scorecardresearch
 

Chanakya Niti: টাকা কমবে না বাড়বে, চাণক্য মতে এই ৪ জায়গায় খরচ করুন মন খুলে

Chanakya Niti: জীবনের অনেক গুরুত্বপূর্ণ পরামর্শের ক্ষেত্রে চাণক্য নীতি খুব কাজে দেয়। তাঁর এই সব পরামর্শ বর্তমান সময়েও সমানভাবে কার্যকরী। জীবন সংক্রান্ত পরামর্শের পাশাপাশি অর্থনীতিবিদ চাণক্য আর্থিক বিষয়েও প্রচুর পরামর্শ দিয়েছেন। টাকা কী ভাবে সঞ্চয় করবেন, তার দিশা দেখিয়েছেন। কারণ জীবনে খারাপ সময় আসলে তখন ওই সঞ্চিত অর্থ ছাড়া আর কেউই পাশে থাকবে না।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • জীবনের অনেক গুরুত্বপূর্ণ পরামর্শের ক্ষেত্রে চাণক্য নীতি খুব কাজে দেয়। তাঁর এই সব পরামর্শ বর্তমান সময়েও সমানভাবে কার্যকরী। জীবন সংক্রান্ত পরামর্শের পাশাপাশি অর্থনীতিবিদ চাণক্য আর্থিক বিষয়েও প্রচুর পরামর্শ দিয়েছেন।

জীবনের অনেক গুরুত্বপূর্ণ পরামর্শের ক্ষেত্রে চাণক্য নীতি খুব কাজে দেয়। তাঁর এই সব পরামর্শ বর্তমান সময়েও সমানভাবে কার্যকরী। জীবন সংক্রান্ত পরামর্শের পাশাপাশি অর্থনীতিবিদ চাণক্য আর্থিক বিষয়েও প্রচুর পরামর্শ দিয়েছেন।  টাকা কী ভাবে সঞ্চয় করবেন, তার দিশা দেখিয়েছেন। কারণ জীবনে খারাপ সময় আসলে তখন ওই সঞ্চিত অর্থ ছাড়া আর কেউই পাশে থাকবে না। সেই কারণে অকারণে টাকা খরচ করার বিরোধিতা করেছেন তিনি। তবে চাণক্যের মতে কিছু জায়গায় যদি টাকা খরচ করা যায় তবে তার শুভ প্রভাব আমাদের ওপর পড়ে। আর টাকা কমার বদলে একাধিক উৎস থেকে আসতে শুরু করে। 

অকারণে খরচ করতে বারণ করলেও চার স্থানে অকাতরে ব্যয় করার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। দেখে নিন কোন চার স্থানে তিনি হাত খুলে খরচ করার পরামর্শ দিয়েছেন।

মন্দিরে দক্ষিণা দিন
মন্দিরে দক্ষিণা দিলে ঈশ্বরের কৃপা লাভ করা যায়। ঈশ্বরের আশীর্বাদে দক্ষিণা দিলে টাকা কমে না, বরং বাড়ে। এমনটাই জানিয়েছেন চাণক্য। মন্দিরে দক্ষিণা দিতে না চাইলে তীর্থস্থানে ভিক্ষাজীবীদের দান করলেও সমান ফল লাভ করা যায়।

আরও পড়ুন

অসুস্থ ব্যক্তিকে সাহায্য করুন
এছাড়া অসুস্থ ব্যক্তির ওষুধ ও চিকিৎসা খাতে যদি টাকা খরচ হয় তবে সেক্ষেত্রে পুণ্য লাভ হয়। বিশেষ করে কুষ্ঠ রোগীদের অর্থ সহায়তা করলে বা কোনও হাসপাতালে দান করলে খুশি হন ঈশ্বর। 

দরিদ্র পড়ুয়াকে সহায়তা
কোনও গরীব ছাত্র বা ছাত্রীর শিক্ষাখাতে খরচ করুন। এর ফলে আপনার উপর ভগবানের আশীর্বাদ ঝরে পড়বে। এই টাকা কখনও বিফলে যাবে না আপনার।

সামাজিক কাজে খরচ করুন
সামাজিক কাজ, যেমন স্কুল তৈরি, হাসপাতাল তৈরি, মন্দির, আশ্রম, ধর্মশালা নির্মাণ, সড়ক নির্মাণ, কূপ খননের মতো সামাজিক কাজে অর্থ ব্যয় করলে পূণ্য লাভ হয়। এই পূণ্যের ফলে আপনার সঞ্চিত অর্থ বহুগুণ বৃদ্ধি পাবে।

Advertisement

তবে চাণক্যের পরামর্শ মতে অকারণে টাকা খরচ করা উচিত নয়। ভবিষ্যতের কথা অর্থ সঞ্চয় করা দরকার। এতে পরে আমাদেরই লাভ হবে। 

    

Advertisement