scorecardresearch
 

Chanakya Niti: ব্যবসায় দ্রুত আয় বৃদ্ধি-উন্নতির কৌশল কী? জানুন চাণক্যের পরামর্শ

Chanakya Niti in Bengali: ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয় আচার্য চাণক্যকে। এই নীতিমালায় আচার্য চাণক্য এমন কয়েকটি কৌশলের উল্লেখ করেছেন, যেগুলি ব্যবসার উন্নতির পথ প্রশস্ত করে, সাফল্য নিয়ে আসে।

Advertisement
ব্যবসায় দ্রুত আয় বৃদ্ধি-উন্নতির কৌশল কী? জানুন চাণক্যের পরামর্শ। ব্যবসায় দ্রুত আয় বৃদ্ধি-উন্নতির কৌশল কী? জানুন চাণক্যের পরামর্শ।
হাইলাইটস
  • ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয় আচার্য চাণক্যকে।
  • আচার্য চাণক্যের মতে, যে স্থানে কোনও কর্মসংস্থানের উপায় নেই, সেখানে বসবাস করা উচিৎ নয়।
  • চাণক্যের মতে, একজন ব্যবসায়ীর কখনওই মনে নেতিবাচক চিন্তা ভাবনাকে স্থান দেওয়া উচিত নয়।

Chanakya Niti in Bengali: মৌর্য যুগের রাজনীতিবিদ কৌটিল্য বিষ্ণুগুপ্ত চাণক্যকে ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে মনে করা হয়। চাণক্য একজন মহান শিক্ষকের পাশাপাশি বিদ্বান ব্যক্তি ছিলেন। মানুষকে গভীর ভাবে প্রভাবিত করে এমন বিষয়গুলি নিয়ে অধ্যয়ন করেছিলেন তিনি। 

শাস্ত্রজ্ঞ পণ্ডিতদের মতে, যে সকল ব্যক্তি আচার্য চাণক্যের নীতি নিয়মিত অধ্যয়ন করেন, যাঁরা চাণক্যের জীবন দর্শন আত্মস্থ করতে পেরেছেন, তাঁদের জীবন থেকে দুঃখ-দুর্দশা সহজেই দূর হয়। এই নীতিমালায় আচার্য চাণক্য এমন কয়েকটি কৌশলের উল্লেখ করেছেন, যেগুলি ব্যবসার উন্নতির পথ প্রশস্ত করে, সাফল্য নিয়ে আসে।

আচার্য চাণক্যের মতেব্যবসায় দ্রুত সাফল্যের ৫ শর্ত:
চাণক্যের মতে, একজন ব্যবসায়ীর কখনওই মনে নেতিবাচক চিন্তা ভাবনাকে স্থান দেওয়া উচিত নয়। ইতিবাচক চিন্তা ভাবনা ব্যবসার উন্নতির পথ প্রশস্ত করে, ব্যবসার ক্ষেত্রে সাফল্য নিয়ে আসে।

আরও পড়ুন

ব্যবসার উন্নতির লক্ষ্যে এর সঙ্গে সম্পর্কিত আরও নানা কৌশলও রপ্ত করা উচিত। এছাড়াও, ব্যবসায় অর্থনৈতিক বিপর্যয় বা পরিবর্তনের জন্য প্রস্তুতি নেওয়া উচিত।

একজন ব্যবসায়ীর আয়ের জন্য ব্যবসায় ঝুঁকি নেওয়া নিয়ে আতঙ্কিত হওয়া উচিত নয়। বরং দৃঢ়তার সঙ্গে ব্যবসায় ঝুঁকি নেওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত। ব্যবসার নানা দিক সম্পর্কে পুরোপুরি সচেতন হওয়া উচিত।

যে কোনও ব্যবসায়, একা চলার চেয়ে কিছু সহকর্মীর সঙ্গে কাজ করে দ্রুত সাফল্য অর্জন করা সম্ভব। একজন ব্যবসায়ী, যাঁর একই ক্ষেত্রে বন্ধুর সংখ্যা বেশি, তিনি দ্রুত সাফল্য অর্জন করেন।

একজন ব্যবসায়ীর ব্যবহার, তাঁর ব্যবসার উন্নতির ক্ষেত্রে অন্যতম শর্ত বা দক্ষতা হিসাবে বিবেচিত হয়। একজন ব্যবসায়ীর ব্যবহার, তাঁর ব্যবসার কৌশলেই নতুন ক্রেতা বৃদ্ধি ও আয় বৃদ্ধির পথ প্রশস্ত করে।

Advertisement

Advertisement