scorecardresearch
 

Jammu and Kashmir: পুঞ্চ, রাজৌরিতে বন্ধ ইন্টারনেট, গোলাগুলি চলছেই কাশ্মীরে, খতম আরও ১ জঙ্গি

শনিবার আখনুর এলাকায় ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে ৪ জঙ্গি। সেই সময় গুলির লড়াই শুরু হয়। এক জঙ্গি নিহত হয়েছে। 

Advertisement
ফাইল চিত্র। ফাইল চিত্র।
হাইলাইটস
  • এক জঙ্গিকে খতম করল নিরাপত্তা বাহিনী।
  • সেনার নজরদারি যন্ত্রে চার জঙ্গির গতিবিধি ধরা পড়ে।
  • পুঞ্চ এবং রাজৌরিতে মোবাইল ইন্টারনেট পরিষেবা সাসপেন্ড করা হয়েছে।

জম্মু ও কাশ্মীরে চার সেনা জওয়ানকে হত্যার ঘটনার পর এক জঙ্গিকে খতম করল নিরাপত্তা বাহিনী। শনিবার আখনুর এলাকায় ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে ৪ জঙ্গি। সেই সময় গুলির লড়াই শুরু হয়। এক জঙ্গি নিহত হয়েছে। 

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সেনার নজরদারি যন্ত্রে চার জঙ্গির গতিবিধি ধরা পড়ে। ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল তারা। জঙ্গিদের সঙ্গে সেনার গুলির লড়াই শুরু হয়। তাতে এক জঙ্গির মৃত্যু হয়েছে। বাকি জঙ্গিরা নিহতের দেহ টেনে নিয়ে সীমান্তের বাইরে গিয়েছেন বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী। 

বড়দিনের আগে গত বৃহস্পতিবার পুঞ্চ জেলায় সেনার গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা। এই হামলায় চার সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেল পৌনে চারটে নাগাদ এই ঘটনা ঘটে। সেই ঘটনায় জড়িত জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চলছে। পুঞ্চ এবং রাজৌরিতে মোবাইল ইন্টারনেট পরিষেবা সাসপেন্ড করা হয়েছে। বর্ষশেষ এবং বড়দিনের আগে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। 

বুধবারও পুঞ্চ জেলায় হামলার ঘটনা ঘটেছিল। সশস্ত্র পুলিশ বাহিনীর চত্বরের মধ্যে বিস্ফোরণ ঘটেছিল। দাঁড়িয়ে থাকা কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।গত নভেম্বর মাসেই জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। রাজৌরি জেলায় জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই চলেছিল। এই ঘটনায় কয়েক জন জওয়ান প্রাণ হারিয়েছিলেন। তার আগে গত সেপ্টেম্বর মাসে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় জঙ্গিজের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই হয়েছিল। সেই ঘটনাতেও কয়েক জন জওয়ান নিহত হয়েছিলেন। নিরাপত্তার বজ্রআঁটুনি সত্ত্বেও জম্মু ও কাশ্মীরে বার বার জঙ্গিদের অনুপ্রবেশ ঘটছে। যা ঘিরে উপত্যকার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

অন্য দিকে, জম্মু ও কাশ্মীরে ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল বৈধ। সম্প্রতি এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।  পাশাপাশি, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।
 

Advertisement

Advertisement