scorecardresearch
 

Festival Calendar In December 2021: বিনায়ক চতুর্থী থেকে বিবাহ পঞ্চমী, দেখে নিন ডিসেম্বরে ব্রত-উৎসবের সম্পূর্ণ তালিকা

২০২১ সালের শেষ মাস ডিসেম্বরের বিদায়ের সাথে নতুন বছর ২০২২- এর আগমনের জন্য প্রস্তুতি চলছে। তার আগে এ মাসে আসতে চলেছে অনেক ব্রত-উৎসব। ডিসেম্বরে, বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi), বিবাহ পঞ্চমী (Vivah Panchami) বা শ্রী রাম বিবাহোৎসব, ধনু সংক্রান্তি, সংকষ্টী চতুর্থী, মোক্ষদা একাদশী এবং ক্রিসমাস সহ ১০ টি ব্রত উৎসব রয়েছে।

Advertisement
থাকল ডিসেম্বরে উৎসবের সম্পূর্ণ তালিকা থাকল ডিসেম্বরে উৎসবের সম্পূর্ণ তালিকা
হাইলাইটস
  • ৭ ডিসেম্বর বিনায়ক চতুর্থী
  • ২৫ ডিসেম্বর ক্রিসমাস উদযাপিত হবে
  • থাকল ডিসেম্বরে উৎসবের সম্পূর্ণ তালিকা

December 2021 Vrat Tyohar: ২০২১ সালের শেষ মাস ডিসেম্বরের বিদায়ের সাথে নতুন বছর ২০২২- এর আগমনের জন্য প্রস্তুতি চলছে। তার আগে এ মাসে আসতে চলেছে অনেক ব্রত-উৎসব। ডিসেম্বরে, বিনায়ক চতুর্থী  (Vinayak Chaturthi), বিবাহ পঞ্চমী (Vivah Panchami) বা শ্রী রাম বিবাহোৎসব, ধনু সংক্রান্তি, সংকষ্টী চতুর্থী, মোক্ষদা একাদশী এবং ক্রিসমাস সহ ১০ টি ব্রত উৎসব রয়েছে। সম্পূর্ণ তালিকা দেখুন...


৭ ডিসেম্বর, মঙ্গলবার
 বিনায়ক চতুর্থীতে গণেশের পুজো করার নিয়ম রয়েছে। এই দিনে ব্রত  রাখা হয় এবং ভগবান গণেশের পুজো করা হয় বিকেলে। সন্ধ্যায় চাঁদ দেখা যায় না, কারণ এটি করলে মিথ্যা অভিযোগ বাড়ে। বিনায়ক চতুর্থীতে গণেশকে দূর্বা নিবেদন করলে তিনি খুশি হন। গণেশ মোদক ভালোবাসেন, তাই এই ভোগ দিন।

৮ ডিসেম্বর, বুধবার
নাগ দিওয়ালি পালিত হয় মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে । উত্তরাখণ্ডের চামোলি জেলায় নাগ দিওয়ালি ব্যাপকভাবে পালিত হয়। এই দিনে সাপের পুজো করার নিয়ম আছে।

একই দিনে বিবাহ পঞ্চমীও রয়েছে। মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে ভগবান শ্রী রাম ও মাতা সীতার বিয়ে হয়েছিল বলে বিশ্বাস করা হয়। এই কারণে, প্রতি বছর এই তারিখে বিবাহ পঞ্চমী বা শ্রী রাম বিবাহোৎসব পালিত হয়। এই দিনে অযোধ্যা ও জনকপুরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয় এবং রামজির শোভাযাত্রা বের করা হয়।

১৪ ডিসেম্বর, মঙ্গলবার 
মোক্ষদা একাদশী: মোক্ষদা একাদশীকে প্রলোভন নাশক বলে মনে করা হয়। কথিত আছে যে বা যারা এই দিনে মোক্ষদা একাদশীর উপবাস করেন এবং পুজো-অর্চনা করেন, তাদের পূর্বপুরুষরা সকলে কর্ম থেকে মুক্তি পান।

১৬ ডিসেম্বর, বৃহস্পতিবার 
প্রদোষ ব্রত (শুক্লপক্ষ): প্রদোষ ব্রত চন্দ্র পাক্ষিকের ১৩তম দিনে পড়ে। এটি একটি অত্যন্ত পবিত্র হিন্দু ব্রত এবং এটি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গীকৃত। কথিত আছে যে, এই ব্রত পালন করলে মানুষ মোক্ষ লাভ করে এবং জীবনে সফলতা অবশ্যই অর্জিত হয়।

Advertisement

ধনু সংক্রান্তি: ধনু সংক্রান্তি নবম মাসের শুরু বলে মনে করা হয় এবং সূর্য ধনু রাশিতে প্রবেশ করার প্রতীক মনে করা হয় দিনটিকে। এই দিনে দেশের বিভিন্ন প্রান্তে ভগবান জগন্নাথের পুজো করা হয়। ভক্তরা এই দিনে যোগেশ্বরের পুজো করেন।

১৯ ডিসেম্বর, রবিবার 
মার্গশীর্ষ পূর্ণিমা ব্রত: মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষে যে পূর্ণিমা পড়ে তাকে মার্গশীর্ষ পূর্ণিমা বলা হয়। মানুষ এই দিনে লোকে ব্রত পালন করেন। এমনটা বিশ্বাস করা হয় যে এই ব্রতের প্রভাবে ব্যক্তি তার জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধির আশীর্বাদ পান।

২২ ডিসেম্বর, বুধবার
 সংকষ্টী চতুর্থী: প্রতি মাসে সংকষ্টী চতুর্থী পালন করা হয় এটি পবিত্র ব্রত। কথিত আছে যে এই দিনে যে কোন ভক্ত পরম ভক্তি, নিষ্ঠা ও বিধানের সাথে বাধা-বিঘ্নকারী ভগবান গণেশের পুজো করেন, তারা স্বাস্থ্য, সম্পদ এবং জীবনের সুখে আশীর্বাদপ্রাপ্ত হয়।

২৫ ডিসেম্বর, শনিবার 
ক্রিসমাস: খ্রিস্টানদের প্রধান উৎসব বড়দিন। এই দিনটি সারা বিশ্বে অত্যন্ত আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। যিশু খ্রীস্টের জন্মের স্মৃতি হিসেবে এই দিনটিকে জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করা হয়। এই দিনে লোকেরা তাদের প্রিয়জনকে উপহার এবং মিষ্টি বিনিময় করে এবং আনন্দ ভাগ করে নেন।

৩০ ডিসেম্বর, বৃহস্পতিবার 
সফলা একাদশী: পৌষ মাসের কৃষ্ণপক্ষে যে একাদশী আসে তাকে সাফলা একাদশী বলে।  বিশ্বাস করা হয় যে সাফলা একাদশীর ব্রত এবং উপবাস ভক্তদের জীবনে সাফল্যের বয়ে আনে।

৩১ ডিসেম্বর, শুক্রবার
 প্রদোষ ব্রত (কৃষ্ণপক্ষ): প্রদোষ ব্রত অত্যন্ত শুভ এবং  পবিত্র হিন্দু ব্রত হিসাবে বিবেচিত হয়। এই ব্রতটি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয় এবং এটি বীরত্ব, সাহস, নির্ভীকতা এবং বিজয়ের প্রতীক হিসাবে বিবেচিত হয়।

Advertisement