scorecardresearch
 

Ayodhya Ram Mandir Menu: রামমন্দিরে বাঙালি খাবার, উদ্বোধনের দিন ভক্তদের মেনুতে কী থাকবে?

Ayodhya Ram Mandir: ভক্তদের জন্য অযোধ্যার বিভিন্ন রাজ্যের সুস্বাদু খাবার তার মধ্যে বিহারের লিট্টি-চোখা, রাজস্থানী ডাল-বাটি-চুরমা, পাঞ্জাবি তড়কা, দক্ষিণ ভারতীয় মশালা ডোসা ইডলি সঙ্গে বাঙালির প্রিয় এই খাবার মেনুতে শামিল করা হয়েছে। কী সেই জিনিস। আসুন জেনে নিই।

Advertisement
লিট্টি-চোখা, ইডলির সঙ্গে রামমন্দির উদ্বোধনে সব রাজ্যের খাবার লিট্টি-চোখা, ইডলির সঙ্গে রামমন্দির উদ্বোধনে সব রাজ্যের খাবার

Ayodhya Ram Mandir: অযোধ্যাতে তৈরি নতুন রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠার প্রস্তুতি বেশ কিছুদিন ধরেই তুঙ্গে। ২২ জানুয়ারি এই প্রাণ প্রতিষ্ঠার কার্যক্রমের সময় অযোধ্যাতে বিভিন্ন রাজ্যের ভক্তদের জন্য ভান্ডারা এবং ওপেন ফুড কোর্টের মাধ্যমে ৫০ রকম সুস্বাদু ব্যাঞ্জন বিতরণ করা হবে।

কী কী থাকছে মেনুতে?

ভক্তদের জন্য অযোধ্যার বিভিন্ন রাজ্যের সুস্বাদু খাবার তার মধ্যে বিহারের লিট্টি-চোখা, রাজস্থানী ডাল-বাটি-চুরমা, পাঞ্জাবি তড়কা, দক্ষিণ ভারতীয় মশালা ডোসা ইডলি সঙ্গে বাঙালির প্রিয় এই খাবার মেনুতে শামিল করা হয়েছে। কী সেই জিনিস। সেটা হল বাঙালির গর্বের রসগোল্লা। উত্তরপ্রদেশ, পঞ্জাব, দক্ষিণ ভারত, বাংলা, রাজস্থান, মহারাষ্ট্রর মতো আলাদা আলাদা রাজ্যের জন্য আলাদা আলাদা ফুড কোর্ট বানানো হচ্ছে। যেখানে অতিথিরা নিজেদের পছন্দমত স্টলে গিয়ে আলাদা আলাদা ভাবে খাবার বেছে নিতে পারবেন।

১০ হাজার ইডলির মেশিন

আয়োজিত এই ভান্ডারায় বিশেষ ফল এবং লাউয়ের রুটি এবং সাবুদানার ক্ষীর মেনুতে রাখা হয়েছে। এই বিশেষ অনুষ্ঠান উপলক্ষে দিল্লি থেকে একটি বিশেষ মেশিন আনা হয়েছে। যাতে একবারে ১০ হাজার ইডলি বের করা সম্ভব হবে

জানিয়ে দেওয়া যাক যে যেমন যেমন প্রাণ প্রতিষ্ঠা সমারোহ কাছে আসছে অযোধ্যা নতুন এবং সুন্দর ও গোছানো অযোধ্যা রূপে সাজিয়ে তোলার প্রস্তুতি আরো তীব্র হচ্ছে। যোগী সরকার, চৌধুরী চরণ সিংয়ের ঘাটে দেশের সবচেয়ে বড় স্ক্রিন বানাচ্ছে। যাতে যার মধ্যে পড়ে আরতি ঘাটে লাগানো হবে এবং এর প্রাণ প্রতিষ্ঠা সমারোহ এবং তার সঙ্গে জড়িত সমস্ত কার্যক্রমের সঙ্গে অযোধ্যার বিকাশ যাত্রা দেখানো হবে।

কম পড়ে গিয়েছে রামায়ণের বই

সেখানে অন্যদিকে অযোধ্যায় তৈরি হতে থাকা রাম মন্দির এবং তার উদঘাটনের জন্য বইয়ের বিক্রি বেড়ে গিয়েছে। ২২ জানুয়ারি হতে চলা প্রাণ প্রতিষ্ঠা কার্যক্রমের পরে এর চাহিদা আরও বাড়বে। এটা নিয়ে গীতা প্রেস প্রবন্ধ পুস্তক ছাপার জন্য প্রস্তুতিতে লেগে রয়েছে. গীতা প্রেস প্রবন্ধ এই বিষয়টি জানিয়েছে। অযোধ্যাতে প্রভু শ্রীরামের গৃহপ্রবেশ এবং মূর্তি প্রাণপ্রতিষ্ঠা নিয়ে গোটা দেশে উৎসাহ দেখতে পাওয়া যাচ্ছে। গোটা দেশের থেকে দূর-দূরান্ত থেকে মানুষ অযোধ্যায় আসার প্রস্তুতি শুরু করেছে। অযোধ্যা নগরী এবং প্রভু রামের বিষয়ে তথ্য জানার জন্য গীতা প্রেসের পুস্তকের উপর তারা নির্ভর করছেন এবং রামায়ণের ও রামের পুস্তক এখন এত পরিমান চাহিদা বেড়ে যাওয়ায় যোগান দিতে পারছেন না তাঁরা। তবে তাঁরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন আরও বেশি করে রামায়ণের এবং রামের বিষয়ক বই ছাপাতে।

Advertisement

 

Advertisement