scorecardresearch
 

Technical Failure Caused Odisha Accident: ঢক্কানিনাদই সার! ট্রেন দুর্ঘটনার সময় কোথায় গেল 'কবচ প্রযুক্তি'?

শুক্রবার রাতে ওড়িশার বালাসোরে একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। তিনটি ট্রেনের সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ৩০০ জন মারা গেছে এবং উদ্ধার অভিযান চলছে। এসবের মধ্যেই প্রতিনিয়ত প্রশ্ন তুলছে বিরোধীরা। প্রশ্ন উঠছে রেলওয়ের প্রযুক্তি নিয়ে, যার ডেমো কিছুদিন আগে দেখানো হয়েছিল। রেলওয়ের 'কাভাচ' প্রকল্প নিয়ে প্রশ্ন উঠছে, যা রেলওয়ের দ্বারা শূন্য দুর্ঘটনা লক্ষ্যমাত্রা অর্জন করা হয়েছিল।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • শুক্রবার রাতে ওড়িশার বালাসোরে একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে।
  • তিনটি ট্রেনের সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ৩০০ জন মারা গেছে এবং উদ্ধার অভিযান চলছে।
  • এসবের মধ্যেই প্রতিনিয়ত প্রশ্ন তুলছে বিরোধীরা।

শুক্রবার রাতে ওড়িশার বালাসোরে একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। তিনটি ট্রেনের সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ৩০০ জন মারা গেছে এবং উদ্ধার অভিযান চলছে। এসবের মধ্যেই প্রতিনিয়ত প্রশ্ন তুলছে বিরোধীরা। প্রশ্ন উঠছে রেলওয়ের প্রযুক্তি নিয়ে, যার ডেমো কিছুদিন আগে দেখানো হয়েছিল। রেলওয়ের 'কাভাচ' প্রকল্প নিয়ে প্রশ্ন উঠছে, যা রেলওয়ের দ্বারা শূন্য দুর্ঘটনা লক্ষ্যমাত্রা অর্জন করা হয়েছিল। তবে রেলওয়ের আর্মার প্রযুক্তি এখনও সব ট্র্যাকে যোগ করা হয়নি। রেলের মুখপাত্র অমিতাভ শর্মা জানিয়েছেন যে এই ফর্মে আরমার সিস্টেম ইনস্টল করা হয়নি। এর একটি ডেমোও এই বছরের শুরুতে দেখানো হয়েছিল, যেখানে দুটি ট্রেন মুখোমুখি হলে স্বয়ংক্রিয়ভাবে থামে।

রেলওয়ের কাভাচ সুরক্ষা ব্যবস্থা কী? কাভাচ হল একটি স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা যা ভারতীয় রেলওয়ে দ্বারা RDSO (রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন) এর মাধ্যমে তৈরি করা হয়েছে। ২০১২ সালে রেলওয়ে এই ব্যবস্থার কাজ শুরু করে। সেই সময়ে এই প্রকল্পের নাম ছিল Train Collision Avoidance System (TCAS)।

এই সিস্টেমের বিকাশের পিছনে ভারতীয় রেলের উদ্দেশ্য শূন্য দুর্ঘটনার লক্ষ্য অর্জন করা। এর প্রথম ট্রায়াল হয়েছিল ২০১৬ সালে। গত বছর এর লাইভ ডেমোও দেখানো হয়েছিল। বর্ম কিভাবে কাজ করে? এই সিস্টেমটি অনেক ইলেকট্রনিক ডিভাইসের একটি সেট। এতে ট্রেন, ট্র্যাক, রেলওয়ে সিগন্যাল সিস্টেম এবং প্রতিটি স্টেশনে এক কিলোমিটার দূরত্বে রেডিও ফ্রিকোয়েন্সি শনাক্তকরণ যন্ত্র স্থাপন করা হয়। এই সিস্টেমটি অতি উচ্চ রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে অন্যান্য উপাদানের সাথে যোগাযোগ করে। লোকো পাইলট একটি সংকেত লাফ দেওয়ার সাথে সাথে বর্মটি সক্রিয় হয়ে যায়। এর পরে সিস্টেমটি লোকো পাইলটকে সতর্ক করে এবং তারপরে ট্রেনের ব্রেক নিয়ন্ত্রণ করে। যত তাড়াতাড়ি সিস্টেম সনাক্ত করে যে অন্য একটি ট্রেন ট্র্যাকে আসছে, এটি প্রথম ট্রেনের চলাচল বন্ধ করে দেয়।

আরও পড়ুন

Advertisement

সিস্টেমটি ক্রমাগত ট্রেনের গতিবিধি পর্যবেক্ষণ করে এবং তার সংকেত পাঠাতে থাকে। এখন এই পুরো প্রক্রিয়াটি সহজ ভাষায় বোঝা যাক। এই প্রযুক্তির কারণে, দুটি ট্রেন একই ট্র্যাকে আসার সাথে সাথে সিস্টেমটি একটি নির্দিষ্ট দূরত্বে দুটি ট্রেনকে থামিয়ে দেয়। দাবিগুলি বিশ্বাস করা হলে, একটি ট্রেন যদি সিগন্যাল লাফ দেয়, তবে ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে সমস্ত ট্রেনের চলাচল বন্ধ হয়ে যাবে। আসলে, এই আর্মার সিস্টেমটি এখনও সমস্ত রুটে ইনস্টল করা হয়নি। এটি পর্যায়ক্রমে বিভিন্ন জোনে স্থাপন করা হচ্ছে। দুর্ঘটনাটি কিভাবে ঘটেছিল? যখন বালাসোরে ট্রেন দুর্ঘটনার প্রাথমিক খবর আসে, তখন বলা হচ্ছে একটি এক্সপ্রেস এবং একটি পণ্য ট্রেনের মধ্যে সংঘর্ষ।

এই দুর্ঘটনায় ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও কিছুক্ষণ পর দুর্ঘটনার সম্পূর্ণ বিবরণ আসে।জানা গেছে দুর্ঘটনাটি দুটি ট্রেনের মধ্যে নয়, তিনটি ট্রেনের মধ্যে ঘটেছে। বাহানাগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার সময় পণ্যবাহী ট্রেনটি বাইরের লাইনে দাঁড়িয়ে ছিল। হাওড়া থেকে আসা করোমন্ডেল এক্সপ্রেসটি বাহঙ্গা বাজার থেকে প্রায় ৩০০ মিটার দূরে লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনা এতটাই ভয়ানক ছিল যে করোমন্ডেল এক্সপ্রেসের ইঞ্জিনটি পণ্যবাহী ট্রেনের উপর উঠে যায় এবং এর বগিগুলি তৃতীয় ট্র্যাকে পড়ে যায়। এদিকে, দ্রুতগতিতে আসা হাওড়া-বেঙ্গালুরু এক্সপ্রেস লাইনচ্যুত করমন্ডল এক্সপ্রেসের বগিগুলিতে ধাক্কা মারে।

Advertisement