scorecardresearch
 

Vande Bharat Sleeper Trains: এবার স্লিপার কোচের বন্দে ভারত বাংলায়! গতি ঘণ্টায় ২০০ কিমি

এখনও পর্যন্ত চালু হয়েছে ৮টি বন্দে ভারত এক্সপ্রেস। বর্তমানে এই বন্দে ভারত ট্রেনগুলিতে শুধুমাত্র চেয়ার কারের ব্যবস্থা রয়েছে। এবার বন্দে ভারত ট্রেনে স্লিপার কোচ চালু করার পরিকল্পনাও করছে ভারতীয় রেল।

Advertisement
রাজধানীর পরিবর্তে বন্দে ভারত। রাজধানীর পরিবর্তে বন্দে ভারত।
হাইলাইটস
  • এবার স্লিপার কোচের বন্দে ভারত তৈরি করছে রেল।
  • সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২০ কিমি।

দেশজুড়ে বাড়ানো হচ্ছে বন্দে ভারত ট্রেনের সংখ্য়া। দ্রুত গতিতে চলছে কাজ। এখনও পর্যন্ত চালু হয়েছে ৮টি বন্দে ভারত এক্সপ্রেস। বর্তমানে এই বন্দে ভারত ট্রেনগুলিতে শুধুমাত্র চেয়ার কারের ব্যবস্থা রয়েছে। এবার বন্দে ভারত ট্রেনে স্লিপার কোচ চালু করার পরিকল্পনাও করছে ভারতীয় রেল। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, স্লিপার কোচের বন্দে ভারত ট্রেনগুলি প্রতি ঘন্টায় ২২০ কিলোমিটার গতিতে ছুটতে সক্ষম হবে। অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হবে এই স্লিপার কোচগুলি। গতি ঘণ্টায় ২০০ কিলোমিটার।

চেয়ার কারের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি পর্যায়ক্রমে দেশে শতাব্দীর পরিবর্তে চালানো হবে। সেই সঙ্গে বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার কোচগুলি সারা দেশে রাজধানী এক্সপ্রেসের বিকল্প হয়ে উঠবে। প্রসঙ্গত, ৪০০টি বন্দে ভারত ট্রেনের জন্য দরপত্র জারি করেছে রেল। চলতি মাসের শেষে স্পষ্ট হয়ে যাবে দরপত্র কারা পাবে। এই ট্রেনগুলির কয়েকটি দেশীয় ট্রেনের স্লিপার কোচের মতো হতে পারে। 

৪টি দেশি ও বিদেশি সংস্থা এই ট্রেনগুলির নির্মাণ কাজে এগিয়ে এসেছে। পরিকল্পনা অনুযায়ী, প্রথম ২০০টি বন্দে ভারত ট্রেনে শতাব্দী এক্সপ্রেসের মতো বসার ব্যবস্থা থাকবে। এই ট্রেনগুলি ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় চলতে সক্ষম। তবে রেলপথের কথা মাথায় রেখে এই ট্রেনগুলি ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে চলবে। চেয়ার কার ট্রেন নির্মিত হবে স্টিল দিয়ে।

দ্বিতীয় পর্যায়ে,২০০টি স্লিপার কোচের বন্দে ভারত ট্রেন তৈরি করবে রেলওয়ে। এই ট্রেনগুলির নির্মাণে অ্যালুমিনিয়াম ব্যবহার করা হবে। স্লিপার কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি ট্র্যাকে ২০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগে চলবে। এজন্য দিল্লি-কলকাতা এবং দিল্লি-মুম্বইয়ের মধ্যে রেলপথ মেরামত করা হচ্ছে। পাশাপাশি সিগন্যালিং ব্যবস্থা ও সেতুগুলিও সংস্কার করছে রেল। দুই রেলপথে ১,৮০০ কোটি টাকা ব্যয়ে সংঘর্ষবিরোধী প্রযুক্তিগত ঢাল স্থাপন করা হচ্ছে। রেল কর্তারা জানিয়েছেন, আগামী দু'বছরে তৈরি হয়ে যাবে ৪০০টি ট্রেন।

Advertisement

আরও পড়ুন- Vande Bharat Express: নোংরা শৌচালয়, ঠান্ডা খাবার! বন্দে ভারতে একগুচ্ছ অভিযোগ যাত্রীদের

Advertisement