scorecardresearch
 

Buddha Purnima Maa Lakshmi Upay: বুদ্ধ পূর্ণিমায় বিশেষ সংযোগ, এই ৩ কাজে তুষ্ট করুন দেবী লক্ষ্মীকে

Buddha Purnima 2023: বুদ্ধ পূর্ণিমা ৫ মে 2023 তারিখে এবার পালিত হবে। পুরাণ অনুসারে, শ্রী হরিকে বিষ্ণুর নবম অবতার হিসাবে বর্ণনা করা হয়েছে, আসুন জেনে নেই বুদ্ধ পূর্ণিমার শুভ যোগ, শুভ সময় এবং প্রতিকার।

Advertisement
বুদ্ধ পূর্ণিমায় মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বিশেষ সংযোগ বুদ্ধ পূর্ণিমায় মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বিশেষ সংযোগ

Buddha Purnima 2023: বৈশাখের পূর্ণিমায় বুদ্ধ পূর্ণিমা উৎসব পালিত হয়। এবার বুদ্ধ পূর্ণিমা ৫ মে ২০২৩ তারিখে। এবার গৌতম বুদ্ধের ২৫৮৫তম জন্মজয়ন্তী। গৌতম বুদ্ধের জন্মদিনে তাঁর ভক্তরা শোভাযাত্রা, ভজন, দান, পূজা করে থাকেন। এই বছর বুদ্ধ পূর্ণিমাকে অত্যন্ত বিশেষ হিসাবে বিবেচনা করা হচ্ছে কারণ এই দিনে কিছু বিশেষ যোগের সংযোগের  ঘটনা রয়েছে যা এই দিনের গুরুত্বকে দ্বিগুণ করে দিচ্ছে। কূর্ম জয়ন্তীও এই দিনে পালিত হয়। পুরাণ অনুসারে, শ্রী হরিকে বিষ্ণুর নবম অবতার হিসাবে বর্ণনা করা হয়েছে, আসুন জেনে নেওয়া যাক বুদ্ধ পূর্ণিমার শুভ যোগ, শুভ সময় এবং প্রতিকার।

বুদ্ধ পূর্ণিমা ২০২৩ মুহুর্ত  (Buddha Purnima 2023 Muhurat)
বৈশাখ পূর্ণিমার তিথি শুরু - ৪ মে ২০২৩, বেলা ১১.৪৪ মিনিট
বৈশাখ পূর্ণিমার তিথি সমাপ্ত - ৫ মে ২০২৩, রাত ১১.০৩ মিনিট
স্নানের মুহূর্ত - সকাল ৪.১২ মিনিট - ৪.৫৫ সকাল
সত্যনারায়ণ পুজোর মুহুর্ত - সকাল ৭:১৮ মিনিট - সকাল ৮:৫৮ মিনিট
চন্দ্রোদয়ের অর্ঘ্য নিবেদনের সময় - সন্ধ্যা ০৬.৪৫ মিনিট
নিশিতা কালের মুহুর্তা - ৫ মে ২০২৩, রাত ১১:৫৬ মিনিট- ৬ মে ২০২৩, ১২:৩৯ মিনিট (এই সময়ে মা লক্ষ্মীর আরাধনা সবচেয়ে ভালো)

বুদ্ধ পূর্ণিমা ২০২৩ শুভ যোগ (Buddha Purnima 2023 Shubh yoga)
এবার বুদ্ধ পূর্ণিমায় শুক্রবার এবং সিদ্ধ যোগের সংযোগ রয়েছে। শুক্রবার এবং পূর্ণিমা দুটোই দেবী লক্ষ্মীর খুব প্রিয়। অন্যদিকে, শাস্ত্র অনুসারে, সিদ্ধ যোগে দেবী লক্ষ্মীর আরাধনা ফলদায়ক, এটি দ্রুত ফল দেয় এবং ব্যক্তির কখনই অর্থের অভাব হয় না। এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণও  বুদ্ধ পূর্ণিমায় ঘটছে, যদিও ভারতে এর কোনো প্রভাব পড়বে না।

সিদ্ধ যোগ -৪ মে ২০২৩ সকাল ১০:৩৭ মিনিট - ৫ মে ২০২৩ সকাল ৯.১৭ মিনিট
চন্দ্রগ্রহণ - রাত ৮.৪৫ - রাত ১.০০ ( ৫ মে, ২০২৩)

Advertisement

বুদ্ধ পূর্ণিমার প্রতিকার (Buddha Purnima Upay)

  • যদি কোনো কাজ দীর্ঘদিন ধরে আটকে থাকে, তাহলে বুদ্ধ পূর্ণিমার শুভ সময়ে পবিত্র নদীতে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। এটি করলে যেমন সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়, তেমনি এই দিনে সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিলে নেতিবাচকতা নষ্ট হয়।
  • বুদ্ধ পূর্ণিমার দিনে চন্দ্র দেবতার ধ্যান করুন। রুপোর থালায় ঘির প্রদীপ ও ধূপ জ্বালান। এতে বাদাম ও শুকনো খেজুর রাখুন। চন্দ্রকে দুধ দিয়ে অর্ঘ্য নিবেদন করুন। রুপোর প্লেট প্রসাদ দিন। সাদা প্রসাদ নিবেদন করুন। সাগুর পায়েস দিতে পারেন। এতে অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়। পরিবারের সদস্যদের মাখন ও খির বিতরণ করুন।
  • এই দিনে তীর্থস্থানে গিয়ে গঙ্গায় স্নান করুন। অঞ্জলি ভরে তাতে কালো তিল মিশিয়ে পূর্বপুরুষের উদ্দেশ্যে নিবেদন করুন। এতে করে অশান্তি ও কলহ  দূর হয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement