scorecardresearch
 

Rakhi Purnima 2023 Date & Time: এবছর রাখি পূর্ণিমা কবে? জানুন দিনক্ষণ- শুভ তিথি

Raksha Bandhan: মূলত বোন -দিদিরা তাদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাদের হাতে রাখি বাঁধা যায়।

Advertisement
রাখি পূর্ণিমা ২০২৩-র দিনক্ষণ রাখি পূর্ণিমা ২০২৩-র দিনক্ষণ

হিন্দুদের বারো মাসে তের পার্বণ (Festival)। তার মধ্যে একটি অন্যতম উৎসব হল রাখি পূর্ণিমা (Rakhi Purnima) বা রাখি বন্ধন (Raksha Bandhan)। সাধারণত শ্রাবণ বা ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে রাখি বন্ধন উৎসব হয়।

মূলত বোন -দিদিরা তাদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাদের হাতে রাখি বাঁধা যায়। গোটা ভারত জুড়ে উদযাপন হয় এই উৎসবের। 

রাখি পূর্ণিমা ২০২৩-র দিনক্ষণ (Rakhi Purnima Date- Time)

আরও পড়ুন

* এবছর রাখি পূর্ণিমা পড়েছে ৩০ অগাস্ট, বুধবার। 

* পূর্ণিমা তিথি লাগছে ৩০ অগাস্ট, সকাল ১০/২৬/০-এ এবং থাকবে ৩১ অগাস্ট সকাল ৭/৫৮/১৩ মিনিট পর্যন্ত। 

রাখি বন্ধনে ২০২৩-র শুভ যোগ (Raksha Bandhan Auspicious Yog)

* মাহেন্দ্রযোগ - দিবা ঘ ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১২/৪৪ মধ্যে। 

* অমৃত কাল রাত্রি ঘ ১২/৮৩ গতে ৩/৪ মধ্যে। 

রাধা- কৃষ্ণের ঝুলনযাত্রার শেষে শ্রাবণী পূর্ণিমায় রাখি বন্ধন উৎসব হয়। এবছরও একই দিনে ঝুলনযাত্রার সমাপ্তি ও রাখি পূর্ণিমা। তাই দিনটা অত্যন্ত শুভ। অনেকে এই দিন নানা শুভ কাজ সম্পন্ন করে থাকেন। মনে করা হয় এদিন সেই সব কাজ করলে, শুভ ফল মেলে। 

তবে না জেনেই অনেক সময়, ভুল রাখি কিনে ফেলেন অনেকেই। যেটা আসলে অত্যন্ত অশুভ। তাই ভেবে চিন্তে রাখি কেনা উচিত। বাজারে নানা রকমের রাখি পাওয়া যায় বর্তমানে। বিশেষত চিন থেকে যে সমস্ত রাখি আসে, সেগুলি দেখতে খুব সুন্দর হয়। জ্যোতিষাচার্যদের মতে, এই ধরনের রাখি অত্যন্ত অশুভ। আপনি যদি আপনার দাদা- ভাইয়ের জন্য রাখি কেনার কথা ভাবেন, তবে শাস্ত্রে উল্লেখিত কিছু বিশেষ বিষয় মাথায় রেখে রাখি কিনুন।
 

Advertisement

Advertisement