scorecardresearch
 

Kojagari Lakshmi Puja 2021 : মূর্তি ছাড়া আরও ৪ ভাবে পূজিতা হন মা লক্ষ্মী, জানেন কী কী?

এসে গিয়েছে কোজাগরী লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2021)। ঘর-পরিবারে সুখ সমৃদ্ধি বজায় রাখতে তাই খুব স্বাভাবিকভাবেই ধনদেবীর আরাধনায় মেতে উঠেছেন বাঙালি। মূল্যবৃদ্ধির বাজারে সাধ্যের মধ্যেই চলছে দেবীকে সন্তুষ্ট করার চেষ্টা। তবে আচার বিচার ও নিষ্ঠায় এতটুকুও খামতি রাখছেন না ভক্তরা। নিয়ম নীতি মেনে বিভিন্নভাবে করা হচ্ছে পুজোর আয়োজন। 

Advertisement
লক্ষ্মী প্রতিমা লক্ষ্মী প্রতিমা
হাইলাইটস
  • ধনদেবীর আরাধনায় বাঙালি
  • সবচেয়ে বেশি প্রচলিত মূর্তিপুজো
  • সরার পুজোও বেশ জনপ্রিয়

বাপের বাড়িতে ৪ দিন কাটিয়ে কৈলাসে ফিরে গিয়েছেন মা দুর্গা (Durga Puja 2021)। তবে উৎসবের রেশ রয়ে গিয়েছে। কারণ মায়ের সঙ্গে কৈলাসে ফিরেই ফের মর্ত্যে লক্ষ্মীদেবী। অর্থাৎ এসে গিয়েছে কোজাগরী লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2021)। ঘর-পরিবারে সুখ সমৃদ্ধি বজায় রাখতে তাই খুব স্বাভাবিকভাবেই ধনদেবীর আরাধনায় মেতে উঠেছেন বাঙালি। মূল্যবৃদ্ধির বাজারে সাধ্যের মধ্যেই চলছে দেবীকে সন্তুষ্ট করার চেষ্টা। তবে আচার বিচার ও নিষ্ঠায় এতটুকুও খামতি রাখছেন না ভক্তরা। নিয়ম নীতি মেনে বিভিন্নভাবে করা হচ্ছে পুজোর আয়োজন। 

মূর্তিপুজো
ধনদেবীর আরাধনার সবচেয়ে প্রচলিত রীতি হল মূর্তিপুজো। অর্থাৎ মা লক্ষ্মীর মূর্তির সামনে বসে পুজোপাঠ। সাধ্যমতো লক্ষ্মীদেবীর ছোট বড় বা মাঝারি মাপের মূর্তি ঘিরে করা হয় পুজোর আয়োজন।  

লক্ষ্মী প্রতিমা
লক্ষ্মী প্রতিমা

সরার লক্ষ্মী 
লক্ষ্মীপুজোর আরও একটি জনপ্রিয় মাধ্যম হল পটচিত্র। অনেক বাড়িতেই পূর্ববঙ্গীয় রীতি মেনে সরার পটচিত্রে করা হয় পুজো। সরাতে লক্ষ্মী, জয়া-বিজয়া সহ বেশকিছু দেবদেবীর চিত্র আঁকা থাকে। এক্ষেত্রে সরারও প্রকারভেদ রয়েছে, যেমন ঢাকাই সরা, ফরিদপুরি সরা, সুরেশ্বরী সরা এবং শান্তিপুরী সরা। তবে অঞ্চল ভেদে বদলে যায় সরার চিত্র। কোথাও কোথাও লক্ষ্মী জয়া-বিজয়ার সঙ্গে রাধাকৃষ্ণ ও সপরিবারে দুর্গার ছবিও দেখা যায়। 

আড়ি লক্ষ্মী
অনেকে আবার ধান ভর্তি বেতের ছোট চুপড়ি বা ঝুড়িতে কাঠের ২টি সিঁদুর কৌটোকে লালচেলিতে মুড়ে দেবীজ্ঞানে পুজো করেন। একে বলা হয় আড়ি লক্ষ্মী। 

লক্ষ্মী পুজো
লক্ষ্মী পুজো

কলার বেরের লক্ষ্মী 
এক্ষেত্রে কলার বাকলকে গোল করে নারকেলের নতুন কাঠি দিয়ে আটকানো হয়। ফলে সেটি দেখতে হয় চোঙের মতো। তাতে সিঁদুর দিয়ে আঁকা হয় স্বস্তিক চিহ্ন। এরপর লক্ষ্মীর পা অঙ্কিত আলপনার উপরে ৯টি চোঙ রাখা হয়। ওই ৯টি বাকলের মধ্যে দেওয়া হয় পঞ্চশস্য। সবশেষে শীষযুক্ত নারকেল রেখে সেটিকে লাল চেলি দিয়ে ঢেকে বধূ রূপে লক্ষ্মীজ্ঞানে পুজো করা হয়। 

Advertisement

লক্ষ্মীর মুখ সম্বলিত পোড়া মাটির ঘট
কেউ কেউ লক্ষ্মীর মুখ সম্বলিত পোড়া মাটির ঘটে চাল বা জল ভরেও সেটিকে লক্ষ্মীজ্ঞানে পুজো করেন।

অন্যদিকে আরও একটি মত অনুসারে লক্ষ্মীর ৮টি রূপ রয়েছে বলে জানা যায়। সেই রূপগুলি হল ধান্য লক্ষ্মী, বীরা লক্ষ্মী, বিদ্যা লক্ষ্মী, সনাতন লক্ষ্মী, আদ্যা লক্ষ্মী, গজ লক্ষ্মী ও ধন লক্ষ্মী। মনে করা হয় এর মধ্যে যে কোনও একটি রূপের পুজো করলেই গৃহে আসে সুখ শান্তি সমৃদ্ধি। 

আরও পড়ুনমা তারার আবির্ভাব দিবস, তারাপীঠে উপচে পড়া ভিড়

 

Advertisement