scorecardresearch
 

Maha Shivaratri 2023 Upay In Bengali : শিবরাত্রিতে এই ভুলগুলি কখনও করবেন না, ভোলেনাথের কোপে হবে সর্বনাশ

হিন্দু ধর্মে মহাশিবরাত্রির (Mahashivratri 2023) বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে ভগবান শিব ও মা পার্বতীর পুজা করলে ভোলেনাথের আশীর্বাদ পাওয়া যায়। শুধু তাই নয়, ভগবান শিবকে খুশি করতে দুধ, চন্দন, বেলপাতা ইত্যাদি জিনিস শিবলিঙ্গে নিবেদন করা হয়। কিন্তু অনেক সময় ভগবান শিবকে খুশি করার জন্য শিবভক্তরা না জেনে এমন অনেক কিছু নিবেদন করে থাকেন, যার কারণে ভোলেনাথ রুষ্ট হয়ে যান। জ্যোতিষশাস্ত্রে এমন অনেক জিনিসের কথা বলা হয়েছে, যা ভগবান শিবের পুজোয় ব্যবহার করা উচিত নয়। তাই সেগুলি ভুল করেও শিবলিঙ্গে অর্পণ করবেন না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আসছে শিবরাত্রি
  • পুজো হবে মহাদেবের
  • যে ভুলগুলি করা উচিত নয়

হিন্দু ধর্মে শিব পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। কথিত আছে যে ভক্তিভরে শিবের আরাধনা করলে ভক্তের সমস্ত দুঃখ-কষ্ট দূর হয়। ভগবান শিবকে উৎসর্গ করা মহাশিবরাত্রি উৎসব এবার উদযাপিত হবে ১৮ ফেব্রুয়ারি (Maha Shivaratri 2023 Date And Time)। হিন্দু ধর্মে মহাশিবরাত্রির (Mahashivratri 2023) বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে ভগবান শিব ও মা পার্বতীর পুজা করলে ভোলেনাথের আশীর্বাদ পাওয়া যায়। শুধু তাই নয়, ভগবান শিবকে খুশি করতে দুধ, চন্দন, বেলপাতা ইত্যাদি জিনিস শিবলিঙ্গে নিবেদন করা হয়। কিন্তু অনেক সময় ভগবান শিবকে খুশি করার জন্য শিবভক্তরা না জেনে এমন অনেক কিছু নিবেদন করে থাকেন, যার কারণে ভোলেনাথ রুষ্ট হয়ে যান। জ্যোতিষশাস্ত্রে এমন অনেক জিনিসের কথা বলা হয়েছে, যা ভগবান শিবের পুজোয় ব্যবহার করা উচিত নয়। তাই সেগুলি ভুল করেও শিবলিঙ্গে অর্পণ করবেন না।

হলুদ
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, ভুল করেও শিবকে হলুদ নিবেদন করা উচিত নয়। শাস্ত্র অনুসারে শিবলিঙ্গ পুরুষ উপাদানের প্রতীক এবং হলুদ নারীর সঙ্গে সম্পর্কিত। তাই ভুল করেও শিবলিঙ্গে হলুদ অর্পণ করবেন না।

সিঁদুর ও কুমকুম 
ভুল করেও শিবলিঙ্গে সিঁদুর, কুমকুম অর্পণ করবেন না। হিন্দু নারীরা তাঁদের স্বামীর দীর্ঘায়ু কামনায় সিঁদুর ব্যবহার করেন। তাই শিবকে সিঁদুর অর্পণ করবেন না। বরং শিবকে চন্দনের তিলক লাগালে শুভ ফল পাওয়া যায়।

শঙ্খের ব্যবহার করবেন না
ধর্মীয় কিংবদন্তি অনুসারে, ভগবান শিব শঙ্খচূড় নামে এক রাক্ষসকে বধ করেছিলেন। আর সেই অসুরের প্রতীক হিসেবে ধরা হয় শঙ্খকে। তাই ভগবান শিব ও শিবলিঙ্গে কখনই শঙ্খ ব্যবহার করা উচিত নয়।

তুলসী পাতা
ভুল করেও শিবকে তুলসী পাতা নিবেদন করা উচিত নয়। শিবপুরাণ অনুসারে, ভগবান শিব জলন্ধর নামে এক রাক্ষসকে হত্যা করেছিলেন। এই সময় জলন্ধর এমন বর পেয়েছিলেন যে তাঁর স্ত্রীর পবিত্রতার কারণে তাকে কেউ হারাতে পারবে না। কিন্তু জলন্ধরকে হত্যা করতে ভগবান বিষ্ণুকে তাঁর স্ত্রী তুলসীর সতীত্ব ভঙ্গ করতে হয়েছিল। সেই থেকে শিবের পুজোয় তুলসী ব্যবহার করা হয় না।

Advertisement

কেতকী ও পদ্ম ফুল
জ্যোতিষ শাস্ত্র অনুসারে ভুল করেও শিবলিঙ্গে কেতকী ফুল অর্পণ করা উচিত নয়। একইসঙ্গে পদ্ম ফুলও ব্যবহার করবেন না। কথিত আছে যে শিবলিঙ্গে লাল রঙের ফুলও অর্পণ করা উচিত নয়।

আরও পড়ুন - অপেক্ষার অবসান, রাত পোহালেই ৩ রাশিতে অর্থ বর্ষণের সম্ভাবনা শুক্রের


 

Advertisement