scorecardresearch
 

Dhanteras 2024- Inauspicious Things: ধনতেরাসের দিন এই ১০ জিনিস কিনলেই ঘোর বিপদ! বাড়িতে অভাব- অনটন ঘিরে থাকবে

Dhanteras 2024: ধনতেরাস সুখ, সমৃদ্ধি এবং ভাল জীবনের জন্য সেরা দিন। ধনতেরাসকে ধন্বন্তরী ত্রয়োদশীও বলা হয়। ধনতেরাসে কিছু জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত, তা না হলে বাড়িতে দারিদ্র্য থাকবে।

Advertisement
ধনতেরাস ধনতেরাস

কার্তিক মাসের ত্রয়োদশীতে ধনতেরাস পালিত হয়। দীপাবলির পাঁচ দিনের উৎসবের প্রথম দিন ধনতেরাস। ধন-সম্পদের দেবতা কুবের এবং আয়ুর্বেদের দেবতা ভগবান ধন্বন্তরিকে এদিন পুজো করা হয়। ধনতেরাস সুখ, সমৃদ্ধি এবং ভাল জীবনের জন্য সেরা দিন। ধনতেরাসকে ধন্বন্তরী ত্রয়োদশীও বলা হয়। ধনতেরাসে কিছু জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত, তা না হলে বাড়িতে দারিদ্র্য থাকবে। জানুন, সেই জিনিসগুলি সম্পর্কে যা ধনতেরাসে কেনা এড়িয়ে চললেই মঙ্গল।

ধারালো বস্তু

ধনতেরাসের দিন কেনাকাটা করার সময়, ধারালো জিনিস কিনতে ভুলবেন না। ছুরি, কাঁচি ইত্যাদি কেনা খুবই অশুভ বলে মনে করা হয়। এতে বাড়িতেও বাস্তু দোষের সৃষ্টি হয়।

কালো জিনিস

ধনতেরসের দিনে কালো রঙা জিনিস বাড়িতে আনা থেকে বিরত থাকা উচিত। ধনতেরাস একটি খুব শুভ দিন, যখন কালো রং সব সময় অশুভর প্রতীক হিসাবে বিবেচিত হয়। তাই ধনতেরাসের দিন কালো রঙের জিনিস কেনা এড়িয়ে চলুন। এছাড়াও, এদিন কালো রঙের পোশাক পরাও উচিত নয়।

কাচের জিনিস

ধনতেরাসের দিন কাচের জিনিস কেনা উচিত নয়। কারণ কাঁচকে রাহুর প্রতীক মনে করা হয়। তাই এদিন কাঁচের জিনিস ব্যবহার করা উচিত নয়।

লোহার জিনিস কিনবেন না

ধনতেরাসের দিন লোহার তৈরি জিনিস ঘরে আনা উচিত না। আপনি যদি লোহার পাত্র কিনতে চান তবে ধনতেরসের একদিন আগে বা পরে  কিনুন।

গাড়ি কিনবেন না

ধনতেরাসের দিনে গাড়ি কেনার পরিকল্পনা করা হয় কারণ এটি একটি শুভ দিন হিসাবে বিবেচিত। তবে, যদি আপনাকে ধনতেরাসের দিনেই সেই গাড়ি বাড়িতে আনতে হয়, তবে এটি একদিন আগে পরিশোধ করুন। যেহেতু গাড়িটি বিভিন্ন ধাতু দিয়ে তৈরি, তাই অনেকে মনে করেন, ধনতেরাসের দিনে গাড়ি কেনা এড়িয়ে চলা উচিত।

Advertisement

তেল

ধনতেরসে তেল বা তৈলজাতীয় পণ্য যেমন ঘি ইত্যাদি আনা নিষিদ্ধ। ধনতেরাসে প্রদীপ জ্বালাতে তেল ও ঘি প্রয়োজন। তাই আগে থেকেই এই জিনিসগুলি কিনুন।

খালি পাত্র কিনবেন না

ধনতেরাসের দিন কখনই খালি পাত্র কেনা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে, একটি খালি পাত্র বাড়ির অর্থনৈতিক অবস্থার উপর ভাল প্রভাব ফেলে না। তাই ঘরে বাসনপত্র আনার আগে জল বা অন্য কোনও জিনিস দিয়ে তা পূরণ করার চেষ্টা করুন।

ইস্পাত

ধনতেরাসে বাসনপত্র কেনার প্রথা বহুদিন ধরেই চলে আসছে। ইস্পাতও লোহার আরেকটি রূপ। তাই বলা হয় যে, ধনতেরাসের দিন ইস্পাতের পাত্র কেনা উচিত নয়। ইস্পাতের বদলে তামা বা পিতলের বাসন কিনতে পারেন।

সেরামিক

এদিন মাটির পাত্র বা চীনামাটির তৈরি শোপিস ঘরে আনা উচিত নয়। এই জিনিসগুলি বাড়িতে আনা শুভ বলে মনে করা হয় না। এই জিনিসগুলি এতই সূক্ষ্ম, যে তা সহজেই ভেঙে যায়। ফলে সৌভাগ্য আটকে থাকে।

প্লাস্টিক পণ্য

ধনতেরাসের দিন প্লাস্টিকের তৈরি জিনিস কেনা উচিত নয়। বাড়িতে প্লাস্টিকের জিনিস আনাকে বাস্তুর দিক থেকে ঠিক মনে করা হয় না। তাই ধনতেরাসের দিন প্লাস্টিকের কোনও জিনিস কেনা উচিত নয়।

ধনতেরাস ২০২৪ কবে? (Dhanteras 2024 Date)

এবছর ধনতেরাস পড়েছে ২৯ অক্টোবর, মঙ্গলবার। 

ধনতেরাসের ত্রয়োদশী তিথি (Dhanteras 2024 Troyodoshi Tithi) 

২৯ অক্টোবর সকাল ১০/৫৬/৭ মিনিট থেকে ৩০ অক্টোবর বেলা ১২/৫৯/৪২ মিনিট অবধি থাকে ত্রয়োদশী তিথি।

ধনতেরাসে পুজো শুভ মুহুর্ত (Dhanteras 2024 Puja Timing) 

২৯ অক্টোবর সন্ধ্যা ০৬:৩১ থেকে রাত ০৮:১৩ পর্যন্ত, মোট ১ ঘণ্টা ৪১ মিনিট থাকবে ধনতেরাসে পুজো শুভ মুহুর্ত। 

ধনতেরাসে কেনাকাটার শুভ মুহুর্ত (Dhanteras 2024 Auspicious Time For Shopping) 

ধনতেরাসে কেনাকাটার শুভ সময় সন্ধ্যা ০৫:৫৭ থেকে ০৭:৩৩ মিনিট অবধি। 

 

Advertisement