scorecardresearch
 

Chanakya Niti: সংসার কেমন হলে সুখ বেশি হয়, জানুন কী বলছে চাণক্য নীতি

Chanakya Niti: চাণক্য নীতি অনুসারে চাণক্য বলেছেন কোন ব্যক্তিকে বিশ্বাস করা উচিত নয়। আচার্য চাণক্য বিশ্বাসযোগ্যতার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছেন,“কিছু লোককে কখনই বিশ্বাস করা উচিত নয়, কারণ তাঁরা যখনতখন আপনাদেরই আঘাত করতে পারে। এমনকি যদি কেউ এই লোকেদের বিশ্বাস করে, তবে সেই ব্যক্তি সর্বদা প্রতারিত হন।" 

Advertisement
চাণক্য নীতি। প্রতীকী ছবি চাণক্য নীতি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সংসার কেমন হলে সুখ বেশি হয়
  • জানুন কী বলছে চাণক্য নীতি
  • জানুন বিস্তারিত তথ্য

Chanakya Niti: আচার্য চাণক্যের 'চাণক্য-নীতিশাস্ত্র'-এ জীবনকে সফল করার জন্য অনেক বিষয় তুলে ধরা হয়েছে। আচার্য চাণক্য একজন রাজনৈতিক পণ্ডিত, নীতিশাস্ত্রের কূটনীতিক গুণাবলী দ্বারা পরিচিত। তাঁর রচিত সাহিত্য সমাজে শান্তি, ন্যায়বিচার ও অগ্রগতির শিক্ষা দেয়র। চাণক্য নীতি অনুসারে চাণক্য বলেছেন কোন ব্যক্তিকে বিশ্বাস করা উচিত নয়। আচার্য চাণক্য বিশ্বাসযোগ্যতার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছেন,“কিছু লোককে কখনই বিশ্বাস করা উচিত নয়, কারণ তাঁরা যখনতখন আপনাদেরই আঘাত করতে পারে। এমনকি যদি কেউ এই লোকেদের বিশ্বাস করে, তবে সেই ব্যক্তি সর্বদা প্রতারিত হন।" 

চাণক্য নীতি বলেছেন, স্বামীকে খুব ভালোবাসার পাশাপাশি সর্বদা তাঁর সাথে সত্য কথা বলা এবং যে কোনও পরিস্থিতিতে তাঁকে সমর্থন করা স্ত্রীদের কর্তব্য। এমন স্ত্রীর সাহচর্য স্বামীর জীবন বদলে দেয়। সব ক্ষেত্রেই সে সাফল্য পায়। স্বামীর যখন টাকা থাকে না, সম্মান থাকে না, তাঁকে ঘিরে থাকে কষ্ট এবং তখনও স্ত্রীর উচিত তাঁকে সমর্থন করা। এমন স্ত্রীকে অনেক সম্মান করা উচিত। এমন স্ত্রী অনেক ভাগ্যবান মানুষ পেয়ে থাকে। এমন সংসারে সুখ বেশি হয়।

চাণক্য সতর্ক করে জানিয়েছেন, স্ত্রীর আচার-আচরণ ভালো না হলে, পরিবারের মানহানির কারণ হয়ে দাঁড়ায়, এমন অবস্থায় স্ত্রীকে বোঝানো উচিত। কারণ এমন নারীর সঙ্গ ভালো জীবন নষ্ট করে দিতে পারে। স্ত্রী যদি অসন্তুষ্ট, ঝগড়াটে ও অসংস্কৃতির হয়, তাহলে কেউ পরিবারকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে পারবে না। এমন পরিবারে কখনো শান্তি ও সুখ থাকতে পারে না। এই প্রতিবেদন প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। আজ তক বাংলা এর কোনও তথ্য নিশ্চিত করে না।

Advertisement