scorecardresearch
 

Gyanvapi Case: জ্ঞানবাপীর 'শিবলিঙ্গে'র বয়স জানার পরীক্ষা নয়, জানাল আদালত

হিন্দুপক্ষের আবেদনকারীদের কার্বন ডেটিংয়ের আর্জি খারিজ হয়ে গেল।  

Advertisement
জ্ঞানবাপী মসজিদ চত্বরে পাওয়া শিবলিঙ্গ। জ্ঞানবাপী মসজিদ চত্বরে পাওয়া শিবলিঙ্গ।
হাইলাইটস
  • ই শিবলিঙ্গের বয়স কত তা জানতে  কার্বন ডেটিং পরীক্ষার আবেদন করা হয়েছিল আদালতে।
  • শুক্রবার সিনিয়র বিচারক অজয়কুমার বিশ্বেশ ওই আর্জি খারিজ করে দেন।

জ্ঞানবাপী মামলায় বড় ধাক্কা হিন্দুপক্ষের। মসজিদ চত্বরে পাওয়া 'শিবলিঙ্গ'-র বয়স জানতে বৈজ্ঞানিক পরীক্ষায় সম্মতি দিল না বারাণসী জেলা আদালত। হিন্দুপক্ষের আবেদনকারীদের কার্বন ডেটিংয়ের আর্জি খারিজ হয়ে গেল। মসজিদ চত্বরে ওজুখানায় শিবলিঙ্গ রয়েছে বলে দাবি করে হিন্দুপক্ষ। ওই শিবলিঙ্গের বয়স কত তা জানতে  কার্বন ডেটিং পরীক্ষার আবেদন করা হয়েছিল আদালতে। শুক্রবার সিনিয়র বিচারক অজয়কুমার বিশ্বেশ ওই আর্জি খারিজ করে দেন। তিনি জানান, শিবলিঙ্গের বয়স জানার জন্য জ্ঞানবাপী চত্বরে বৈজ্ঞানিক পরীক্ষা করা যাবে না। 

দেশে শীর্ষ আদালতের নির্দেশের কথা স্মরণ করিয়ে বিচারক জানান,জ্ঞানবাপী চত্বরে উদ্ধার হওয়া তথাকথিত শিবলিঙ্গের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছে সুপ্রিম কোর্ট। এমতাবস্থায় বৈজ্ঞানিক পরীক্ষা করতে গিয়ে শিবলিঙ্গের ক্ষতি হলে সেই নির্দেশ অমান্য করা হবে। এমনটা হলে সাধারণ মানুষের ভাবাবেগে আঘাত লাগতে পারে। 

২০২১ সালের অগাস্টে জ্ঞানবাপী মসজিদ চত্বরে শৃঙ্গার গৌরীর পুজো-অর্চনার অনুমতি চেয়ে আবেদন করেন ৫ মহিলা। ওই মামলায় মসজিদে সমীক্ষার নির্দেশ দিয়েছিলেন বিচারক রবিকুমার দিবাকর। হিন্দুরপক্ষের দাবি, সমীক্ষা চলাকালীন ওজুখানায় পাওয়া কালো বস্তু আসলে শিবলিঙ্গ। যদিও মুসলিমপক্ষ জানিয়েছে, সেটি জলের ফোয়ারা। ওই অংশটি সিল করার দাবি করে হিন্দুপক্ষ। এরপর সুপ্রিম কোর্টে আবেদন করেন মুসলিম আবেদনকারীরা। মামলা জেলা আদালতে স্থানান্তর করে শীর্ষ আদালত। মসজিদ চত্বরে পুজোর আবেদন শুনানির যোগ্য বলে রায় দেন বিচারক।

গত ৭ অক্টোবর বিচারক বিশ্বেশ মূলত দু’টি বিষয় জানতে চেয়েছিলেন। প্রথমত, ওই ‘শিবলিঙ্গ’কে কি আদৌ মামলায় যুক্ত করা যায়? দ্বিতীয়ত, কোনও বৈজ্ঞানিক পরীক্ষার নির্দেশ আদালত দিতে পারে কি? হিন্দু মহিলা আবেদনকারীদের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন বলেছিলেন,'মসজিদ চত্বরে থাকা দৃশ্যমান ও অদৃশ্য সমস্ত বিগ্রহের কাছে প্রার্থনার অনুমতি চেয়েছি। ওই শিবলিঙ্গ আগে জলের তলায় ছিল। জল সরানোর পরে তা প্রকট হয়ে ওঠে। তাই তা মামলায় যুক্ত হতে পারে।'

Advertisement

আরও পড়ুন- 'অসাধারণ, বাকিরা শিখতে পারে,' কেন্দ্রের এই প্রকল্পে পঞ্চমুখ IMF

Advertisement