংস্থাকে জানান, তাজমহলে একবারে ৬৫০ জনকে ঢুকতে দেওয়া হবে, যাতে সমস্ত কোভিড প্রোটোকল মেনে চলা যায়। পাশাপাশি এএসআই-এর আগ্রা সার্কেলের সুপারিনটেন্ডিং আর্কিওলজিস্ট বসন্ত কুমার স্বর্ণকার বলেন, দিনে ৩ বার স্যানিটাইজ করা হবে তাজমহল। তিনি বলেন, "পর্যটকদের মাস্ক পরা আবশ্যিক। গেট গিয়ে প্রবেশের আগে পর্যটকদের স্যানিটাইজ করার পাশাপাশি থার্মাল চেকিং-ও করা হবে।" 

বসন্ত কুমার স্বর্ণকার আরও বলেন, "তাজমহলের ভিতরে কোনও কিছু স্পর্শ করতে পারবেন না পর্যটকরা, একইসঙ্গে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব বিধি।" পাশাপাশি তাজমহলের টিকিট কাউন্টার খুলবে না, তাই অনলাইনেই টিকিট বুকিং করতে হবে বলেও জানিয়ে দেন তিনি। একইসঙ্গে পর্যটকদের নিজস্ব জলের বোতল ও স্যানিটাইজার নিয়ে আশারও পরামর্শ দেন বসন্ত কুমার স্বর্ণকার। 


 

Advertisement