scorecardresearch
 

Chanakya Niti On Perfect Friend: এই ৬ স্বভাবের ব্যক্তি কখনও বন্ধু হয় না, ভরসা করবেন না, বলছেন চাণক্য

যে কোনও ব্যক্তির অগ্রগতি বা পতন অনেকাংশে নির্ভর করে তাঁর মানুষ চেনার উপর। জীবনে সাফল্য পেতে চাইলে যে কোনও ব্যক্তির বন্ধু ও শত্রু সম্পর্কে জ্ঞান থাকা দরকার।

Advertisement
Chanakya Niti। চাণক্যনীতি Chanakya Niti। চাণক্যনীতি
হাইলাইটস
  • জীবনে সাফল্য পেতে চাইলে যে কোনও ব্যক্তির বন্ধু ও শত্রু সম্পর্কে জ্ঞান থাকা দরকার।
  • এই ভাবনাই দিয়ে গিয়েছেন আচার্য চাণক্য।

একজন সফল ব্যক্তি হলেন তিনি যিনি বুঝতে পারেন কে তার বন্ধু এবং কে ভবিষ্যতে শত্রু হয়ে উঠতে পারে। যে কোনও ব্যক্তির অগ্রগতি বা পতন অনেকাংশে নির্ভর করে তাঁর মানুষ চেনার উপর। জীবনে সাফল্য পেতে চাইলে যে কোনও ব্যক্তির বন্ধু ও শত্রু সম্পর্কে জ্ঞান থাকা দরকার। এই ভাবনাই দিয়ে গিয়েছেন আচার্য চাণক্য। কূটনীতিবিদ চাণক্য বলে গিয়েছেন, ৬ ধরনের মানুষের থেকে দূরত্ব রাখতে হবে। তাঁরা কারা- 

রাগী ব্যক্তি- যে ব্যক্তি কথায় কথায় রেগে থাকে তাঁর থেকে দূরত্ব বজায় রাখাই শ্রেয়। যে ব্যক্তি সারাক্ষণ রেগে থাকে তিনি কারও বন্ধু হতে পারেন না। যে ছোট ছোট বিষয়ে সহজেই রেগে যায়, সে শুধু নিজের জন্য নয়, অন্যের জন্যও সমস্যা তৈরি করতে পারে। একজন মানুষ যখন রেগে যায় তখন সে ঠিক ও ভুলের পার্থক্য দেখতে পায় না। একজন রাগী ব্যক্তিকে বিশ্বাস করা উচিত নয়। তাঁর সঙ্গে দূরত্ব বজায় রাখা উচিত।

স্বার্থপর ব্যক্তি- স্বার্থপর ব্যক্তি সর্বদা নিজের সুবিধা দেখে। সে অন্যের ক্ষতি করে। যাঁরা নিজেদের স্বার্থকে প্রাধান্য দেয় তাঁদের থেকে দূরে থাকা উচিত।

আরও পড়ুন

মিথ্যাবাদী- যে সকল বিষয়ে মিথ্যা বলে তার থেকেও দূরত্ব রাখা উচিত। এই ধরনের ব্যক্তি নিজের কাজ বাগিয়ে নেওয়ার জন্য মিথ্যা বলতে দ্বিধা করে না। এরা যে কোনও সময় আপনাকে ঠকাতে পারে। এই ধরনের লোকদের বিশ্বাস করবেন না। দূরত্ব বজায় রাখুন।

অতিরিক্ত প্রশংসা-  কেউ যদি অকারণে অন্যের প্রশংসা করতে থাকে তবে তার থেকে দূরে থাকা উচিত। এমন ব্যক্তি ভুল বা ত্রুটি ধরিয়ে দেয় না। সে অন্ধকারে রাখবে আপনাকে। মিথ্যা প্রশংসা করে নিজের কাজ করিয়ে নেয়। আপনার ক্ষমতা এবং অর্থের কারণে তারা আপনার সঙ্গে রয়েছে। সাবধান! এই ধরনের ব্যক্তিকে বন্ধু করবেন না। 

Advertisement

প্রতারক ব্যক্তি- যারা অন্য কাউকে প্রতারণা করেছে তারা আপনার সঙ্গেও একই কাজ করতে পারে। সে সুযোগ পেলে আপনার বিশ্বাসও ভেঙে দেবে। এমন ব্যক্তির থেকে সবসময় দূরে থাকা উচিত।

গোপনীয়তা ভঙ্গ- যে অন্যের কাছে আপনার কথা গোপন রাখে না তার থেকে সাবধান! কেউ যদি আপনার কাছে অন্য কারও গোপনীয়তা প্রকাশ করে তবে সে আপনার গোপনীয়তাও ফাঁস করবে। তাকে গোপন কিছু বললে আপনার ক্ষতি হতে পারে। এমন লোকদের থেকে সবসময় দূরত্ব বজায় রাখতে হবে।

Advertisement