scorecardresearch
 

World War 3: কবে তৃতীয় বিশ্বযুদ্ধ? ইরান-ইজরায়েল নয়, এই ২ দেশ থাকবে ধ্বংসের নেপথ্যে

১৩ এপ্রিল রাতে হঠাৎ করেই ইজরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিয়ে ইরান আক্রমণ করে। আর্টিলারি ফায়ারিংও করা হয়। এরপর সোশ্যাল মিডিয়ায় আলোচনা শুরু হয় যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে চলেছে। এটা কি আসলেই ঘটতে পারে? আমরা শঙ্কা থেকে পালাতে পারি না, তবে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুটি দেশের মধ্যে যুদ্ধের মধ্য দিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।

Advertisement
কবে তৃতীয় বিশ্বযুদ্ধ? ইরান-ইজরায়েল নয়, এই ২ দেশ থাকবে ধ্বংসের নেপথ্যে কবে তৃতীয় বিশ্বযুদ্ধ? ইরান-ইজরায়েল নয়, এই ২ দেশ থাকবে ধ্বংসের নেপথ্যে
হাইলাইটস
  • বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুটি দেশের মধ্যে যুদ্ধের মধ্য দিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে
  • সেই দুটি দেশ হল চিন ও আমেরিকা

১৩ এপ্রিল রাতে হঠাৎ করেই ইজরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিয়ে ইরান আক্রমণ করে। আর্টিলারি ফায়ারিংও করা হয়। এরপর সোশ্যাল মিডিয়ায় আলোচনা শুরু হয় যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে চলেছে। এটা কি আসলেই ঘটতে পারে? আমরা শঙ্কা থেকে পালাতে পারি না, তবে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুটি দেশের মধ্যে যুদ্ধের মধ্য দিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে। গত দুই বছরে রাশিয়া-ইউক্রেন, ইজরায়েল-প্যালেস্তাইন, ইজরায়েল-হিজবুল্লাহ, চিন-তাইওয়ান, আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও চলছে। ইজরায়েলের বিরুদ্ধে জিহাদি অভিযান চালানো হচ্ছে। বৈশ্বিক বাণিজ্য বন্ধ করতে লোহিত সাগর, এডেন উপসাগর এবং আরব সাগরে মিসাইল ও ড্রোন দিয়ে বাণিজ্যিক ও কৌশলগত জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করা হচ্ছে। সবাই একে অপরের সঙ্গে সংযুক্ত।

এটা নিশ্চিত যে তৃতীয় বিশ্বযুদ্ধ হবে। কিন্তু এখন অনেক দেশ ও আন্তর্জাতিক সংস্থা তা বন্ধ করার চেষ্টা করছে। বলপ্রয়োগ, দাম, শাস্তি, বৈষম্য, নীতি সব ধরনের কৌশল অবলম্বন করে যুদ্ধ থামানোর চেষ্টা চলছে। তাহলে বাস্তবে এই যুদ্ধটি ঘটবে তাদের মধ্যে আমেরিকা ও চিনের মধ্যে যুদ্ধের মাধ্যমে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে। প্রথমে আসুন কেন বুঝতে চেষ্টা করি। কারণ চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এবং তার অন্যান্য সমস্ত সামরিক ইউনিট এবং সেনাবাহিনী দক্ষিণ চিন সাগর, পশ্চিম ফিলিপিন্স সাগরের অনেক স্থান এবং দ্বীপ দখল করেছে।

প্যারাসেল দ্বীপপুঞ্জে চিন ২০টি ফাঁড়ি তৈরি করেছে। উডি এবং ট্রিটন দ্বীপে নতুন অবস্থান তৈরি করছে। এখানে চিনা সেনাবাহিনী এবং কোস্টগার্ড স্টেশন রয়েছে। চিন সুবি রিফ দখল করে সেখানে একটি কৃত্রিম সামরিক ঘাঁটি তৈরি করেছে। যার মধ্যে রয়েছে তিন হাজার ফুটের ছোট রানওয়ে। এখানে একটি চিনা সেনা ও কোস্টগার্ড স্টেশনও রয়েছে।

