scorecardresearch
 

Ganesh Chaturthi 2023 Date- Time: কবে পড়েছে এবছরের গণেশ চতুর্থী? জানুন গণপতির পুজোর শুভ মুহূর্ত

Ganesh Chaturthi 2023: সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব গণেশ চতুর্থী নামে পরিচিত। ভাদ্র- আশ্বিন মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে সাধারণত পালিত হয় এই উৎসব।  

Advertisement
গণেশ চতুর্থী ২০২৩ দিনক্ষণ গণেশ চতুর্থী ২০২৩ দিনক্ষণ

সব দেব-দেবীর পুজো শুরু হয় গণেশের (Lord Ganesha) মন্ত্রোচ্চারণ করেই। সনাতন ধর্মে ভগবান গণেশের গুরুত্ব অনেক। শিব ও পার্বতী পুত্র গণেশকে, হিন্দুদের সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা বলে মনে করা হয়। সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব গণেশ চতুর্থী (Ganesh Chaturthi) নামে পরিচিত। ভাদ্র- আশ্বিন মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে সাধারণত পালিত হয় এই উৎসব (Festival)।  

গণেশ চতুর্থী ২০২৩ দিনক্ষণ (When Is Ganesh Chaturthi?)

* এই বছর গণেশ চতুর্থী পড়েছে ১৯ সেপ্টেম্বর (১ আশ্বিন), মঙ্গলবার। 

আরও পড়ুন

* ১৮ সেপ্টেম্বর ঘ ১০/৩০/২২ থেকে ১৯ সেপ্টেম্বর ঘ ১০/৫৪/৫৫ পর্যন্ত থাকবে চতুর্থী তিনি। 

* গণেশ চতুর্থীর অমৃতযোগ- দিবা ঘ ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ঘ ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৮ মধ্যে। 

* গণেশ চতুর্থীর মাহেন্দ্রযোগ- রাত্রি ঘ ৭/৪১ মধ্যে। 

গণেশ চতুর্থী উৎসব (Ganesh Chaturthi Utsav)

প্রায় দশ দিন ধরে চলে গণেশ চতুর্থী উৎসব। এগারোতম দিনে গণেশ মূর্তির নিরঞ্জন করা হয়। পুজোর এই শেষ দিনকে বলা হয় 'অনন্ত চতুর্দশী'। আগে মূলত ব্যবসায়ীরা গণেশ চতুর্থী পালন করতেন। তবে বর্তমানে বেশিরভাগ বাড়িতেও আয়োজন করা হয় গণেশ বন্দনার। 

গণেশ চতুর্থী উদযাপন (Ganesh Chaturthi Celebrations)

গণেশ চতুর্থীতে প্রায় সারা দেশজুড়ে মহাসমারোহে চলে উৎযাপন। মহারাষ্ট্রের গণেশ চতুর্থী উদযাপন, পশ্চিমবাংলার দুর্গাপুজোর মতোই বড়। এছাড়াও গোয়া, কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা, গুজরাট, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতেও বিশেষ উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালিত হয়। এমনকি শ্রীলঙ্কায় তামিল হিন্দুরাও এই উৎসব পালন করেন।  কন্নড়, তামিল, তেলেগু ও সংস্কৃত ভাষায় গণেশ চতুর্থী উৎসব বিনায়ক চতুর্থী বা বিনায়ক চবিথি নামে পরিচিত। কোঙ্কণি ভাষায় চবথ এবং নেপালিতে এই উৎসবকে বলে চথা। এই বিশেষ উৎসবকে গণেশ মহোৎসবও বলা হয়। 

Advertisement

 

Advertisement