scorecardresearch
 

Rathyatra 2024 Must Know: রথের মেলায় জিলিপি-পাঁপড়ে খাওয়ার চল কীভাবে এল জানেন?

Rathyatra 2024 Must Know: রথযাত্রা মানেই গরম জিলিপি আর পাঁপড় ভাজা খাওয়া। যাঁরা সারা বছর জিলিপি খান না, তাঁরাও ঐতিহ্য মেনে এদিন জিলিপি কেনেন। পাঁপড়ও খান। কিন্তু আপনি কি জানেন? কেন এবং কীভাবে এই ট্র্যাডিশন শুরু হয়েছে এবং চলে এসেছে? 

Advertisement
রথের মেলায় জিলিপি-পাঁপড়ে খাওয়ার চল কীভাবে এল জানেন? রথের মেলায় জিলিপি-পাঁপড়ে খাওয়ার চল কীভাবে এল জানেন?

Rathyatra 2024 Must Know: হিন্দুধর্মে রথযাত্রা এক অতি পবিত্র উৎসব। রথের দিন যে কোনও শুভ কাজ করা যায়। এদিন কোনও দোষ পাওয়া যায় না। হিন্দুরা এই রথযাত্রাকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠেন। সোজা এবং উল্টো রথ পালন হয়। সোজা রথে জগন্নাথ দেব, ভ্রাতা বলরাম ও ভগিনী সুভদ্রাকে নিয়ে ৭ দিনের জন্য মাসির বাড়ি যান। আবার সাতদিন পর ফিরে আসেন। ফেরার দিন পালন হয় উল্টো রথ উৎসব।

পবিত্র রথের দিন আপনারা প্রথমে ঘুম থেকে উঠে জগন্নাথ দেবকে স্মরণ করুন এবং তারপর আপনার আগামী বুধবার পবিত্র উল্টো রথের দিন বন্ধুরা আপনারা কোনও রকম ঝগড়া অশান্তি ঝামেলায় থাকবেন না। করবেন না কারণ ঝগড়া-ঝামেলা করলে জগন্নাথ দেব ক্ষুণ্ণ হন। তাহলে আপনাদের জীবনে নেমে আসবে চরম দুর্গতি। তাই এই পবিত্র দিনেও কিন্তু কারও সঙ্গে ঝুট ঝামেলা বা ঝগড়া করবেন না এবং নিজেকে সব সময় ঝগড়া থেকে বিরত রাখবেন। 

রথযাত্রা মানেই গরম জিলিপি আর পাঁপড় ভাজা খাওয়া। যাঁরা সারা বছর জিলিপি খান না, তাঁরাও ঐতিহ্য মেনে এদিন জিলিপি কেনেন। পাঁপড়ও খান। কিন্তু আপনি কি জানেন? কেন এবং কীভাবে এই ট্র্যাডিশন শুরু হয়েছে এবং চলে এসেছে?  নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, রথের দিন আমরা কেনই বা জিলিপি আর পাঁপড় ভাজা খাই। আসুন জেনে নিই।

আরও পড়ুন

এই দুটি খাবারই কিন্তু আমাদের এখানকার নয়। একটি এসেছে আফগানিস্তান থেকে আর অন্য অন্য খাবারটি পঞ্জাবের খাবার। রথযাত্রা উৎসবের দিনে এই দুটি খাবার না হলে একটা অতৃপ্তিতে মনটা খচখচ করে।

পাঁপড়
এটি মূলত উত্তর ভারতের একটি বিখ্যাত খাবার। তবে, এই খাবারের নাম কিন্তু রামায়নেও বেশ উল্লেখ রয়েছে। ভরদ্বাজ মুণি রামচন্ত্র ও তার অক্ষৌহিনী সেনার জন্য যে বাঙালি খাওয়া দাওয়ার আয়োজন করেছিলেন সেখানে তিনি তাঁদের পাতে কিন্তু দিয়েছিলেন পাঁপড়।

Advertisement

জিলিপি
সংস্কৃত পুঁথিতে কিন্তু জিলিপির কথা কিন্তু বেশ উল্লেখ রয়েছে। এই রসের মিষ্টি খেতে বেশ পছন্দ করতেন মোঘলরা। সরাসরি রথের সঙ্গে এই মিষ্টির কোনও যোগাযোগ নেই।

শোনা যায়, স্নান যাত্রায় ১০৮ ঘরা জলে যখন স্নান করে জগন্নাথদেব জ্বর এসেছিল, সেই সময় তিনি সাত দিন ছিলেন নিভৃতবাসে। সেখানে মহাপ্রভুকে পাচন খাইয়ে সুস্থ করা হয়েছিল। তিনি সুস্থ হয়ে মাসির বাড়ি গুন্ডিচায় গিয়েছিলেন। সেই সময়ই নাকি মুখের স্বাদ বদলাতে তিনি নানা রকম খাবার খেয়েছিলেন। সেখানেই নাকি তিনি জিলিপি ও পাঁপড় খেয়েছিলেন।যদিও জগন্নাথদেবের ৫৬ ভোগের মধ্যে কোথাও কিন্তু জিলিপি বা পাঁপড়ের দেখা মেলে না। তবে জগন্নাথদেবের রথের মেলায় কিন্তু দিব্যি জিলিপি থেকে পাঁপড় নিজের জায়গা করে নিয়েছে।

রথের দিন বিশেষত বাঙালিরা কিন্তু জিলিপি থেকে পাঁপড় ভাজা খেয়েই থাকেন। রথের মেলা থেকে রাসের মেলাতে সর্বত্রই কিন্তু এই দুটি খাবারের দেখা মেলে।

 

Advertisement