Advertisement

হুইটসন রিফে একটি ভাসমান ফাঁড়ি রয়েছে। মানে ভাসমান পোস্ট। চিনা সেনারা এখানে প্রতিনিয়ত আসা-যাওয়া করছে। ফিলিপিন্সে অবস্থিত মিসচিফ রিফের দখল নিয়েছে চিন। চিনের মিলিশিয়া নৌবহর এখানে অবস্থান করছে। একটি চিনা সেনা স্টেশনও রয়েছে। বেশ কয়েকটি ভিয়েতনামি তেল ও গ্যাস কোম্পানির ভ্যানগার্ড ব্যাঙ্কে স্টেশন রয়েছে, যা ভিয়েতনামের ভূখণ্ডের মধ্যে অবস্থিত। চিনা উপকূলরক্ষীরা প্রায়ই এখানে অনুপ্রবেশের চেষ্টা করে। মালয়েশিয়া-অধিকৃত সামুদ্রিক অঞ্চলের লুকোনিয়া শোলে মালয়েশিয়ার তেল কোম্পানিগুলির পাঁচটি ফাঁড়ি রয়েছে। এখানে চিনা উপকূলরক্ষীরা অনুপ্রবেশের চেষ্টা করে।

ফিলিপিন্সের সামুদ্রিক অঞ্চলের দ্বিতীয় থমাস শোলে সিয়েরা মাদ্রে অবরোধ বজায় রেখেছে চিন। এখানে চিনা নৌবাহিনী এবং কোস্টগার্ড জাহাজগুলি ইচ্ছাকৃতভাবে বাণিজ্যিক এবং বেসামরিক জাহাজগুলি বন্ধ করে দেয়। জলকামান ব্যবহার করুন।

ফিলিপিন্সের সাবিনা শোলে চিনের উপকূলরক্ষীদের প্রায়ই নৌবাহিনী এবং কোস্টগার্ডের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হতে দেখা যায়। ইরোকুয়েস রিফে চিনা উপকূলরক্ষীদের দ্বারা ক্রমাগত টহল রয়েছে। এখানে একটি ভাসমান ফাঁড়ি তৈরি করা হয়েছে। থিতু দ্বীপে সাধারণ নাগরিকের বসবাস। এখানেও চিনা উপকূলরক্ষীরা আসা-যাওয়া করে চলেছে। এমনকি স্কারবোরো শোলে চিন জেলেদের হয়রানি অব্যাহত রেখেছে।

চিন ও আমেরিকার মধ্যে কেন যুদ্ধ শুরু হবে, যা বিশ্বযুদ্ধে পরিণত হবে?

যেদিন চিন তাইওয়ানকে পুরোপুরি আক্রমণ করবে। তাহলে সারা বিশ্বে এর প্রভাব পড়বে। তাইওয়ানকে সাহায্য করতে আসবে আমেরিকা। তার সঙ্গে ন্যাটো দেশগুলো আসবে। এরপর চিন তার বন্ধু দেশগুলো অর্থাৎ উত্তর কোরিয়া, রাশিয়া, পাকিস্তান-সহ অন্যান্য ইসলামিক দেশগুলোর সঙ্গে ন্যাটো বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে লড়বে।

ইউরোপ ও চিনের প্রক্সি যুদ্ধ চলছে

বাণিজ্য ও প্রযুক্তিগত বিধিনিষেধের সাহায্যে এই যুদ্ধ করা হচ্ছে। এ ক্ষেত্রে ইউরোপের দেশগুলোকেও সহায়তা করছে আমেরিকা। অন্যদিকে চিন তার সেনাবাহিনীকে ক্রমাগত নতুন নতুন অস্ত্র দিচ্ছে। তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। নতুন কৌশলগত কাঠামো তৈরি করা হচ্ছে। চিন ক্রমাগত আর্থিক বাজারে আন্দোলন করছে। তথ্য নীতি পরিবর্তন আনছে। ইচ্ছাকৃতভাবে অফশোর ডলার বন্ডে খেলাপি করছে। আমেরিকান কনস্যুলেটে কর্পোরেট অভিযান চালানো হচ্ছে। তাই আমেরিকা ও চিনের মধ্যে শুরু হওয়া যুদ্ধের পর তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে বলে মনে করেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

TAGS:
Advertisement