scorecardresearch
 

Shani Jayanti 2024: জুনের শুরুতেই শনি জয়ন্তী, শনির দোষ কাটিয়ে নিন ৮ উপায়ে

আগামী ৬ জুন, বৃহস্পতিবার পালিত হবে শনি জয়ন্তী। এই দিন ভক্তরা শনিদেবকে খুশি করতে বিশেষ আয়োজন করেন। প্রতি বছর জ্যৈষ্ঠ অমাবস্যার দিন পালিত হয় শনি জয়ন্তী। চলতি বছরও জ্যৈষ্ঠ অমাবস্যায় শনি জয়ন্তী পালিত হবে। যে কারণে এই বিশেষ দিনের গুরুত্ব বাড়ছে।

Advertisement
জুনের শুরুতেই শনি জয়ন্তী, শনির দোষ কাটিয়ে নিন ৮ উপায়ে জুনের শুরুতেই শনি জয়ন্তী, শনির দোষ কাটিয়ে নিন ৮ উপায়ে
হাইলাইটস
  • এই বছর শনি জয়ন্তী ১৯ মে ২০২৩, শুক্রবার
  • এই শুভ দিনে তাঁঁর আশীর্বাদ পাওয়ার জন্য কর্মদাতা শনিদেবের পূজা করে
  • শনি জয়ন্তীতে গজকেশরী রাজযোগ, শশ যোগ এবং শোভন যোগের একটি চমৎকার সংমিশ্রণ তৈরি হচ্ছে

Shani Jayanti 2023: আগামী ৬ জুন, বৃহস্পতিবার পালিত হবে শনি জয়ন্তী। এই দিন ভক্তরা শনিদেবকে খুশি করতে বিশেষ আয়োজন করেন। প্রতি বছর জ্যৈষ্ঠ অমাবস্যার দিন পালিত হয় শনি জয়ন্তী। চলতি বছরও জ্যৈষ্ঠ অমাবস্যায় শনি জয়ন্তী পালিত হবে। জ্যোতিষশাস্ত্রে শনি জয়ন্তীর বিশেষ গুরুত্ব রয়েছে। এই বিশেষ দিনে শনি দেবতার বিশেষ পুজোর আয়োজন করেন ভক্তরা। যে কারণে এই বিশেষ দিনের গুরুত্ব বাড়ছে।

শনির দেবতার আশীর্বাদ পেতে তার বিশেষ পুজো করেন সকলে। এই বিশেষ দিনে আপনি যদি এই কাজগুলি করেন তাহলে কখনোই আপনার ওপর সাড়ে সাতি ও ধাইয়ার প্রভাব পড়বে না। তাছাড়াও শনিদেবের বিশেষ কৃপা থাকবে আপনার উপর। এতে আপনার আর্থিক দিকেও খুব লাভ হবে। আসুন জেনে নিই, কী কী করবেন আর কী কী করবেন না।


১. শনি জয়ন্তী দিন ব্রাহ্ম মুহূর্তে ঘুম থেকে উঠে স্নান করুন। বাসি জামা, কাপড় ছাড়বেন। সেই সঙ্গে ঘর পরিষ্কার করবেন। শনিদেবকে পুজো করবেন।

আরও পড়ুন

২. বাড়ির পাশে কোনও শনি মন্দির থাকে সেখানে যাবেন। সেখানে গিয়ে সরষের তেল দিয়ে শনিদেবকে অভিষেক করুন। যদি পারেন আপনার কাছে তিলের তেল থাকে তাহলেও শনিদেবকে অভিষেক করতে পারেন। এতে শনিদেব কিন্তু খুব খুশি হন।

৩. যদি কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে শনির দোষ থাকে তাহলে সেই ব্যক্তি যদি এই অশ্বথ গাছে জল নিবেদন করেন ও শনি চল্লিশা পাঠ করেন। তাতে শনিদেব তার ওপর খুশি হন এবং খুব প্রসন্ন হবেন আপনার ওপর।

৪.শনি জয়ন্তীর দিন সর্ষের তেল দিয়ে পরোটা তৈরি করুন । একটি রুটিতে সরষের তেল লাগিয়ে কালো কুকুরকে খাওয়াবেন। আপনি কাককেও খাওয়াতে পারেন রুটি। এটি করলে শনিদেব খুশি হন। তার বিশেষ আশীর্বাদ আপনি পাবেন। আপনার উপর কখনো শনির ধাইয়া ও সাড়ে সাতির প্রভাব পড়বে না।

Advertisement

৫. শনি জয়ন্তী দিন হনুমানজিকে একটি জুঁই ফুলের প্রদীপ দেবেন। তাছাড়াও দেবেন একটি সিঁদুরের কৌটা। বিশ্বাস করা হয়, শনিদেব হনুমানজির প্রিয় ভক্ত। তাই যে ব্যক্তি সর্বদা হনুমানজিকে খুশি রাখেন। তাহলে শনিদেব তার ওপর সর্বদাই সদয় থাকবেন।

৬. শনি জয়ন্তীর দিন আপনি হনুমান চল্লিশা পাঠ করুন। তাহলে আপনি শনির সাড়ে সাতি থেকে মুক্তি পাবেন । শনিদেব আপনার ওপর বিশেষ আশীর্বাদ থাকবে। যার জন্য আপনি জীবনে সকল কাজেই এগিয়ে যেতে পারবেন। দরিদ্র ব্যক্তিদের খাওয়ান।

৭. এই বিশেষ দিনে দারিদ্র ব্যক্তিদের কালো তিল, জামাকাপড়, উড়দ ডাল, জুতো, কম্বল দান করবার চেষ্টা করুন। এতে শনিদেব খুব খুশি হন। যদি পারেন দারিদ্র ব্যক্তিদের সামর্থ্য মতন খাবারও দান করতে পারেন।

৮. উপোস করে দেবতার পুজো দিন শনি জয়ন্তীর দিন উপোস করে সারাদিন থাকুন। তারপরে শনিদেবের পুজো করুন। কালো কাপড় পড়ে শনিদেবের পুজো করলে তিনি খুব খুশি হন।
 

Advertisement