scorecardresearch
 

ভারতের এই ১০ কোম্পানি যেন সম্পদের খাজানা, ফেল করবে পাকিস্তান-শ্রীলঙ্কা-বাংলাদেশের অর্থনীতি

আইএমএফ রিপোর্টে তথ্য উপস্থাপন করার সময়, বলা হয়েছে যে ভারতের সবচেয়ে মূল্যবান 10টি কোম্পানির মার্কেট ক্যাপ ৬টি দক্ষিণ এশিয়ার অর্থনীতির জিডিপির চেয়ে বেশি। এর মধ্যে রয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ, মালদ্বীপ ও ভুটান।রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, টাটা কনসালটেন্সি সার্ভিসেস লিমিটেড (টিসিএস), এইচডিএফসি ব্যাঙ্ক এবং ইনফোসিস সহ ভারতের শীর্ষ-১০ কোম্পানিগুলির মোট বাজার মূলধন ৮৩ টাকার বিনিময় হারে ১.০৮৪ ট্রিলিয়ন ডলার। যেখানে দক্ষিণ এশিয়ার বার্ষিক জিডিপি ৯১২ বিলিয়ন ডলার।

Advertisement
ভারতের এই ১০ কোম্পানির মার্কেট ক্যাপিটাল, এই ৬টি দেশের জিডিপির চেয়ে বেশি ভারতের এই ১০ কোম্পানির মার্কেট ক্যাপিটাল, এই ৬টি দেশের জিডিপির চেয়ে বেশি

ভারতীয় অর্থনীতি ক্রমাগত দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে এবং বিশ্বব্যাংক থেকে IMF সহ সমস্ত গ্লোবাল সংস্থাগুলির দ্বারা প্রশংসা করা হয়েছে। তবে ভবিষ্যতেও ভারতের এই গতি অব্যাহত থাকবে বলে আস্থা প্রকাশ করেছে। ইতিমধ্যে, দেশের শীর্ষ-10 সংস্থাগুলি (শীর্ষ-10 ভারতীয় সংস্থাগুলি)ও বিস্ময়কর কাজ করছে। এটি আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২৩ রিপোর্ট দেখে অনুমান করা যেতে পারে। বলা হয়েছে, এসব কোম্পানির মোট বাজার মূলধন দক্ষিণ এশিয়ার ছয়টি দেশের মোট জিডিপির চেয়ে বেশি।

শীর্ষ-10 সংস্থার ম্যাকপ হল $1.1 ট্রিলিয়ন
আইএমএফ রিপোর্টে তথ্য উপস্থাপন করার সময়, বলা হয়েছে যে ভারতের সবচেয়ে মূল্যবান 10টি কোম্পানির মার্কেট ক্যাপ ৬টি দক্ষিণ এশিয়ার অর্থনীতির জিডিপির চেয়ে বেশি। এর মধ্যে রয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ, মালদ্বীপ ও ভুটান।রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, টাটা কনসালটেন্সি সার্ভিসেস লিমিটেড (টিসিএস), এইচডিএফসি ব্যাঙ্ক এবং ইনফোসিস সহ ভারতের শীর্ষ-10 কোম্পানিগুলির মোট বাজার মূলধন ৮৩ টাকার বিনিময় হারে 1.084 ট্রিলিয়ন ডলার। যেখানে দক্ষিণ এশিয়ার বার্ষিক জিডিপি ৯১২ বিলিয়ন ডলার। .

জিডিপি সম্পর্কিত আইএমএফের অনুমান
আন্তর্জাতিক মুদ্রা তহবিল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২৩ রিপোর্টেও এই ছয়টি দেশের জিডিপি অনুমান প্রকাশ করেছে। এতে বলা হয়েছে যে বাংলাদেশের ২০২৩ সালের জিডিপি অনুমান করা হয়েছে ৪৪৬ বিলিয়ন ডলার। একই সময়ে, পাকিস্তানের অর্থনীতি, যেটি তার ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে, আনুমানিক 340.63 বিলিয়ন ডলার। অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশগুলির কথা বললে, ২০২৩ সালের জন্য শ্রীলঙ্কার অনুমান পাওয়া যায় না, তবে ২০২২ অনুযায়ী, এটি ছিল 74.84 বিলিয়ন ডলার।
এছাড়াও, নেপালের অর্থনীতির আকার অনুমান করা হয়েছে 41.339 বিলিয়ন ডলার, মালদ্বীপের 6.97 বিলিয়ন ডলার এবং ভুটানের 2.68 বিলিয়ন ডলার।

আরও পড়ুন

একা রিলায়েন্সের সামনে ব্যর্থ এই ৪টি দেশ
ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বাজার মূলধন হল 19.82 লক্ষ কোটি টাকা। এই পরিসংখ্যান শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও ভুটানের জিডিপির চেয়েও বেশি। একই সময়ে, ভারতের শীর্ষ-5 কোম্পানি যার মূল্য 719 বিলিয়ন ডলার রয়েছে। তারা দক্ষিণ এশিয়ার দুই বৃহত্তম অর্থনীতি বাংলাদেশ ও পাকিস্তানের প্রায় সমান।

Advertisement

TCS সহ অন্যান্য কোম্পানির মূল্য
বাজার মূলধন সম্পর্কে কথা বললে, রিলায়েন্স এমক্যাপ 19.82 লক্ষ কোটি টাকা। যেখানে প্রতিবেদনে, টাটা গ্রুপের দেশের বৃহত্তম আইটি সংস্থা টিসিএস-এর মূল্য 180 বিলিয়ন ডলার বলা হয়েছে। সম্প্রতি, HDFC-এর একীভূত হওয়ার পরে, HDFC ব্যাঙ্কের বাজার মূল্য (HDFC Bank MCap) 130 বিলিয়ন ডলার হয়েছে, যেখানে ICICI ব্যাঙ্কের 86.48 বিলিয়ন ডলার হয়েছে। Infosys MCap 85 বিলিয়ন ডলার। এছাড়াও এই তালিকায় অন্তর্ভুক্ত অন্যান্য সংস্থাগুলির মধ্যে রয়েছে SBI, LIC, Bharti Airtel, HUL এবং ITC। গত শুক্রবার এই পাঁচটি কোম্পানির মার্কেট ক্যাপ ছিল 61-81 বিলিয়ন ডলার।
 

 

Advertisement