scorecardresearch
 

Pitru Paksha 2023: পিতৃপক্ষ চলছে, এখন যে জিনিসগুলি কাউকে না দেওয়াই মঙ্গল

Pitru Paksha 2023: দক্ষিণ ও পশ্চিম ভারতে গণেশ উৎসবের পরবর্তী ভাদ্র পূর্ণিমা তিথিতে পিতৃপক্ষের সূচনা হয়ে মহালয়ার দিন সমাপ্তি হয়। এবছর পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত চলবে।

Advertisement
পিতৃপক্ষ শেষ না হওয়া পর্যন্ত এই জিনিসগুলি কাউকে দেবেন না পিতৃপক্ষ শেষ না হওয়া পর্যন্ত এই জিনিসগুলি কাউকে দেবেন না
হাইলাইটস
  • পিতৃপক্ষ শেষ হওয়ার আগে
  • এই জিনিসগুলি ভুলেও দান করবেন না
  • সতর্ক থাকুন, নইলে বিপদ

Pitru Paksha 2023: মহালয়ার আগে ১৫ দিন চলে পিতৃপক্ষ। উমার মর্তে আগমনের আগে পিতৃপক্ষের শেষে পিতৃ তর্পণ ঘিরে হিন্দু ধর্মে নানা রীতিনীতি রয়েছে। শাস্ত্র মতে কোনও মৃত ব্যক্তির শ্রাদ্ধ শান্তি করলে, তাঁর আত্মা প্রশান্তি লাভ করে এবং সেই আত্মা মুক্তি লাভে সক্ষম হয়। দক্ষিণ ও পশ্চিম ভারতে গণেশ উৎসবের পরবর্তী ভাদ্র পূর্ণিমা তিথিতে পিতৃপক্ষের সূচনা হয়ে মহালয়ার দিন সমাপ্তি হয়। এবছর পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত চলবে।

হিন্দুধর্ম থেকে জ্যোতিষশাস্ত্রে (astrology) পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। এই সময় শ্রাদ্ধ, দান, তর্পণ করা খুব শুভ। তবে এমন অনেক কাজ আছে যেগুলি করা কিন্তু অত্যন্ত অশুভ। সেগুলো যদি আপনি করেন তাহলে আপনার অর্থপ্রাপ্তি হওয়ার সম্ভাবনা থাকবে না, শুধু তাই নয়, পরিবারের সকলের সঙ্গে লেগে থাকবে আপনার অশান্তিও। জানুন পিতৃপক্ষের সময়ে কোন কোন কাজ করবেন না। 

সেপ্টেম্বর মাসের ২৯ তারিখ থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ, যা চলবে ১৪ অক্টোবর পর্যন্ত। এ সময়ে কয়েকটি কাজ ভুলেও করবেন না। আসুন জেনে নিন কোনগুলি করা বারণ

আরও পড়ুন

১. জামাকাপড়-জমি-বাড়ি-পিতৃপক্ষের সময় নতুন বাড়ি, গাড়ি, জমি, কাপড় ইত্যাদি কেনা একদমই উচিত নয়। এগুলি কিনলে পূর্বপুরুষেরা নাকি রেগে যান, তাদের কোপে আপনার জীবনে লেগে থাকবে নানান সঙ্কট। 

২. ঝাঁটা-পিতৃপক্ষের সময়ে ঝাঁটা কখনোই কিনবেন না, কারণ ঝাঁটার সঙ্গে দেবী লক্ষ্মীর বিশেষ সম্পর্ক রয়েছে। আর দেবীকে আমরা ধনসম্পদের দেবী বলেই জানি। তাই এসময় যদি আপনি বাড়িতে ঝাঁটা কিনে নিয়ে আসেন, তাহলে আপনার আর্থিক ক্ষতি হবে। 

৩. নুন-পিতৃপক্ষের সময় নুন কখনোই কিনবেন না। এটি কিনলে আপনার পরিবারে অশান্তি লেগেই থাকবে। সদস্যদের সঙ্গে সম্পর্ক আপনার ভালো থাকবে না। কারোর সঙ্গে আপনার মিল থাকবে না, তাই নুন না কেনার চেষ্টা করবেন।

Advertisement

৪. সরষের তেল-কখনওই বাড়িতে কিনবেন না এই সময়ে। এটি কেনা খুব অশুভ বলে মনে করা হয়। কোন কোন জিনিস দান করা শুভ জ্যোতিষশাস্ত্রে বলা হয়, পিতৃপক্ষের সময় এই জিনিসগুলো কেনা খুব অশুভ বলে মনে করা হয়। এটি ত্রিদোষ বলে মনে করা হয়। তবে এগুলো আপনি কিন্তু দান করতে পারেন।

 

Advertisement