scorecardresearch
 

প্রায় ২ হাজার গ্রেফতার, নাবালিকা বিয়ে রুখতে অসমজুড়ে ব্যাপক ধড়পাকড়

আগামী এক সপ্তাহের মধ্যে আসামের কয়েক হাজার  পুরুষকে গ্রেফতার করা হবে যারা অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করেছে। বৃহস্পতিবার নগাঁও জেলা সফরের সময় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ঘোষণা করেছেন। বাল্যবিবাহের বিরুদ্ধে তার সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে বলে জানিয়েছেন তিনি। 

Advertisement
হিমন্ত বিশ্বশর্মা। হিমন্ত বিশ্বশর্মা।
হাইলাইটস
  • আগামী এক সপ্তাহের মধ্যে আসামের কয়েক হাজার পুরুষকে গ্রেফতার করা হবে যারা অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করেছে।
  • বৃহস্পতিবার নগাঁও জেলা সফরের সময় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ঘোষণা করেছেন।

আগামী এক সপ্তাহের মধ্যে আসামের কয়েক হাজার পুরুষকে গ্রেফতার করা হবে যারা অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করেছে বৃহস্পতিবার নগাঁও জেলা সফরের সময় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ঘোষণা করেছেন। আর তারপরই প্রায় ১৮০০ ব্যক্তিকে আটক ও গ্রেফতার করেছে পুলিশ। বাল্যবিবাহের বিরুদ্ধে তার সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে বলে আগেই জানিয়েছিলেন হিমন্ত।

তিনি বলেন, আগামী ছয়-সাত দিনের মধ্যে, ১৮ বছরের কম বয়সি মেয়েদের বিয়ে করা হাজার হাজার যুবক ও পুরুষকে গ্রেপ্তার করা হবে। এর আগে যারা বাল্যবিবাহ করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। ১৪ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে করেছে তাদের পকসো আইনের অধীনে গ্রেপ্তার করা হবে। নগাঁও বাল্যবিবাহের রেকর্ড করেছে (৪২ শতাংশ) এবং ১৮ বছর বয়সে পৌঁছানোর আগে মহিলাদের সন্তানের জন্ম দেওয়ার হার ১৫ শতাংশ। 

বৃহস্পতিবার হিমন্ত বিশ্ব শর্মার ঘোষণা বাল্যবিবাহের বিরুদ্ধে। আসামে প্রসূতি মৃত্যু ও শিশুমৃত্যুর হারও উল্লেখযোগ্যভাবে বেশি। রাজ্য সরকার জানুয়ারিতে বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার পরপরই, আসাম পুলিশ বারপেটা জেলায় একটি নাবালিকা মেয়ের বিয়ের ব্যবস্থা করার অভিযোগে বর এবং একজন ইমাম সহ চারজনকে গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, ২৯ বছর বয়সী ওই ব্যক্তি একটি ১৬ বছর বয়সী নাবালিকাকে বিয়ে করার পরিকল্পনা করেছিলেন।

বাল্যবিবাহের বিরুদ্ধে আসামে মোট ৪,০০৪টি মামলা নথিভুক্ত করা হয়েছে বলে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন। ধুবরি জেলায় বাল্যবিবাহের সর্বোচ্চ। ৩৭০টি ঘটনা রয়েছে সেখানে। তারপরে হোজাই। সেখানে ২৫৫টি মামলা রয়েছে এবং উদালগুড়ি ২৩৫টি মামলা রয়েছে। জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা-5 (NFHS-5) ২০২৯-২১ অনুসারে, আসামে ১৫-১৯ বছরের মধ্যে প্রায় ১১.৭ শতাংশ মহিলা সমীক্ষার সময় গর্ভবতী ছিলেন।

আসামের জেলাগুলিতে বাল্যবিবাহের তথ্য:

ধুবড়িতে ৫০.৮ শতাংশ
দক্ষিণ সালমারায় ৪৪ শতাংশ
দারাং-এ ৪২ শতাংশ
নগাঁওতে ৪২ শতাংশ
গোয়ালপাড়ায় ৪১ শতাংশ
বনগাইগাঁওয়ে ৪১ শতাংশ
বারপেটাতে ৪০ শতাংশ
মরিগেইনে ৪০ শতাংশ
দিমা হাসাওতে ১৫ শতাংশ
দক্ষিণ সালমারায় ২২ শতাংশ
দারাং-এ ১৬ শতাংশ
কামরুপে ১৫ শতাংশ
হোজাইতে ১৫.৬ শতাংশ
বনগাঁওতে ১৫.৪ শতাংশ
নগাঁওতে ১৫ শতাংশ
বরপেটাতে ১৪ শতাংশ

Advertisement

আরও পড়ুন-Assam CM Himanta Biswa Sarma: স্কুলের ছাত্রছাত্রীদের নাচের তালে পা মেলালেন অসমের মুখ্যমন্ত্রী

 

Advertisement