scorecardresearch
 

Jamai Sasthi 2024 Date- Rituals: জামাই না থাকলেও জামাইষষ্ঠী পালন করা যায়, কীভাবে?

Jamai Sasthi 2024 Date- Rituals: জামাইয়ের মঙ্গল কামনায় শাশুড়ি মায়েরা এই ব্রত পালন করেন মূলত। জামাইষষ্ঠীর উৎসবকে ঘিরে যুগ যুগ ধরে বাঙালি বাড়িতে পালন হয়ে আসছে নানা আচার-অনুষ্ঠান।

Advertisement
জামাই না থাকলেও জামাইষষ্ঠী পালন করা যায়, কীভাবে? জামাই না থাকলেও জামাইষষ্ঠী পালন করা যায়, কীভাবে?

Jamai Sasthi 2024 Date- Rituals: বাঙালির উৎসবের কথা বললে কৌলীন্যে কিছুটা পিছিয়ে থাকলেও এই উৎসব পালন করতে হিন্দু বাঙালিদের কেউই পিছপা হন না। জামাইষষ্ঠী যেন জামাইদের পোয়াবারোর অনুষ্ঠান। নতুন জামাই হোক কিংবা পুরনো, জামাইদের বসিয়ে পাখার হাওয়া দিয়ে, চব্যচোষ্য সাজিয়ে খাইয়ে বাঙালি শাশুড়িরা এই দিনটি পালন করছেন।জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে এই আচার পালন করা হয়।

তবে এই ষষ্ঠী যে শুধু জামাই থাকলেও পালন করা যাবে তা কিন্তু নয়। বর্তমানে জামাইষষ্ঠীর প্রচারের ভিড়ে আসল ষষ্ঠীব্রতের প্রচার রয়ে গিয়েছে আড়ালে। এই ষষ্ঠীর আসল নাম অরণ্যষষ্ঠী। মায়েরা শাশুড়ি হওয়ার আগেই যুগে যুগে সন্তান-সন্ততির মঙ্গল কামনায় আচার-অনুষ্ঠানের মাধ্যমে অরণ্য ষষ্ঠী পালন করা হয়ে আসছে। 

অরণ্যষষ্ঠীর ব্রত
জামাই ষষ্ঠী প্রসঙ্গে একটি কাহিনিও প্রচলিত আছে-- কথিত রয়েছে, এক গৃহবধূ স্বামী গৃহে নিজে মাছ চুরি করে খেয়ে বার বার দোষ দিতেন এক কালো বেড়ালের ওপর। এর প্রতিশোধ নিতে ছোট বউয়ের বাচ্চা হলেই ওই কালো বেড়ালটি তাঁর সন্তান তুলে মা ষষ্ঠীর কাছে লুকিয়ে দিয়ে আসে। গৃহবধূ তা জানতে পেরে ষষ্ঠী দেবীর কাছে ক্ষমা প্রার্থনা করেন। দুই শর্তে তাঁকে ক্ষমা দান করেন ষষ্ঠী দেবী। শুক্ল ষষ্ঠীর দিনে তাঁর পুজো করার আদেশ দিন তিনি। পাশাপাশি বেড়ালকে তাঁর বাহন হিসেবে সম্মান জানানোর কথা বলেন। ষষ্ঠীদেবীর আরাধনা শুরু করেন ওই গৃহবধূ৷ দেবী তুষ্ট হলে বনেই সে নিজের সন্তানকে ফিরে পায়। এই জন্যই ষষ্ঠীদেবীর অপর নাম অরণ্যষষ্ঠী।

আরও পড়ুন

অন্য দিকে মাছ চুরি করে খাওয়ার জন্য শ্বশুর-শাশুড়ি ওই গৃহবধূর পিতৃগৃহে যাওয়া বন্ধ করে দেয়। তখন মেয়েকে দেখার জন্য ব্যাকুল মা-বাবা ষষ্ঠীপুজোর দিনে জামাইকে নিমন্ত্রণ জানান। ষষ্ঠী পুজোর দিনে স্বামীর সঙ্গে নিজের বাপের বাড়ি যান ওই মেয়েটি। তার পর থেকেই ষষ্ঠীপুজো পরিণত হয় জামাইষষ্ঠীতে।

Advertisement

জামাইষষ্ঠী ২০২৪ কবে?

এবছর জামাইষষ্ঠী পড়েছে আগামী ১২ জুন অর্থাৎ ২৯ জ্যৈষ্ঠ, বুধবার। ১১ জুন সন্ধ্যা ৫/৫৮/৫৭  মিনিট থেকে ১২ জুন রাত ৭/২৪/৫২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি। 

জামাইষষ্ঠী রীতিনীতি 

একদিকে জ্যৈষ্ঠ মাসে চারিদিকে থাকে আম-জাম-কাঁঠাল -লিচুর মতো ফল। সেই সঙ্গে এদিন জামাইদের পাতে পড়ে রকমারি সুস্বাদু পদ। ভিন্ন ধরনের মরসুমি ফল, মিষ্টি সহযোগে জামাই-ভোজের জন্য বিশাল আয়োজন করা হয় এই বিশেষ দিনে। জামাই ষষ্ঠী একটি পরিবারের একত্রিত হওয়ার দিন হিসাবে উদযাপন করা হয় এবং পরিবারের সকলে একসঙ্গে খাবার -দাওয়ার মাধ্যমে একত্রিত হয়ে উদযাপন করেন। বলাই বাহুল্য বছরের একটা দিন শ্বশুরবাড়ির এই স্পেশাল জামাই আদরের অপেক্ষায় থাকেন সকল জামাই। 

 

Advertisement