scorecardresearch
 

Vishwakarma Puja 2023 Rituals: বিশ্বকর্মাকে সন্তুষ্ট করুন সহজ উপায়ে, অর্থ-ব্যবসা-সুখ লাভ হবে

Vishwakarma Puja 2023 Rituals: বিভিন্ন কারখানা, ব্যবসা ক্ষেত্র, অফিস এমনকী বাড়িতেও অনেকে বিশ্বকর্মা পুজো করে থাকেন। ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী বা বিশ্বকর্মা পুজো করা হবে। এ বছর ব্যবসার উন্নতিতে বিশ্বকর্মা পুজো তো করবেনই। সঙ্গে পালন করুন কয়টি বিশেষ টোটকা। এই সকল টোটকা পালনে ঘটবে উন্নতি। জেনে নিন কী কী।

Advertisement
বিশ্বকর্মা সন্তুষ্ট করুন সহজ উপায়ে, অর্থ-ব্যবসা-সুখ লাভ হবে বিশ্বকর্মা সন্তুষ্ট করুন সহজ উপায়ে, অর্থ-ব্যবসা-সুখ লাভ হবে
হাইলাইটস
  • বিশ্বকর্মা পুজোয় করুন ৫ টোটকা
  • ব্যবসার পালে হাওয়া লাগবে

Vishwakarma Puja 2023 Rituals: কথায় আছে, বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। প্রতি মাসে কোনও না কোনও উৎসব লেগেই আছে। আবার কোনও কোনও মাসে চলে একাধিক উৎসব। এই সব উৎসব মধ্যে সেরা উৎসব হল দুর্গোৎসব। তার আগেই বয় বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো আসা মানেই শুরু হয়ে যায় দুর্গোৎসবের প্রস্তুতি পর্ব। 

বিভিন্ন কারখানা, ব্যবসা ক্ষেত্র, অফিস এমনকী বাড়িতেও অনেকে বিশ্বকর্মা পুজো করে থাকেন। ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী বা বিশ্বকর্মা পুজো করা হবে। সেই সাথে পুজোর শুভ সময় সকাল ৭ টা ৫০ মিনিট থেকে দুপুর ১২টা ২৬ মিনিট পর্যন্ত। একই সময়ে, দুপুর ১টা ৫৮ মিনিট থেকে সাড়ে ৩টে পর্যন্তও বিশ্বকর্মা পুজো করা যেতে পারে। এ বছর ব্যবসার উন্নতিতে বিশ্বকর্মা পুজো তো করবেনই। সঙ্গে পালন করুন কয়টি বিশেষ টোটকা। এই সকল টোটকা পালনে ঘটবে উন্নতি। জেনে নিন কী কী।

১. বিশ্বকর্মা ঠাকুরের হাতে সকলেই ঘুড়ি দেখে থাকেন। এবারও ঠাকুরের হাতে ঘুড়ি দিন। কিন্তু, পুজো শেষে তা ভাসান দেবেন না। বরং সেই ঘুড়ি ব্যবসার জায়গায় রেখে দিন। এতে ব্যবসায় উন্নতি ঘটবে। 

আরও পড়ুন

২. পুজোর দিন সাদা মিষ্টি নিবেদন করুন বিশ্বকর্মাকে। দেবশিল্পী বিশ্বকর্মা সাদা মিষ্টিতে প্রসন্ন হন। মেনে চলুন এই বিশেষ টোটকা। বিশ্বকর্মা পুজোর শুভ তিথিতে শিল্পের দেবতা বিশ্বকর্মাকে সাদা মিষ্টি দিলে মিলবে তাঁর কৃপা।

৩. বিশ্বকর্মা ঠাকুরের হাতে এবার দিন কাশ ফুল। বর্তমানে অনেক জায়গাতেই কাশ ফুলের ঝলক মিলছে। এবার পুজোয় কাশ ফুল নিবেদন করুন। বিশ্বকর্মাকে কিংবা তাঁর হাতে কাশফুল দিলে মিলবে উপকার।

৪. বাতাবি লেবু, হলুদ ফল, হলুদ ফুল দিন বিশ্বকর্মাকে। আমরা অনেকেই জানি না যে হলুদ ফুলে প্রসন্ন হন দেবতা। তাই এবার পুজোয় অবশ্যই  বাতাবি লেবু, হলুদ ফল, হলুদ ফুল দিন বিশ্বকর্মাকে।

Advertisement

৫. এদিন সকালে স্নানের সময় একটি টোটকা পালন করুন। এতে জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। স্নানের জলে কালো তিল ফেলে দিন। সেই জলে স্নান করুন। এতে সকল জটিলতা থেকে মিলবে মুক্তি।

এ বছর বিশ্বকর্মা জয়ন্তী কবে পালিত হবে?

২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী বা বিশ্বকর্মা পুজো করা হবে। সেই সাথে পুজোর শুভ সময় সকাল ৭টা ৫০ মিনিট থেকে দুপুর ১২টা ২৬ মিনিট পর্যন্ত। একই সময়ে, দুপুর ১টা ৫৮ মিনিট থেকে সাড়ে ৩টে পর্যন্তও বিশ্বকর্মা পুজো করা যেতে পারে।

 

Advertisement