scorecardresearch
 

Jagannath Snan Yatra 2023 Date & Time: কবে পড়েছে জগন্নাথদেবের স্নানযাত্রা? জানুন তারিখ ও শুভ মুহূর্ত

Jagannath Snan Yatra 2023 Date & Time: রথযাত্রা ও স্নানযাত্রা উৎসব ঘিরে পুরাণে রয়েছে নানা কাহিনি। মনে করা হয়, স্নানযাত্রার দিন জগন্নাথদেবের জন্মদিন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এদিন জগন্নাথদেবকে স্নান করানোর পর তার জ্বর আসে। জানুন এই বিশেষ উৎসবের খুঁটিনাটি। 

Advertisement
জগন্নাথদেবের স্নানযাত্রা ২০২৩-র দিনক্ষণ জগন্নাথদেবের স্নানযাত্রা ২০২৩-র দিনক্ষণ

বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা। সেরকমই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব (Festival) হল এই রথযাত্রা (Rath Yatra)। এই উৎসবের আগে জগন্নাথদেবের (Jagannath Dev)আরও এক গুরুত্বপূর্ণ উৎসব হল, স্নানযাত্রা (Snan Yatra)।  রথযাত্রা ও স্নানযাত্রা উৎসব ঘিরে পুরাণে রয়েছে নানা কাহিনি। মনে করা হয়, স্নানযাত্রার দিন জগন্নাথদেবের জন্মদিন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এদিন জগন্নাথদেবকে স্নান করানোর পর তার জ্বর আসে। জানুন এই বিশেষ উৎসবের খুঁটিনাটি। 

জগন্নাথদেবের স্নানযাত্রা ২০২৩-র দিনক্ষণ (Jagannath Snan Yatra 2023 Date & Time)

এই বছর জগন্নাথদেবের স্নানযাত্রা পড়েছে ৪ জুন অর্থাৎ ২০ জ্যৈষ্ঠ, রবিবার। এই বিশেষ দিন দিবা ঘ ৯। ৬ মিনিটের মধ্যে জগন্নাথের স্নানযাত্রা সম্পন্ন করতে পারলে, অত্যন্ত শুভ। 

আরও পড়ুন

রথযাত্রা ২০২৩-র দিনক্ষণ (Rath Yatra 2023 Date & Time)

* রথযাত্রা - ২০ জুন (৪ আষাঢ়), মঙ্গলবার। দ্বিতীয়া শুরু এদিন ঘ ১১/২৫/১৩ -এ। 

 

Jagannath Snan Yatra 2023 Date Time subho muhurta

উল্টো রথযাত্রা ২০২৩-র দিনক্ষণ (Ulto Rath Yatra 2023 Date & Time)
 
* উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ২৪ জুন (১২ আষাঢ়), বুধবার। 

জগন্নাথদেবের স্নানযাত্রার দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।  বিশ্বাস অনুযায়ী, এই বিশেষ তিথিতে কয়েকটি নিয়ম মেনে চলেন সারা বছর ভাগ্য ভাল থাকে। ভক্তি মনে এই বিশেষ তিথিতে এই নিয়মগুলি মানলে সারাবছর আপনার ব্যবসায় ও চাকরির ক্ষেত্রে উন্নতি হবে। সেই সঙ্গে সুখ-‌শান্তিতে ভরে উঠবে আপনার পারিবারিক জীবন।

 

Jagannath Snan Yatra 2023 Date Time subho muhurta

জগন্নাথের স্নানযাত্রার নিয়মকানুন (Jagannath Snan Yatra Rules & Rituals)

Advertisement

স্নানযাত্রার বিশেষ তিথিতে সকালবেলা নতুন বস্ত্র পরে গঙ্গায় স্নান সারতে হয়। এরপর মন্দিরে বা বাড়িতে থাকা জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রার পুজো করার নিয়ম। তবে পুজোর আগে তাঁদের অবশ্যই স্নান করাতে হয়। গঙ্গাজল ও কাঁচা দুধের সঙ্গে  আতর, চন্দন ও কর্পূর মিশিয়ে নিষ্ঠা মনে স্নান করাতে হবে। স্নানের পরে ১০৮ টি তুলসী পাতা জগন্নাথদেবের চরণে দিন। জগন্নাথদেব, সুভদ্রা ও বলরাম তিনজনের মূর্তির সামনেই গোলাপ ফুল দিয়ে সাজান ও ৫ রকমের ফল উপসর্গ করুন। এদিন অন্তত একজন ব্রাহ্মণকে ভোজন করানো শুভ বলে বিবেচিত।


 

Advertisement